অ্যান্ড্রয়েড ডিভাইসে র‌্যামের গতি বাড়িয়ে নিন পাঁচটি উপায়ে

0
780

নানা কারণে স্মার্টফোনের র‌্যামের গতি কমে যায়। এতে ফোনটি ব্যবহার করা বেশ কষ্টকর হয়ে দাঁড়ায়। বিভিন্ন অ্যাপ্লিকেশন চালু হতে সময় নেয়। একাধিক অ্যাপ্লিকেশল ইন্সটল করলে তার প্রভাব র‌্যামের ওপর পড়ে। যে অ্যাপগুলো খুব একটা কাজে লাগে না সেগুলো আন-ইনস্টল করতে হবে। এতে ফোনের র‌্যাম ফ্রি থাকবে। ফলে স্মার্টফোন থাকবে গতিময়।

গুগল প্লেস্টোর থেকে টাস্ক কিলারের মতো কোনো অ্যাপ ডাউনলোড করে ব্যবহার করা যেতে পারে। এগুলো নিজেই গতি বাড়ানোর নানা কাজ করে নেয়। একটু পুরনো স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য অটোটাস্ক কিলার অ্যাপটি বেশ উপযোগী। এটি নির্ধারিত সময়ের ব্যবধানে অ্যাপের প্রোসেস কিল করে স্মার্টফোনের র‌্যাম গতিশীল রাখে।

স্টার্টঅ্যাপ ম্যানেজারের মতো কিছু স্মার্ট অ্যাপ্লিকেশন ব্যবহার করা যেতে পারে। এ অ্যাপগুলোর মাধ্যমে কত সময় পর ফোন বুট বা রিস্টার্ট হবে সেটি নির্ধারণ করে দেয়া যায়। এছাড়া নির্ধারিত সময় পর কোনো অ্যাপ্লিকেশন সক্রিয় বা নিষ্ক্রিয় হবে তা ঠিক করা যায়। এতে র‌্যামের ওপর কিছুটা চাপ কমে। দীর্ঘক্ষণ চলার পর স্মার্টফোনটিকে রিস্টার্ট করতে হবে।

অ্যান্ড্রয়েড ডিভাইসে র‌্যামের গতি বাড়িয়ে নিন পাঁচটি উপায়ে অ্যান্ড্রয়েড ডিভাইসে র‌্যামের গতি বাড়িয়ে নিন পাঁচটি উপায়ে

নতুনভাবে চালু হওয়ার ফলে ক্যাশ ফাইলগুলো ডিলিট হয়ে যায় ও বিভিন্ন অপ্রয়োজনীয় অ্যাপ্লিকেশন বন্ধ থাকে। ফলে র‌্যামের গতি কিছুটা বাড়ে। স্মার্টফোনের মেমোরির দিকে সব সময় খেয়াল রাখতে হবে। মেমোরি কমে গেলেও স্মার্টফোনের গতি কমে যেতে পারে।

একটি উত্তর ত্যাগ