মাষ্টার অফ এস ই ও সিরিজ (দ্বিতীয়-খণ্ড) কিওয়ার্ড বিশ্লেষণ পদ্ধতি - প্রথম অধ্যায়

0
989
এটি 8 পর্বের মাষ্টার অফ এস ই ও সিরিজ টিউনের 8 তম পর্ব

প্রথমে আমাদের যে কাজগুলো করতে হবেঃ

আপনার সাইটের মুল বিষয়বস্তু পরিষ্কার করতে হবে।
কিওয়ার্ড বাছাইয়ে মনোনিবেশ করতে হবে।
সম্পর্কিত কিওয়ার্ডগুলো নির্ণয় করতে হবে।
কিওয়ার্ড নিয়ে গবেষণা

পূর্বে প্রকাশিতঃ প্রথম খণ্ড

এই অধ্যায়ে, তথা এই খণ্ডে আমরা কিওয়ার্ড নিয়ে বিস্তারিত আলোচনা করবো। এস ই ও করতে গেলে কিওয়ার্ড অবশ্যই খুবই গুরুত্বপূর্ণ। আমি আগের অধ্যায়ে বলেছিলাম যে, এস ই ও এর তিনটি প্রধান বিষয় হচ্ছে কিওয়ার্ড, কিওয়ার্ড এবং কিওয়ার্ড। সার্চ ইঞ্জিন কোন সার্চ কুয়েরিতে আপনার সাইট কে প্রদর্শন করবে সেটি নির্ভর করবে আপনার সাইটের কোন কোন কিওয়ার্ড গুগল ইনডেক্স করেছে তার উপর। মনে করি, আপনার সাইট একটি সাবান বিক্রয়ের সাইট। একজন ইউজার টিস্যু পেপার লিখে সার্চ করে আপনার সাইট পেলো। এই ভিজিটরকে দিয়ে আপনার কোন লাভ হবে না, কারন এই ভিজিটর সাবান কিনবে না। আবার সে ও টিস্যু পেপার এর পরিবর্তে সাবান পেয়ে বিরক্ত হয়ে খুব দ্রুত বের হয়ে যাবে। এই খুব দ্রুত বের হয়ে যাওয়াকে বাউন্স বলে। আপনার সাইটের বাউন্স রেইট (মোট ভিজিটর ÷ ১০০ × বাউন্সড ভিজিটর) যত বেশি হবে। রেংকিং কমার সম্ভাবনা ততই বাড়বে। বিশেষ করে যখন একজন ভিজিটর আপনার সাইটে প্রবেশ করে আবার ব্যাক বাটনে চাপে এবং রেজাল্ট পেইজ (SERP) থেকে অন্য একটি ফলাফলে ক্লিক করে, তখন এটি আপনার সাইটের জন্য খুবই ক্ষতিকর। তাই, আপনার সাইট এর কিওয়ার্ড বাছাই করার ক্ষেত্রে খুবই সতর্কতা অবলম্বন করতে হবে।

কাজটি খুবই সহজ। যে বিষয়গুলোতে বেশি সার্চ হয়, যেমন এখন ফিফা ওয়ার্ড কাপ নিয়ে অনেক বেশি সার্চ হচ্ছে। আপনি এই বিষয়ে একটি সাইট বানিয়ে ফেলুন, তারপর এই কিওয়ার্ড এর উপর এস ই ও করুন। তাহলেই সফল হতে পারবেন। তাই না?

অনেককেই আমি এরকম করতে দেখেছি। কিন্তু, এই কাজের ব্যর্থতা নিশ্চিত। কখনোই কিওয়ার্ড অনুযায়ী সাইট এর বিষয় পরিবর্তন করবেন না। সাইট সাইটের আপন গতিতে চলবে, আপনি তার বিষয়বস্তু অনুযায়ী কিওয়ার্ড গুলো নির্বাচন করুন। যেমন, আপনার সাবান এর সাইট এর জন্য আপনি কিওয়ার্ড নির্বাচন করতে পারেনঃ soap, cloth soap, perfumed soap ইত্যাদি। এছাড়াও সাবান এর আরও যেসব ইংরেজি প্রতিশব্দ জনপ্রিয়, সেগুলোও ব্যাবহার করতে পারেন।

ও ক্ষেত্রে শুধু আপনার সাইটের বিষয়ের দিকে নজর দিলেই হবে না। ইউজার কি লিখে সার্চ করে, অর্থাৎ সার্চ কুয়েরি এর দিকেও নজর দিতে হবে। ধরি, আপনার একটি অটোমোবাইল শপ আছে। যার নাম হাউকাউ অটোমোবাইলস। যেখানে নতুন-পুরাতন গাড়ি, গাড়ির পার্টস ইত্যাদি ক্রয়-বিক্রয় করা হয়। এখন আপনি কিওয়ার্ড নিলেন New Automobiles, Old Automobiles, Automobiles Parts ইত্যাদি। এখন দেখা যাবে যে, খুব কম ইউজারই Automobiles জাতীয় কিওয়ার্ড লিখে সার্চ করে। অধিকাংশ গ্রাহক সার্চ করে এভাবে, Buy a Car, Car Parts, Old Car, Classic Car, Repair Car ইত্যাদি লিখে। এখানে দেখা যাচ্ছে যে, Car সম্পর্কিত কিওয়ার্ড দিয়ে যারা সার্চ করেছে, এরা সবাই আপনার কাঙ্ক্ষিত গ্রাহক। কিন্তু, ভুল কিওয়ার্ড নির্বাচনের কারনে গুগল Car সম্পর্কিত সার্চ কুয়েরিতে আপনার সাইট প্রদর্শন করছে না। ফলে আপনি খুব ভালো এস ই ও করেও কাঙ্ক্ষিত গ্রাহক পাচ্ছেন না।

