৯৯ দিন বন্ধ ফেসবুক ব্যবহার !!! আপনি পারবেন তো ?

0
278

সাবধান ! চোখ কপালে তুলবেন না ! ৯৯ দিন বন্ধ থাকছে ফেসবুক ! তবে সবার জন্য না এই খবর। যারা আগ্রহী শুধু তাদের জন্যই এই চোখ কপালে উঠা খবর। এখন শুনুন আসল ঘটনা কি !

৯৯ ডেইজ অব ফ্রিডম ( 99 Days of Freedom ) স্লোগানে শুরু হয়েছে একটি চ্যালেঞ্জ ইভেন্ট। ৯৯ দিনের এক সেকেন্ডের জন্যও লগিন করা যাবেনা ফেসবুক। এই কর্মসূচীটি চালু নেদারল্যান্ডসের লাইডেনের জাস্ট নামের একটি ক্রিয়েটিভ অ্যাজেন্সি।
জনপ্রিয় পিসি ম্যাগাজিনের খবরে বলা হয়েছে, যেকোন ফেসবুক ব্যবহারকারী চাইলে এই চ্যালেঞ্জ গ্রহন করতে পারেন। এটি মূলত একটি গবেষণামূলক কর্মসূচী।
ফেসবুকে যে হারে নেশার মত আসক্ত হয়ে পড়েছে ব্যবহারকারীরা এতে উদ্বিগ্ন অনেকেই। ফেসবুক আমাদের সময় নস্ট করছে অথচ আমরা তা কোনভাবেই বুঝতে পারছিনা এই মন্তব্য অনেকেরই। এছাড়া অনেক ব্যবহারকারীই রয়েছেন যারা ফেসবুক ছাড়তে চাইলেও পারছেন না কোনভাবেই।
ফেসবুক আসক্ত ব্যবহারকারীরা ৯৯ দিন ফেসবুক ব্যবহার না করে তাদের মাঝে কি রকম পরিবর্তন কিংবা ইতিবাচক নেতিবাচক দিকগুলো পর্যালোচনা করাই মূলত এই ইভেন্টের উদ্যেশ্য। জাস্ট কর্তৃপক্ষ দাবি করেছে, এই গবেষণায় অংশ নিলে ফেসবুক ব্যবহারকারী ৯৯ দিনে গড়ে ২৮ ঘণ্টা সময় বাঁচাতে পারবেন। এছাড়া তাঁরা আরও দামি করেন যে এই পরীক্ষার মাধ্যমে বের হয়ে আসবে ফেসবুক ছাড়া আপনি সুখী হতে পারেন কিনা?
চাইলে যে কেউ http://99daysoffreedom.com এই ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করে এই নিজে নিজের পরীক্ষায় অংশ নিতে পারেন। আর রেজিস্ট্রেশনের পর থেকে পরবর্তী ৯৯ দিন এক মুহূর্তের জন্যও ফেসবুক সংক্রান্ত কোন কাজ করতে পারবেন না। মোবাইল থেকে ফেসবুক মেসেঞ্জার কিংবা অ্যাপসটিও ডিলেট করতে হবে। আর এই ৯৯ দিন তাদের নির্দিষ্ট একটি প্রোফাইল পিকচার ব্যবহার করতে হবে। আপনার রেজিস্ট্রেশনের ৯৯ দিন পর সংস্থাটি আপনার সাথে যোগাযোগ করে রিপোর্ট সংগ্রহ করবে।
অনেকেই বলে থাকেন, ফেসবুক ছাড়া কোনো ব্যাপার না। আসলেই সেটা কতখানি সত্যি, সেটাও এই গবেষণায় অংশ নিলে জানা যাবে।
এখন বলি আমার কথা। খুবই ইচ্ছে থাকলেও কোনভাবেই আমি অংশগ্রহন করতে পারলাম না। কারণ ফেসবুক এখন আমার রক্তে বইছে। অংশগ্রহন করুন কি না করুন আপনি এই টিউনটি পড়েই নিজের মনকে জিজ্ঞাস করলেই আপনি পেয়ে যাবেন আপনি কতটা ফেসবুক আসক্ত। তবে এ কথাটিও সত্য ফেসবুক আমাদের অনেক অনেক সময় দৃষ্টির অগোচরে ধ্বংস করছে। এইবার আপনার মন্তব্য আবশ্যক। প্লিজ আপনার মতামত জানান যদি আপনিও হয়ে থাকেন একজন ফেসবুকখোর !!!!!
সকল প্রকার ফ্রী নেট প্লীজ সময় থাকলে একবার ঘুরে আসবেন আমার ব্লগ থেকে

একটি উত্তর ত্যাগ