এক্সপি এর পর এবার বন্ধ হয়ে যাচ্ছে উইন্ডোজ ৭

0
398

আগামী বছরের শুরুতেই মাইক্রোসফটের বাতিলের খাতায় পড়তে যাচ্ছে উইন্ডোজ ৭। ২০১৫ সালের ১৩ জানুয়ারি থেকে উইন্ডোজ ৭ এর জন্য আর কোনো ফ্রি সেবা দেয়া হবে না বলে জানিয়েছে মাইক্রোসফট। এর আগে এ বছরের শুরুর দিকে উইন্ডোজ এক্সপির সেবা দেয়া বন্ধ করেছিল মাইক্রোসফট।

এক্সপি এর পর এবার বন্ধ হয়ে যাচ্ছে উইন্ডোজ ৭ এক্সপি এর পর এবার বন্ধ হয়ে যাচ্ছে উইন্ডোজ ৭অনেকের ধারণা ছিল এক্সপির মতো উইন্ডোজ ৭ এর ক্ষেত্রেও সেবা দেয়ার মেয়াদকাল বৃদ্ধি করবে মাইক্রোসফট। এক্সপির জনপ্রিয়তার কারণে টানা ১৩ বছর সেবা দিয়েছিল মাইক্রোসফট। উইন্ডোজ ৭ ও এক্সপির প্রায় কাছাকাছি জনপ্রিয়তা অর্জন করলেও এক্ষেত্রে মেয়াদ বৃদ্ধি করবে না মাইক্রোসফট। তবে যারা বাণিজ্যিকভাবে উইন্ডোজ ৭ ব্যবহার করছে তারা নতুন করে অর্থের বিনিময়ে সেবা পাবে। এক্ষেত্রে ২০২০ সালের ১৪ জানুয়ারি পর্যন্ত পাঁচ বছরের সেবা দেবে মাইক্রোসফট। তবে সাধারণ ব্যবহারকারীদের জন্য সেটা বেশ ব্যয় সাধ্য হবে।

ধারণা করা হচ্ছে, উইন্ডোজ ৮ এর বিক্রি বাড়াতেই উইন্ডোজ ৭ এর সেবা দেয়ার মেয়াদ বৃদ্ধিতে অস্বীকৃতি জানিয়েছে মাইক্রোসফট। উইন্ডোজ ৭ এর জনপ্রিয়তার কারণেই উইন্ডোজ ৮ ততটা সুবিধা সৃষ্টি করতে পারেনি প্রতিষ্ঠানটির জন্য। অবশ্য এ ঘটনায় উইন্ডোজ ৭ প্রেমীদের হতাশ হওয়ার কিছু নেই। কারণ উইন্ডোজ ৮ এর উন্নত সংস্করণ ৮ পয়েন্ট ১ এ চাইলেই উইন্ডোজ তারা উইন্ডোজ ৭ এর মত পরিবেশ পাবেন। সেজন্য উইন্ডোজ ৮ এর ডেস্কটপ মুড চালু করতে হবে।

মজার ব্যাপার হচ্ছে, উইন্ডোজ ৮ খুব বেশি দিন সেবা দেবে না প্রতিষ্ঠানটি। ২০১৮ সালের জানুয়ারি পর্যন্ত অপারেটিং সিস্টেমটির সেবা দেয়ার সময়সীমা বেধে দেয়া হয়েছে মাইক্রোসফটের পক্ষ থেকে। এদিকে ২০১৫ সালের শুরুতেই আসবে উইন্ডোজ ৯। তবে বিশ্লেষকদের মতে এত দ্রুত উইন্ডোজ ৯  এত তাড়াতাড়ি বাজারে আসলে ক্ষতির মুখে পড়বে উইন্ডোজ ৮। এর আগেও লক্ষ্য করা গেছে, ভিস্তা বাজারে আসার মাত্র দু’বছর পর বাজারে আসে উইন্ডোজ ৭। যার ফলে প্রযুক্তির জগতের ফ্লপের তালিকায় দ্বিতীয় স্থানটি দখল করে নেয় ভিস্তা। সেই তালিকায় হয়তো উইন্ডোজ ৮ এও যুক্ত হতে পারে।

একটি উত্তর ত্যাগ