তাই, প্রথমত আপনাকে আপনার সাইট এর মুল বিষয়বস্তু এবং বিষয়বস্তুর সাথে সম্পর্কিত কিওয়ার্ড এর একটি তালিকা তৈরি করতে হবে। এই তালিকায় প্রয়োজনীয় কিওয়ার্ড গুলো লিপিবদ্ধ করার পর প্রত্যেকটি কিওয়ার্ড এর অনেকগুলো সমার্থক শব্দ (Synonyms) সংগ্রহ করতে হবে। এবার সমার্থক শব্দগুলোকে জনপ্রিয়তা অনুসারে অগ্রাধিকার ভিত্তিতে সাজাবেন।

দ্বিতীয়ত, এগুলো থেকে সম্ভাবনাময় কিওয়ার্ড বাছাই করবেন। আপনি আপনাকে বলছি না যে, আপনি ১০-১৫ টি কিওয়ার্ড সংগ্রহ করুন। আমি বলছি যে, ১০০-৫০০ (সম্ভব হলে আরও বেশি) সম্পর্কযুক্ত কিওয়ার্ড সংগ্রহ করুন। সেগুলো থেকে ১০-১৫ টি বাছাই করুন।

ধরুন, আপনাকে আমার PDF Tutorial Zone সাইটটির জন্য কিওয়ার্ড এনালাইসিস করার জন্য বলা হয়েছে। আপনি কি করবেন?
প্রথমে চিন্তা করুন, এই সাইট কিসের সাইট? কি সেবা প্রদান করে? উত্তর, এটি একটি PDF ফাইল ডাউনলোড সাইট, এখান থেকে বাংলা এবং ইংরেজি PDF ফাইল ডাউনলোড করা যায়। এই সাইট এর এডমিন এর উদ্দেশ্য কি ? PDF ফাইলগুলো কি ইউজার কে কিনে নিতে হয়? উত্তর, না। এটি সম্পূর্ণ ফ্রী ডাউনলোড সাইট। এখানে সাইট এর এডমিন শুধুমাত্র বিজ্ঞাপন প্রকাশের মাধ্যমে আয় করে থাকে।

দেখুন, আমরা কিন্তু কিছু কিওয়ার্ড পেয়ে গেছি। যেমন, PDF, Download, Free, Bangla, English ইত্যাদি। আমরা এখানে চর্চা করছি, তাই অল্প কয়েকটি কিওয়ার্ড নিলাম। এবার এগুলোর সমার্থক শব্দ দিয়ে টেবিল / ছক তৈরি করি। অনেকে মনে করে যে, সমার্থক শন্দ বোধহয় সম্পূর্ণ একই অর্থ প্রকাশ করে। এটি ঠিক না। সমার্থক শব্দ কাছাকাছি অর্থও প্রকাশ করে।

কিওয়ার্ড

সমার্থক শব্দসমূহ
PDF

PDF, E-Book, Tutorial
Download

Download, Collect, Take, Get
Free

Free
Bangla, English

Bangla, English

এখানে আমি অল্প কয়েকটি দিয়ে ছক সাজিয়ে শুধুমাত্র পদ্ধতিটি দেখিয়েছি। এভাবেই ২০০-৫০০ কিওয়ার্ড সংগ্রহ করবেন। এবার এগুলো দিয়ে কিছু সার্চ কুয়েরি সাজাবেন (যেগুলোতে আপনি আপনার সাইট উপরে আনতে চান) এবং নোট করবেন।
যেমন, উপরের ছক থেকে আমি সার্চ কুয়েরি সাজিয়েছি
Free E-Book Download, Get Free PDF, Bangla Tutorial Download ইত্যাদি। এই ধরনের টেক্সট লিখে সাধারণত ইউজার সার্চ করে থাকে। এখানে E-Book থেকে EBook অনেক শক্তিশালী কিওয়ার্ড। কারন, সার্চ করার সময় – খুব কম সংখ্যক লোকই ব্যাবহার করে। কোন কিওয়ার্ডটি শক্তিশালী, সেটি দেখার জন্য google.com/trends এ যাবেন। এখানে উপরে যে সার্চ বক্সটি আছে, সেখানে কিওয়ার্ড / সার্চ কুয়েরি লিখে সার্চ করবেন। এখানে আমি E-Book লিখে সার্চ করছি,
মাষ্টার অফ এস ই ও সিরিজ (দ্বিতীয়-খণ্ড) কিওয়ার্ড বিশ্লেষণ পদ্ধতি - প্রথম অধ্যায়

উপরের চিত্রে দেখুন। গত কয়েক বছরে E-Book কিওয়ার্ডটির জনপ্রিয়তা শুধু নিচের দিকে নামছে, জুন ২০১৪ তে এই কিওয়ার্ডটির জনপ্রিয়তা মাত্র ১৬%। নিচের তালিকাতে দেখা যাচ্ছে কোন কোন দেশে এটি বেশি জনপ্রিয়। সবচেয়ে বেশি জনপ্রিয় হাঙ্গেরিতে। আপনি যদি হাঙ্গেরি এর জন্য কোন সাইট এর এস ই ও করেন, সেক্ষেত্রে এই কিওয়ার্ডটি ব্যাবহার করতে পারেন। এবার আমরা সার্চ করবো EBook কিওয়ার্ডটি নিয়ে। এটিতে জুলাই মাসে কত % সার্চ হয়েছে, সেটি দেখে আমরা বুঝতে পারবো এটি E-Book কিওয়ার্ডটি থেকে শক্তিশালী নাকি দুর্বল?

