Easy SEO tutorial in bangla part -2 (Urojahaj)

0
629

পূর্ব পোস্ট  ঃ  Easy  SEO tutorial in bangla  part -1 (Urojahaj)

Easy SEO tutorial bangla part 2 Easy SEO tutorial in bangla part -2 (Urojahaj)

SEO কি এবং কেন ?

সহজ বাংলায় বলতে গেলে ধরেন আপনি LUX সাবানের মালিক । আপনি যদি টিভি ক্যাটরিনারে দিয়া তে এড না দেন তাহলে ক্যাটরিনা ক্যান করিমের মায় ও আপনার সাবান কিনতে আসবেনা ।

কাজের কথায় আসি । আপনি এখন একটা ব্লগ বা ওয়েবসাইটের মালিক । অনেক কষ্ট কইরা উড়োজাহাজ বা টিউনার পেজ ঘাটায় বানায় ফেলছেন । এখন আপনার প্রধান লক্ষ হবে তা সাধারণ জনতার মাঝে ছড়ান । কয় জন জনতা আপনি চিনেন যে ছড়াবেন । এখন আপনার ব্লগ বা সাইটে জনতা আনার কাজ গুগল , ইয়াহু , বিং , আস্ক এই সব সার্চ ইঞ্জিন রে দিয়া দেন ।

 হাসতে হাসতে বুঝায় ফেলছি  :p

একটা কথা মাথায় রাইখা সামনে আগাই   More Visitors -> More Money

 

মানুষ এই কারনে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন শেখার জন্য পাগল। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন জানা থাকলে সার্চ ইঞ্জিন থেকে ফ্রী ভিজিটর যেরকম আনা যায়, সেরকম গুগলকে প্রতি মাসে হাজারের উপর ডলার দেওয়া থেকে বেচে যাওয়া যায়। এক কথায় বলা যায় যে, কোন ইনভেস্টমেন্ট ছাড়াই ইনকাম করতে হলে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন আপনাকে শিখতেই হবে।

একটা উদাহরণ দেওয়া গেলে মনে হয় বেশি ক্লিয়ার হওয়া যেত। যদি আমরা গুগলে যেয়ে সার্চ করি “hotel in helsiniki finland” । তাহলে ২ ধরনের রেজাল্ট দেখতে পারবেন। একটা এসইও অপ্টিমাইজড এবং অপরটি পেইড। নিচে ছবিটাতে একটু লক্ষ্য করে দেখুন প্রথম ৩ টা পেইড রেজাল্ট। এই কী-ওয়ার্ডের সর্ব প্রথম রেজাল্টে আসার জন্য গুগলকে অর্থ প্রদান করতে হচ্ছে। কিন্তু এই ৩টির পর সাধারন সার্চ রেজাল্ট। যার কিনা গুগলকে কোন ধরনের অর্থ প্রদান করতে হচ্ছে না।

Easy SEO tutorial in bangla part -2 (Urojahaj)

এখন হয়তো কেউ বলতে চাইবে “ এটা কিন্তু টপ লিস্টে নাই” ।

আপনার কথা ঠিক আছে। কিন্তু আপনি কি জানেন উপরের পেইড লিস্টে যদি আপনার আপনার ওয়েব সাইট থাকে তবে তার প্রতি ক্লিকের জন্য ১ ডলার করে পে করতে হবে! তো এখন আপনি কি ১ টা ক্লিকের জন্য ১ ডলার পে করতে প্রস্তুত না কি ১০০% ফ্রীতে নিতে প্রস্তুত ?

 

আর আসল কাহিনী হইল মানুষ অই তিন টায় খুব কম ঢুকে । কারন জনতা এখন জানে টাকায় বাঘের চোখ ও পাওয়া যায় ।

 

কেন সার্চ এ আগে পরে শো করে ?

ডোমেইন নেম

১। উপরের ছবি তা খেয়াল করেন । ১নং ছবি টায় দেখতেছি ওয়েব সাইট তার নাম www.helsinki-hotels.net

   আমরা সার্চ ইঞ্জিন এ লিখছিলাম hotel in helsiniki finland । দেখা যাইতেছে আমাদের সার্চ দেয়া কি- ওয়ার্ড টা ডোমেইন নেম তার সাথে খুব বেশি মিলে যায় । তো এখন বুঝতে পারতেছেন । ডোমেইন নেম আপনার ব্লগ বা ওয়েব সাইটের বিষয় বস্তুর সাথে মিলানো কত জরুরি ।

২। পরের রেজাল্ট  টা দেখেন এইতার ডোমেইন অনেক টা এইরকম তাই এইতা ২য় তে।

৩। Discription  গুলা দেখেন । Bold  করা ওয়ার্ড গুলাই ছিল আমাদের কী ওয়ার্ড ।

 

কী ওয়ার্ড

 

