ওয়ার্ডপ্রেস সাইটে বাংলা ইনস্টল করার প্রক্রিয়া

0
611
ওয়ার্ডপ্রেস সাইটে বাংলা ইনস্টল করার প্রক্রিয়া

tusin

ভালবাসি প্রযুক্তি নিয়ে থাকতে।
মাঝে মাঝে ব্লগিং করি
www.tusin.wordpress.com এ। ফেইসবুকে আমি www.facebook.com/tusin.ahmed
ওয়ার্ডপ্রেস সাইটে বাংলা ইনস্টল করার প্রক্রিয়া

প্রতিদিনই শত শত বাংলা ওয়েবসাইট যুক্ত হচ্ছে ইন্টারনেট বিশ্বে। সিএমএস ব্যবহার করে ওয়েবসাইট তৈরির ক্ষেত্রে বেশিরভাগই ওয়ার্ডপ্রেসকে প্রধান গুরুত্ব দিয়ে থাকেন। আর ওয়ার্ডপ্রেসের মাধ্যমে সহজেই সাইটটিকে পুরোপুরি বাংলাতে রুপান্তর করা যায়।

নানা প্রয়োজনে ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটকে বাংলা করার প্রয়োজন হতে পারে। ওয়ার্ডপ্রেসের নতুন সংস্করণে বাংলা ল্যাঙ্গুয়েজ রয়েছে। তবে যারা এখনও ওয়ার্ডপ্রেসের পুরাতন সংস্করণ ব্যবহার করেন তাদের ক্ষেত্রে এই বিষয়টির প্রয়োজন হতে পারে। এখানে কিভাবে ওয়ার্ডপ্রেস সাইটে বাংলা ইনস্টল করা যায় সেটি জানানো হলো।

WordPress-video-tutorial-TechShohor ওয়ার্ডপ্রেস সাইটে বাংলা ইনস্টল করার প্রক্রিয়া

প্রথমে বাংলা ল্যাঙ্গুয়েজ প্যাক ডাউনলোড করে নিতে হবে। এই লিংক থেকে বাংলা ল্যাঙ্গুয়েজ প্যাকটি ডাউনলোড করা যাবে।

ডাউনলোড হয়ে গেলে এটি আনজিপ করতে হবে। আনজিপ হলে bn_BD.mo নামে একটি ফাইল পাওয়া যাবে।

এখন আপনার ওয়েবসাইটের কন্ট্রোল প্যাণেলে ঢুকে Wp-content নামে থাকা একটি ফোল্ডারে যেতে হবে। সেখানে ল্যাঙ্গুয়েজ (languages) নামে একটি ফোল্ডার খুলতে হবে। এখন ঐ ফোল্ডারে আনজিপ করা ল্যাঙ্গুয়েজ প্যাকটি আপলোড করতে হবে।

এবার wp-config.php ফাইলটি এডিটর মুডে ওপেন করতে হবে। সেখানে define(‘WPLANG’, ”); লাইনটি খুঁজে বের করে WPLANG এর পরের ইনভার্টেড কমার মাঝে bn_BD লিখে দিতে হবে। তখন পুরো লাইনটি define(‘WPLANG’, ‘bn_BD’); দেখাবে। এবার সেইভ করে বের হয়ে আসতে হবে।

এবার সাইটে গেলে দেখতে পাবেন সাইটটির ডিফল্ট অনেক বিষয় বাংলায় কনভার্ট হয়ে গেছে।
একাধিক ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট মালিকদের বিশেষ করে ব্লগারদের নিয়মিত এসব সাইট ব্যবহার করতে হয়। তবে এক্ষেত্রে বারবার প্রত্যেক সাইটে লগ-ইন করা খুবই ভোগান্তিকর। এটি সময় সাপেক্ষ ব্যাপারও।

তবে একাধিক ওয়ার্ডপ্রেস সাইট একই জায়গা থেকে পরিচালনার টুলস বা প্লাগইন রয়েছে। এগুলোর অধিকাংশই বিনামূল্যের। প্লাগইনগুলো ব্যবহারের মাধ্যমে মাত্র একটি সাইটে লগ-ইন করেই সব ওয়েবসাইটে পরিবর্তন, পরিবর্ধন বা পরিচালনা করা যায়।
একাধিক ওয়ার্ডপ্রেস সাইট পরিচালনার এমনই ৫টি প্লাগইন সম্পর্কে জানাতে এই লিখাটি পড়তে পারেন।

লেখাটি পূর্বে প্রকাশিত হয়েছে টেকশহর.কম

একটি উত্তর ত্যাগ