মাষ্টার অফ এস ই ও সিরিজ (দ্বিতীয়-খণ্ড) কিওয়ার্ড বিশ্লেষণ পদ্ধতি - প্রথম অধ্যায়

এখানে দেখুন এটির সার্চ ৫৪% জনপ্রিয়। সবচেয়ে বেশি জনপ্রিয় মায়ানমারে। এই পদ্ধতিগুলো নিয়ে প্রাথমিকভাবে কিওয়ার্ড বাছাই করবেন।

এবার আপনার সাইট/ব্যাবসা সম্পর্কে কয়েকটি পয়েন্ট লিপিবদ্ধ করুন। যেগুলো দিয়ে আপনার সাইট/ব্যাবসা সম্পর্কে সম্পূর্ণভাবে বোঝা যায়। এখানে আমি PDF Tutorial Zone সম্পর্কে লিখছি।

১। পিডিএফ টিউটোরিয়াল জোন একটি ডাউনলোড সাইট।
(PDF Tutorial Zone is a download site)
২। এখান থেকে ফ্রী ই-বুক ডউনলোড করা যায়।
(Free E-Books can be downloaded from here)
৩। এখানে বাংলা ও ইংরেজি বইয়ের বিশাল সংগ্রহ।
(A large collection of Bangla and English Books)
৪। বিভিন্ন বিভাগ এর টিউটোরিয়াল পিডিএফ ফরম্যাট এ পাওয়া যায়।
(Tutorials of various departments in PDF format)
৫। এখানে কোন নিবন্ধন এর প্রয়োজন হয়না। সরাসরি ডাউনলোড হয়।
(No registration needed, direct download available)

এই কথাগুলো সংক্ষেপে বর্ণনা করলে এরকম দাড়ায়ঃ
Download Free English and Bangla E-Books, Tutorials PDF Now. Direct Download. No registration Needed.

মোটামুটি আমরা একটি সাইট এর ট্যাগ নির্ধারণ করার জন্য কিছু উপাদান পেয়েছি। গবেষণা এখানেই শেষ না। এবার আমরা ট্যাগ সেটিং দেখে নিই। বেসিক টিউটোরিয়াল থেকে আমরা জানি যে, সার্চ ইঞ্জিনের কাছে সাইটকে গুরুত্বপূর্ণ করে তুলতে হলে প্রথম দুইটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, টাইটেল ট্যাগ ও মেটা ট্যাগ।

আপনার টাইটেল ট্যাগ এ অবশ্যই কিওয়ার্ড থাকতে হবে। শুধু সাইট এর নাম দিয়ে কখনোই টাইটেল ট্যাগ দেবেন না।

মেটা ট্যাগ অনেক গুলো দেয়া যায়, Name Attribute দিয়ে প্রত্যেকটি মেটা ট্যাগকে আলাদা করা যায়।

মাষ্টার অফ এস ই ও সিরিজ (দ্বিতীয়-খণ্ড) কিওয়ার্ড বিশ্লেষণ পদ্ধতি - প্রথম অধ্যায়
এখানে আমি আমার এই সাইটটির টাইটেল ট্যাগ এবং মেটা ট্যাগ দেখিয়েছি। আমি এই সাইটটি নিয়ে এখনো সিরিয়াসলি সময় দিচ্ছিনা। তাই প্রাথমিক এনালাইসিস এ সাইটটির এস ই ও করেছি।

আমরা এবার কিওয়ার্ড নিয়ে আরও সামনের দিকে আলোচনা করি।

সাইকোলজি বিস্লেশনঃ
আমদের সবার কমবেশি সাইকোলজি (মনোবিজ্ঞান) সম্পর্কে ধারনা আছে। চিন্তা-চেতনা ইত্যাদি নিয়ে যুক্তি খাটিয়ে এই শাস্রে আলোচনা করা হয়। সঠিক সার্চ কুয়েরি নির্বাচন করতে হলে আপনাকে বুঝতে হবে যে, একজন সার্চার কিভাবে চিন্তা করে, একটি পণ্য সম্পর্কে।

স্বাভাবিক কথা বলার ভঙ্গি আয়ত্ত করাঃ আপনি যদি দোকানে ইলেকট্রিক বাল্ব কিনতে যান, তাহলে কি বলবেন? ভাই, আমাকে একটি ইলেকট্রিক বাল্ব দিন। এই তো? কিন্তু, নেট এ সার্চ করলে কি সেটি লিখবেন? নেট এ সার্চ করার বিষয়টি অনেকটা কাওকে জিজ্ঞেস করার মত। ইলেকট্রিক বাল্ব কোথায় পাওয়া যাবে? (Where to get electric bulb?) অথবা, Buy electric bulb, Electric bulb in dhaka । এভাবে বিভিন্ন ভাবে চিন্তা করে অনেকগুলো সার্চ কুয়েরি নোট করবেন। তারপর সেগুলো নিয়ে গুগলে এনালাইসিস করবেন, কোন লেখাটি লিখে কোন দেশ থেকে বেশি সার্চ করা হয়েছে। এনালাইসিস এর পদ্ধতি আমরা উপরে দেখেছি।

অনন্য দৃষ্টিকোণঃ কেউ যদি তার মোবাইলটি বিক্রয় করতে চায়, তাহলে কি লিখে সার্চ করবে? Sell a mobile, Sell second hand mobile ইত্যাদি।