সার্চ ইন্জিন অপটিমাইজেশনে কী-ওয়ার্ড একটা গুরুত্বপূর্ণ মৌলিক বিষয়।মূলত কী-ওয়ার্ডকে দুই ভাবে বলা যেতে পারে।১ম টি হচ্ছে যে সকল শব্দসমষ্টিকে কী-ওয়ার্ড বলে নিয়ে আপনি আপনার ওয়েব সাইটটি গঠন করেন তাকে আর ২য় টি হচ্ছে যে সকল মূলশব্দকে আপনি SEO করার জন্য বাছাই করেছেন তাকে কী-ওয়ার্ড।তবে আমার মত ২য় টাই SEO এর জন্য যথার্থ।কেননা SEO এর ভাষায় কী-ওয়ার্ড হল যে শব্দকে নিয়ে আপনি কাজ করবেন।

একটা উদাহারণ দেয়া যাক।যেমন আপনার একটা মুভি ডাউনলোডের সাইট আছে।সেক্ষেত্রে আপনার সাইটের কী-ওয়াড Download movie,Free download movie,movie watch and download এমন হওয়াই স্বভাবিক।আমরা যখন কোন কিছু সার্চ করার জন্য সার্চ বক্সে লিখি তখন সার্চ ইন্জিন সে শব্দের উপর ভিত্তি করেই ফলাফল প্রকাশ করে।আর আপনার প্রদত্ত শব্দটাই হয় কী-ওয়ার্ড।যেমন আপনি “bangladesh newspaper” লিখে সার্চ করলেন।এখানে “bangladesh newspaper” হল আপনার সার্চ কী-ওয়ার্ড।এতে সার্চ ইন্জিন আপনাকে অনেক গুলো সাইটের ফলাফল দেখাবে ।এই ফলাফল দেখানোর মানে হল সার্চ ইন্জিন আপনার প্রদত্ত সার্চ কী-ওয়ার্ডের উপর ভিত্তি করে আপনাকে ফলাফল দেখাচ্ছে।এই ফলাফলের তালিকাই যেসকল সাইট আছে তারা সবাই bangladesh newspaper কী-ওয়ার্ড নিয়ে সাইটটি বানিয়েছে।তাহলে বুঝাই যায় যে কী-ওয়ার্ড সার্চ ইন্জিন অপটিমাইজেশনে কতটা গুরুত্বপূর্ণ।

ব্যাক লিঙ্ক

LUX সাবানের উদাহরণ টাই দেই । LUX কোম্পানি বিভিন্ন টিভি চ্যানেল এ অ্যাড দেয় । টিভি চ্যানেল এ যাইয়া অ্যাড দিয়া আসাই একধরনের ব্যাক লিঙ্ক ।

আপনার ওয়েব সাইটের লিঙ্ক আপনি অন্য পপুলার ওয়েব সাইটের কমেন্ট এ যাইয়া দিয়া আসবেন এইটাই ব্যাক লিঙ্ক ।

আপাতত এইটুক ই বুঝেন আরও তথ্য দিব ।

যেই সাইটের ব্যাক লিঙ্ক যত বেশি সেই সাইট তত আগে থাকে । আর পপুলার কি ওয়ার্ড দিয়া সার্চ ইঞ্জিন এর ১ নং পেজ এ থাকা মানে । নিশ্চয় আপনার মাসিক আয় ২ লাখ এর নিচে না ।

 

আরও কিছু কারন আছে

  • সাইট  লোড ইং টাইম কম হইতে হবে
  • ডোমেইন ও হোস্টিং সার্ভিস ভাল মানের হতে হবে ।
  • কপি , পেস্ট মুক্ত পোস্ট করতে হবে ।
  • সাইট ভিজিটর দের জন্য সহজ ভাবে সাজতে হবে ।
  • তথ্য বহুল পোস্ট হতে হবে ।
  • পেজ রাঙ্ক ভাল হতে হবে ।
  • ভিজিটর বেশি থাকলে সাইট টপ এ থাকবে ।।

বিদ্রঃ  আপনি যদি সম্পূর্ণ নতুন হয়ে থাকেন তাতেও ভয় পাবেন না . আমরা আপনাকে হাতে কলমে শিখিয়ে দিব ।

ভাবছেন কিভাবে ? না না আমদের কাছে আপনার আসতে হবেনা । প্রথমে আপনার কম্পিউটার এ টিমভিউআর সফটওয়্যার টি ডাউনলোড  করে ইন্সটল করে নিন । আগে থেকে থাকলে দরকার নেই । আমদের ফোন করুন । ফোনঃ ০১৫৩৪৯৮৭৬৫৪ আমরা আপনার কম্পিউটার দিয়েই আপনার সামনে সব দেখিয়ে দেখিয়ে শিখিয়ে দিব .

 

বিদ্র ঃ প্রয়োজনে কিছু জিনিস সংগ্রহ করা হয়েছে । ক্ষমা সুন্দর দ্রিস্তিতে দেখবেন ।

আমার ব্লগ

ফেছবুকে লাইক দিয়ে পরবর্তী আপডেট পেতে পারেন

fb/urojahaj.blogspot

একটি উত্তর ত্যাগ