সোসাল মিডিয়া মার্কেটিং হতে পারে আপনার আয়ের অন্যতম ভালো পথ আসুন শুরু করি। পর্ব - ২

0
514

এটি দ্বিতীয় পোস্ট আমার সোসাল মিডিয়া মার্কেটিং নিয়ে আজকে আমরা জানব কি কি প্রয়োজন সোসাল মিডিয়া মার্কেটিং এ কাজ শুরু করতে এবং কিভাবে শুরু করব।

সোসাল মিডিয়া গূলো বলতে আমরা বিভিন্ন সোসাল সাইট এর উপর গুরুত্ব দেব প্রথমে এই সাইটগূলো হলঃ

www.facebook.com

www.twitter.com

www.linkedin.com

www.youtube.coms

www.pinterest.com

www.plus.google.com

www.tumblr.com

ইত্যাদি উপরের সাইট গূলোর মধ্যে ফেসবুক সম্পর্কে আর ইউটিউব সম্মপর্খে ধারোনা সবার থাকলেও বাকি গূলো নিয়ে ধারোনা অনেকের ই কম সোসাল মিডিয়া মার্কেটিং নিয়ে ক্যারিয়ার গোরতে চাইলে এর সম্মপর্খে ধারোনা থাকতে হবে প্রচুর।

আরো কিছু ব্যাসিক ধারোনা থাকতে হবে কিছু CMS নিয়ে যেহেতু বেশির ভাগ ফোরাম ও ব্লগই CMS দিয়ে তইরি তাই এইগোলো নিয়ে ধারোনা থাকা জরুরি ।

Wordpress

Joomla

IP Board

V Bulletin

BBpress

ইত্যাদি ।

আপনাকে মনে রাখতে হবে আপনার মূল কাজ হল আপনার পন্য বা সেবা সম্পর্খে তথ্য মানুষের কাছে পৌছে দেয়া তাই যে পন্য বা সেবা নিয়ে আপনি মার্কেটিং শুরু করবেন তার সম্পর্কে এবং তার প্রতিদ্বন্দ্বী সেবা বা পন্য সম্পর্কে ভালো করে আগে জেনে নিন। আপনাকে সব সময় আপনার পন্য বা সেবা নিয়ে Confident থাকতে হবে । সোসাল মিডিয়া মার্কেটিং নিয়ে ক্যারিয়ার শুরু করার আগে প্রস্তুতি নিন ব্লগ পরুন এবং লিখুন জত পারেন পরুন এবং লেখুন। ব্লগ ফরাম সব জাইগায় এক্টীভ থাকতে চেস্টা করুন। একটা লিস্ট তইরি করতে পারেন কোথায় কোথায় পোস্ট দেবেন পরবেন ভালো ব্লগ ফোরাম এর একটি লিস্ট করে ফেলুন। নিজে থেকে লিখতে চেস্টা করুন। বার বার শুধু মারকেটীং এর জন্য পোস্ট দেয়া থেকে বিরত থাকুন এতে আপনার লেখার প্রতি মানুষ আগ্রহ হারিয়ে ফেলবে মাঝে মাঝে কাজের পোস্ট দিন ভালো কিছু দিন জাতে পাঠক আপনার পোস্ট দেখতে এবং পরতে আগ্রহি হয়। কোন ব্লগে পোস্ট দেয়ার পরি কিন্তু কাজ শেষ নয় এটি মাত্র শুরু নিয়মিত কমেন্ট এর রিপ্লাই দিন এবং নিযেও করুন। ফেসবুকে এবং অন্যান্য সোসাল মিডিয়াতে মার্কেটীং এর জন্য কিছু ব্যাতিক্রম কৌশল অবলম্বন করুন (বিস্তারিত পরের পোস্টে দেব) একটা টিম তইরি করে কাজ করার চেস্টা করুন।

 

ফ্রী আউটসর্সিং শিখতে আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুনঃ ফ্রিলেন্সারজোন

পস্টটি সর্ব প্রথম টেকসময় ব্লগে প্রকাশিত

 

একটি উত্তর ত্যাগ