সাধারণ আলোচনাঃ আপনার পণ্যটির সম্পর্কে সাধারণ মানুষ কিভাবে কথা বলে সেগুলো লিপিবদ্ধ করুন। প্রয়োজন হলে আপনার বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজন এর মধ্যে একটি সংক্ষিপ্ত জরিপ করুন। সে অনুযায়ী সার্চ কুয়েরি সাজিয়ে নিন। মনে করি, আপনি একটি ওষুধ বিক্রয় করেন, যেটি কি না জন্ডিস নিরাময় এর কাজ করে। একজন রোগী যখন এই বিষয়ে জানতে চাইবে, তখন সে অবশ্যই jaundice treatment লিখে সার্চ করবে। আপনার সাইট এর এস ই ও করার জন্য অবশ্যই jaundice treatment সার্চ কুয়েরি এর দিকে নজর দিতে হবে।

অভিজ্ঞ আলোচনাঃ আপনার পণ্যটির সম্পর্কে যারা অভিজ্ঞ, তারা কিভাবে আলোচনা করে সেটিও একটি দেখার বিষয়। আমরা আগের জন্ডিস চিকৎসাতেই থেকে যাই। একজন ডাক্তার যখন এই বিষয়ে জানতে চাইবে, তখন সে নিশ্চয় jaundice treatment লিখে সার্চ করবে না। তিনি তার মেডিকেল সংকেত ব্যাবহার করতে পারেন। এক্ষেত্রে তিনি bilirubin ag and au লিখে সার্চ করতে পারেন। সুতরাং তার কথাও মাথায় রাখতে হবে।

আমি এখানে পুরাতন গাড়ি বিক্রয় সাইট এর সার্চ কুয়েরি এর একটি ডায়াগ্রাম দিচ্ছি। এটি দেখে আপনার আরেকটু পরিষ্কার ধারনা পেতে পারেন।

মাষ্টার অফ এস ই ও সিরিজ (দ্বিতীয়-খণ্ড) কিওয়ার্ড বিশ্লেষণ পদ্ধতি - প্রথম অধ্যায়
আপনার কিওয়ার্ড এবং সার্চ কুয়েরি এর একটি বিশাল তালিকা তৈরি হয়ে জাওয়ার পর এগুলোকে ট্রি আকারে ক্যাটাগরি এবং সাব-ক্যাটাগরিতে সাজাবেন। যতদূর সম্ভব স্পেচিফিক এবং ইউনিক সার্চ কুয়েরি খোঁজার চেষ্টা করবেন।

একাধিক সার্চ কুয়েরি এর মধ্যে তুলনা করবেন। ধরুন আপনি ১০০ টি সার্চ কুয়েরি নিলেন। সেখান থেকে সার্চ এর % এর নির্ভর করে , বাছাই করে ৯০ টি ফেলে দিলেন। র ১০ টি বাকি রইলো, যেগুলো নিয়ে সার্চ করবেন। প্রথম পেইজে যে সাইটগুলো আছে, সেগুলোতে ঢুকে কেমনভাবে এস ই ও করা হয়েছে দেখবেন। কিছু কুয়েরি এর উপর (যেগুলো জনপ্রিয়) প্রথম পেইজের সাইটগুলো দেখবেন খুব শক্তিশালীভাবে এস ই ও করা হয়েছে। যেগুলোর সাথে আপনার প্রতিযোগিতা করে আপনার টিকে ওঠা কষ্টকর হয়ে যাবে। আবার কিছু কিছু সার্চ কুয়েরিতে দেখবেন, অনেক বেশি সার্চ হয়, কিন্তু প্রথম পেইজের সাইটগুলো অপেক্ষাকৃত দুর্বল মানের এস ই ও করা হয়েছে। অর্থাৎ এই কিওয়ার্ড গুলোর দিকে সাইট এডমিনরা গুরুত্ব কম দিয়েছে, যদিও এগুলো দিয়ে সার্চ হয়ে প্রচুর ট্রাফিক আসে। এক্ষেত্রে আপনি সহজেই প্রথম পেইজের সাইটগুলোকে পেছনে ফেলে উপরে উঠে আসতে পারবেন। এর মানে এই না যে, আমরা অন্য কুয়েরিগুলোকে ফেলে দিচ্ছি। একটি পপুলার কুয়েরির উপর প্রথম পেইজে আসতে পারলে এবং গুগল থেকে প্রচুর ভিজিটর পেলে, পাশাপাশি বাউন্স রেইট কম হলে খুব সহজেই কাছাকাছি বাকি কুয়েরিগুলোতেও প্রথমে আসা যায়। সরাসরি ওই কুয়েরিগুলো ধরার চেয়ে এটি অপেক্ষাকৃত সহজ।

এখানে আপমি পুরাতন/ক্লাসিক কার এর সাইট এর জন্য একটি ক্যাটাগরি, সাব-ক্যাটাগরি সম্বলিত একটি আউটলাইন করেছি।

Classic cars
Classic cars 1950–1970
Classic Cars American
Classic Cars Ford
Classic Cars Ford Mustang
Classic Cars Ford Mustang Convertibles
Classic Cars Ford Mustang hard tops
Classic Cars Ford Comet
Classic Cars Chevrolet
Classic Cars Chevrolet trucks
Classic Cars Chevrolet sedans
Classic cars German
Classic cars Volkswagen
Classic cars Mercedes Benz
Classic cars customization
Classic cars customization paint
Classic cars customization chrome
Classic cars customization fenders
Classic cars customization wheels
Classic cars customization tires
Classic cars customization tires white wall
Classic cars customization tires black wall
Classic cars customization upholstery

এখানে অনেকগুলো স্পেচিফিক কুয়েরি সাজানো হয়েছে। মনে রাখবেন, কুয়েরিতে অল্প কথায় বেশি কিওয়ার্ড ব্যবহার করতে হবে (অবশ্যই বিষয় সম্পর্কিত) ।

সম্পর্কিত কিওয়ার্ড নির্বাচনঃ
এখন আপনার সবগুলো কিওয়ার্ডকে আপনার সাইট এর সাথে মেলাতে বসে যান। সবসময় একটি কথা মনে রাখবেন, আপনার ব্যাবসা এলাকা(area) যদি সীমাবদ্ধ(limited) হয়। আপনি আন্তর্জাতিকভাবে(international) কেনা বেচা না করে স্থানীয়ভাবে(Locally) করেন। তাহলে অবশ্যই অবশ্যই জায়গার নাম যুক্ত করে এস ই ও করবেন। আপনার কাজ অনেকটাই কমে আসবে। তাছাড়া, এসব ক্ষেত্রে আন্তর্জাতিক ভিজিটর আপনার কোনই কাজে আসবে না। আপনার অনেক দীর্ঘ পরিশ্রম বৃথা যাবে। আপনি যদি ঢাকাতে একটি আবাসিক হোটেল পরিচালনা করেন, তাহলে আপনার জন্য Residential Hotel কুয়েরি থেকে Residential Hotel in Dhaka কুয়েরি অনেক অনেক এবং অনেক ভালো। আপনার পরিশ্রম অনেক কম। পাশাপাশি টার্গেটেড ভিজিটর পাওয়ার সম্ভাবনা অনেক বেশি। সার্চ কুয়েরি নির্বাচন এর সময় সমার্থক শব্দগুলো সংগ্রহ এবং সংযুক্ত করতে ভুলবেন না (যেটি আমরা এই অধ্যায়ের শুরুতেই বলেছিলাম)।

আপনার প্রতিযোগীদের নিয়ে গবেষণাঃ
যেটি আমরা একটু আগেও বলেছিলাম যে, আপনার কাঙ্ক্ষিত কিওয়ার্ড,সার্চ কুয়েরি এর উপর যে সাইটগুলো প্রথম পেইজে আসে, সেগুলো নিয়ে ঘাঁটাঘাঁটি করতে হবে। কারণ সেগুলোতে নিঃসন্দেহে ভালো কিছু আছে, যার কারনে সার্চ ইঞ্জিন সেগুলোকে উচ্চ রেংকিং এ দেখাচ্ছে। [এই বইয়ের তৃতীয় খণ্ডে রেংকিং নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে]। আমাদের ফেনীতে সবচেয়ে জনপ্রিয় হোটেল ছিল “নবী হোটেল”। খুবই সুস্বাদু খাবার বানানোর জন্য বিখ্যাত ছিল এটি। আমে আমি নিয়মিত সকালের নাস্তা এখানে করতাম। এক সময় তাদের প্রতিযোগী এল, “অতিথি হোটেল”। যদিও, আরও বেশ কয়েকজন প্রতিযোগী ততদিনে মাথাচাড়া দিয়ে উঠেছে, তথাপি অতিথি হোটেলের খাবার এর তুলনাই হয় না। যদিও, দাম একটু বেশি। কিন্তু, খাবার মানসম্মত। আমি একদিন খবর নিলাম, নবী হোটেল এ যে রান্না করে, তাকে বেতন দেয়া হয় ৮,০০০ টাকা। এবং অতিথি হোটেল এ যে রান্না করে, তাকে বেতন দেয়া হয় ২০,০০০ টাকা (এটি ২০১১ এর তথ্য)। ভাবছেন এগুলো কেন বলছি? আপনাকেও প্রতিযোগিতায় নামতে হবে। আপনার প্রতিযোগীদের হারাতে হবে। বেতন এর কথাটি বললাম এই জন্যই যে, সঠিক জায়গায় প্রয়োজন হলে বিনিয়োগ করবেন। এখানে তাদের সাইটের সোর্স কোড আপনাকে দেখতে হবে। আমার পিডিএফ টিউটোরিয়াল জোন এর একটি প্রতিযোগী সাইট এ প্রবেশ করলাম। অনেকগুলো কিওয়ার্ড এ আমার সাইট এর আগে এই সাইটটি আসে। এখন আমাকে এই সাইটটি নিয়ে গবেষণা করতে হবে। প্রথমে সাইট এর যেকোন একটি খালি জায়গায় মাউস পয়েন্টার রেখে মাউস এর ডান বাটনে ক্লিক করলাম।
মাষ্টার অফ এস ই ও সিরিজ (দ্বিতীয়-খণ্ড) কিওয়ার্ড বিশ্লেষণ পদ্ধতি - প্রথম অধ্যায়

এবার View Page Source এ ক্লিক করবো, অথবা কিবোর্ড এ V বাটনে প্রেস করবো। তাহলে পেইজ এর সোর্স কোড খুলে যাবে। এখানে, আমাকে মেটা ট্যাগ খুজে দেখতে হবে। সেজন্য কিবোর্ড এ Ctrl+F চেপে সার্চ বক্সে meta লিখে এন্টার দিতে হবে।

মাষ্টার অফ এস ই ও সিরিজ (দ্বিতীয়-খণ্ড) কিওয়ার্ড বিশ্লেষণ পদ্ধতি - প্রথম অধ্যায়

এখানে প্রথম লাইন meta description এবং দ্বিতীয় লাইন meta keyword । এ ক্ষেত্রে আপনি চাইলে ওই সাইট এর সবগুলো কিওয়ার্ড এবং সাথে আরও কিছু সংযুক্ত করতে পারেন। ডিসক্রিপসন ও তাদের থেকে ভালো মানের করতে পারেন। এক্ষেত্রে আরেকটি বিষয় খেয়াল রাখতে হবে। meta description টি কখনোই ১৬০ বর্ণের বেশি হওয়া উচিত নয়। আপনার প্রতিযোগীর সাইট এর meta description যদি ১৬০ ডিজিট এর বেশি হয়, তাহলে আপনি সেটির প্রথম ১৬০ ডিজিট ধরে তুলনা করুন। কারন, সার্চ ইঞ্জিন ১৬০ ডিজিট / বর্ণের পরের গুলো ছেঁটে ফেলে দেয়। কিওয়ার্ড ট্যাগ এ আপনার বাছাইকৃত সার্চ কুয়েরিগুলো ব্যাবহার করবেন। এ ক্ষেত্রে ১০-১৫ টি কিওয়ার্ড ব্যাবহার করা উচিত।
কিওয়ার্ড এবং ডিসক্রিপসন দুইটিই খুব গুরুত্বপূর্ণ। কিওয়ার্ড হচ্ছে, যে যে সার্চ কুয়েরি এর উপর আপনার সাইটকে দেখাতে চান, সেগুলো। আর ডিসক্রিপসন ট্যাগ হোল সার্চ পেইজে আপনার সাইট এর যে বর্ণনা দেখাবে, সেটি। এই বর্ণনা পড়েই একজন ইউজার আপনার সাইটে প্রবেশ করতে উৎসাহ বোধ করবে। তাই, এটি আগ্রহ সৃষ্টি করার মত করে করতে হবে।
মাষ্টার অফ এস ই ও সিরিজ (দ্বিতীয়-খণ্ড) কিওয়ার্ড বিশ্লেষণ পদ্ধতি - প্রথম অধ্যায়
উপরের চিত্রে আমরা দেখতে পাচ্ছি যে রেজাল্ট পেইজে (SERP) সেই বর্ণনা দেখাচ্ছে, যেটি (Meta Description) আমরা আমাদের সাইটে দিয়ে এসেছিলাম।

কোড ঘাঁটাঘাঁটিতো হোল। এবার প্রতিযোগী সাইট (প্রথম কয়েকটি) এর কন্টেন্ট ঘেঁটে দেখুন। কি পরিমান কন্টেন্ট আছে? কিভাবে সেই সাইট এ গ্রাহককে আগ্রহি করা হয়েছে ইত্যাদি। আপনাকে তার থেকে অনেক বেশি পরিমান কন্টেন্ট রাখতে হবে। অনেক আকর্ষণীয়ভাবে কন্টেন্টকে উপস্থাপন করতে হবে। তাহলে আপনি সহজেই সেই সাইটকে ছাড়িয়ে যেতে পারবেন।

সাময়িক কিওয়ার্ডঃ (Seasonal Keyword)
কিছু কিছু কিওয়ার্ড আছে, যেগুলো নির্দিষ্ট সময়ে খুব বেশি সার্চ করা হয়। যেমন, ফিফা ওয়ার্ল্ড কাপ, ভালোবাসা দিবস, এস এস সি পরীক্ষার ফলাফল, ঈদ ইত্যাদি নিয়ে নির্দিষ্ট কিছু সময় যাবৎ অনেক বেশি সার্চ করা হয়। এগুলোর কোন একটি সার্ভিস যদি আপনার সাইট এ থেকে থাকে, তাহলে আপনি আপনার কোন একটি পেইজে আলাদা মেটা ডাটা দিয়ে এস ই ও করতে পারেন।

ধরি, আপনি একটি পত্রিকার সাইট চালান। সাইটটি এস ই ও করেছেন সংবাদ সম্পর্কিত কিওয়ার্ড এর সমাহার দিয়ে। আজকে এস এস সি এর ফলাফল প্রকাশিত হোল, আপনি আপনার সাইটের একটি পেইজে ফলাফল প্রকাশ করলেন।

[তথ্যঃ এস এস সি ফলাফল এর অফিশিয়াল সাইট থেকে HTML কোড এর iFrame ট্যাগ ব্যাবহার করে আপনার সাইটে ফলাফল প্রকাশ করতে পারেন। এতে করে, ইউজার অন্য সাইটে না গিয়ে আপনার সাইটে থেকেই ফলাফল দেখতে পারবে]

এখন আপনি একটি পেইজ করলেন। www.*****.com/ssc-result.html এই পেইজে ইউজার এস এস সি এর রেজাল্ট দেখতে পারবে। তাহলে আপনি এই পেইজ এর জন্য মুল সাইট এর মেটা ডাটা থেকে আলাদা মেটা ডাটা ব্যাবহার করতে পারেন। যেমন, Meta Keyword – SSC Result, SSC result 2014, SSC Result Dhaka Board, SSC Result Comilla Board ………………….. Meta Description: SSC Result of all board published. Check your result here

এই এখন এই পেইজটিকে রেংকিং এ আনতে পারলে, সার্চ ইঞ্জিন SSC Result সার্চ কুয়েরি এর উপর আপনার সাইট এর হোম পেইজ কে প্রদর্শন না করলেও www.*****.com/ssc-result.html টিকে প্রদর্শন করবে। এতে আপনার টার্গেটেড ভিজিটর পেতে আরও বেশি সুবিধা হবে। আপনার সাইট এর হোমপেইজে প্রবেশ করে ইউজারকে এস এস সি রেজাল্ট এর পেইজ খুজে নিতে হতো। আর এখানে সে সরাসরি রেজাল্ট পেয়ে যাচ্ছে। পাশাপাশি আপনিও অনেক ভিজিটর পেলেন। এছাড়াও, আগামী বছর নতুন এস এস সি রেজাল্ট প্রকাশকারী সাইটগুলো থেকে আপনার সাইট অগ্রাধিকার পাবে। কারণ আপনার ডোমেইন পুরনো। অলরেডি (এই সার্চ কুয়েরি এর উপর) ভালো রেংকিং এর উপর আছে। তা ছাড়া ভিজিটর যখন আপনার সাইট এ কিছুক্ষন সময়ে কাটিয়েছে (রেজাল্ট দেখতে গিয়ে), সুতরাং সার্চ ইঞ্জিন আপনার সাইটকে ভালো চখে দেখবে। তাই সিজনাল কিওয়ার্ড এর গুরুত্বও কিছু কম নয়।

[অফ টপিকঃ আপনার সাইটে ফ্ল্যাশ, সি এস এস, জাবাস্ক্রিপ্ট ইত্যাদি ব্যাবহার করে কিছু মজার গেইম রাখতে পারেন। এ ক্ষেত্রে ইউজার আপনার সাইটে বেশি সময় কাটিয়ে গেইম খেলবে। তবে অবশ্যই খেয়াল রাখবেন যে, পেইজ লোড টাইম যেন অনেক বেড়ে না যায়]

আবারও কিওয়ার্ড বাছাইঃ
অনেকগুলো কিওয়ার্ড থেকে প্রয়োজনীয় কিওয়ার্ড বাছাইয়ের পদ্ধতি আমরা দেখেছি। আরও কিছু পদ্ধতি দেখে নিই।
গুগল কিওয়ার্ড প্ল্যানারঃ (Google Keyword Planner) এটি গুগল এডওয়ার্ডস এর একটি টুল। এটি মুলত সার্চ ইঞ্জিন মার্কেটিং (Search Engine Marketing – SEM) এর কাজ করার জন্য ব্যাবহার করা হয়। কিন্তু, এটি পেইড প্রোগ্রাম ছাড়াও, অরগানিক রেজাল্ট এর ক্ষেত্রেও সমানভাবে কাজ দেয়। এই টুলটি ব্যাবহা করার জন্য www.google.com/sktool এ যান। আপনার জিমেইল অ্যাকাউন্ট লগ ইন করা থাকলেও আবার পাসওয়ার্ড দিতে হতে পারে।
মাষ্টার অফ এস ই ও সিরিজ (দ্বিতীয়-খণ্ড) কিওয়ার্ড বিশ্লেষণ পদ্ধতি - প্রথম অধ্যায়

উপরের চিত্রের মত পাবেন। এখান থেকে আমরা শুরু করতে পারি। Search for new keyword and group ideas এ ক্লিক করলাম।
মাষ্টার অফ এস ই ও সিরিজ (দ্বিতীয়-খণ্ড) কিওয়ার্ড বিশ্লেষণ পদ্ধতি - প্রথম অধ্যায়

এটি যথাযথভাবে পূরণ করতে হবে। প্রথমে Your Products or Services বক্সে আপনার কাঙ্ক্ষিত সার্চ কুয়েরিগুলো লিখবেন। প্রত্যেকটি কমা দিয়ে দিয়ে আলাদা করবেন। Your Landing Page এ গিয়ে আপনার ওয়েব সাইট / যে পেইজ এস ই ও করছেন, সেই পেইজের লিঙ্ক দেবেন। টার পরের বক্সে ক্যাটাগরি নির্ণয় করবেন। বাকিগুলোও আপনার প্রয়োজনমত পরিবর্তন করতে পারেন। যেমন, আমার সাইট আন্তর্জাতিক মানের, তাই এখানে আমি All Locations দিয়েছি। আপনার যদি বাংলা সাইট হয়ে থাকে, সেক্ষেত্রে আপনি এখানে ক্লিক করে Bangladesh সিলেক্ট করে দিতে পারেন। এবার Get Ideas বাটনে ক্লিক করি।

মাষ্টার অফ এস ই ও সিরিজ (দ্বিতীয়-খণ্ড) কিওয়ার্ড বিশ্লেষণ পদ্ধতি - প্রথম অধ্যায়

উপরের চিত্রে আমি Keyword Ideas ট্যাব এ ক্লিক করেছি। এখানে কোন সার্চ কুয়েরি এর উপর গড়ে মাসে কতটি সার্চ হয়ে সেটি দেখাচ্ছে। দেখুন, pdf tutorial download লিখে গড়ে মাসে মাত্র ১০ টি সার্চ হয়, তাই এটি নিয়ে এস ই ও করে খুব একটা বেশি ভিজিটর পাওয়া যাবে না। বরং free ebook download লিখে মাসে ৩৩,১০০ বার (গড়ে) সার্চ করা হয়। সুতরাং এটিই আমি সিলেক্ট করতে পারি প্রথম পেইজে আসার জন্য। এছাড়াও Competition ও Low দেখা যাচ্ছে। অর্থাৎ এটি নিয়ে প্রথম পেইজে আসতে খুব একটা বেগ পেতে হবে না। নিচে দেখুন কাছাকাছি আরও কিছু সার্চ কুয়েরি দেখাচ্ছে। খেয়াল করলে দেখবেন, free ebook download এবং free ebook downloads দুটি সম্পূর্ণ আলাদা। আসুন আমরা এই দুইটির তুলনা করি।

free ebook download

free ebook downloads
প্রতি মাসে গড়ে সার্চ হয়, ৩৩১০০ বার

প্রতি মাসে গড়ে সার্চ হয়, ২২২০০ বার
প্রতিযোগিতা কম

প্রতিযোগিতা তুলনামুলক বেশি
প্রথম পেইজে আসা তুলনামুলক সহজ

প্রথম পেইজে আসা তুলনামুলক কঠিন
ভিজিটর বেশি পাওয়া যাবে

ভিজিটর তুলনামূলক কম পাওয়া যাবে

এখানে আমরা স্পষ্ট বুঝতে পারছি যে, free ebook downloads কিওয়ার্ডটি থেকে আমাদের জন্য free ebook download কিওয়ার্ডটি অনেক বেশি ভালো হবে।

আরেকটি খুব ভালো মানের কিওয়ার্ড টুল হচ্ছে ব্রুসলি। এই টুলটি ব্যাবহার করতে হলে http://www.bruceclay.com/seo/search-engine-optimization.htm#seoksp এই লিঙ্কে যান। এখানে বক্সটিতে কমা দিয়ে আপনার কাংখিত কিওয়ার্ড (সার্চ কুয়েরি) গুলো দিন।

এবার নিচে Run KSP বাটনে ক্লিক করুন।
মাষ্টার অফ এস ই ও সিরিজ (দ্বিতীয়-খণ্ড) কিওয়ার্ড বিশ্লেষণ পদ্ধতি - প্রথম অধ্যায়

এবার কয়েক সেকেন্ড সময় নিয়ে একটি লোড হবে।
মাষ্টার অফ এস ই ও সিরিজ (দ্বিতীয়-খণ্ড) কিওয়ার্ড বিশ্লেষণ পদ্ধতি - প্রথম অধ্যায়
এবার ফলাফল দেখার পালাঃ
মাষ্টার অফ এস ই ও সিরিজ (দ্বিতীয়-খণ্ড) কিওয়ার্ড বিশ্লেষণ পদ্ধতি - প্রথম অধ্যায়

এখানে তিনটি সার্চ ইঞ্জিন এর তুলনামুলক বিবরন দেখাচ্ছে। যেকোন একটি সার্চ কুয়েরি এর উপর মাউস পয়েন্টার রাখলে আরও কিছু অতিরিক্ত তথ্য দেখতে পাবেন। যেমন, এই কুয়েরি লিখে যারা সার্চ করেছে, তাদের কত % পুরুষ এবং কত % মহিলা, তাদের বয়স কেমন ইত্যাদি। এটি আমাদের টার্গেটেড ভিজিটর পেতে সাহায্য করবে। আমরা প্রথম খণ্ডের প্রথম অধ্যায়ে টার্গেটেড ভিজিটর কেন প্রয়োজন, সেটি জেনেছিলাম।
মাষ্টার অফ এস ই ও সিরিজ (দ্বিতীয়-খণ্ড) কিওয়ার্ড বিশ্লেষণ পদ্ধতি - প্রথম অধ্যায়

আরেকটি ভালো মানের কিওয়ার্ড টুল হচ্ছে ওয়ার্ড ট্র্যাকার (www.wordtracker.com) । আমরা এই টুলটি দিয়ে free ebook download সার্চ কুয়েরিটি চেক করলাম।
মাষ্টার অফ এস ই ও সিরিজ (দ্বিতীয়-খণ্ড) কিওয়ার্ড বিশ্লেষণ পদ্ধতি - প্রথম অধ্যায়
এখানে লক্ষ্য করুন, এই টুল বোঝাতে চাচ্ছে যে, free ebook download সার্চ কুয়েরি থেকে ebook free download সার্চ কুয়েরি ভালো হয়।
এবার আমরা এডওয়ার্ডস এ এই সার্চ কুয়েরিটি খুজে দেখি।
মাষ্টার অফ এস ই ও সিরিজ (দ্বিতীয়-খণ্ড) কিওয়ার্ড বিশ্লেষণ পদ্ধতি - প্রথম অধ্যায়
দেখুন, দুইটি সার্চ কুয়েরি এর মান প্রায় একই দেখা যাচ্ছে। বরং free ebook download কিওয়ার্ড এর উপর পেইড রেজাল্ট দেখাতে গেলে খরচ বেশি পড়বে। সুতরাং আপনারাও আপনাদের ক্লায়েন্ট থেকে ওই ভাবে টাকা নিয়ে নেবেন।
দেখুন ব্রুসলি টুল ও একই কথা বলছে।
মাষ্টার অফ এস ই ও সিরিজ (দ্বিতীয়-খণ্ড) কিওয়ার্ড বিশ্লেষণ পদ্ধতি - প্রথম অধ্যায়

তাহলে আমরা আমাদের কাঙ্ক্ষিত সার্চ কুয়েরি (free ebook download) পেয়ে গেলাম। এটি আমরা ব্যাকলিঙ্ক তৈরি করার সময় ব্যাবহার করবো। টেক্সট ব্যাকলিঙ্ক তৈরি করার সময় Anchor Text হিসেবে এবং চিত্রভিত্তিক ব্যাকলিঙ্ক এর ক্ষেত্রে Alt Tag এ ব্যাবহার করবো।

টেক্সট এড হবে এরকমঃ
মাষ্টার অফ এস ই ও সিরিজ (দ্বিতীয়-খণ্ড) কিওয়ার্ড বিশ্লেষণ পদ্ধতি - প্রথম অধ্যায়
আর ইমেজ এড হবেঃ
মাষ্টার অফ এস ই ও সিরিজ (দ্বিতীয়-খণ্ড) কিওয়ার্ড বিশ্লেষণ পদ্ধতি - প্রথম অধ্যায়
তাহলে আমরা সহজেই এই কিওয়ার্ড এর উপর রেংকিং এ উঠে আসতে পারবো।

এই লেখাটি পূর্বে প্রকাশিত আমার ব্লগে
ই-বুক আকারে ডাউনলোড করে নিন এখানে

Series Navigation << সার্চ ইঞ্জিনের কার্যপ্রণালী - সম্পূর্ণ এস ই ও টিউটোরিয়াল + প্রতিযোগিতা

একটি উত্তর ত্যাগ