নতুন যন্ত্র আসছে মাউস এর পরিবর্তে...?

0
385

কম্পিউটার মাউসের পরিবর্তে ব্যবহার করা যাবে আঙুলের ডগায় বসানো ক্ষুদ্র একটি যন্ত্র। সেলাই করার জন্য আঙুলের মাথায় যে টোপর বা আংটি ব্যবহার করা হয় সেরকম ভাবে এই যন্ত্রটি ব্যবহার করে ভারচুয়াল জগতের ত্রিমাত্রিক বিষয়গুলোকে নিয়ন্ত্রণ করা সম্ভব হবে।
656ec69ead711893a50c54aaad9fb194-mouse নতুন যন্ত্র আসছে মাউস এর পরিবর্তে...?
যুক্তরাষ্ট্রের ইয়মিং বিশ্ববিদ্যালয়ের গবেষক আন নুয়েন ও অ্যামি বানিক তৈরি করেছেন আংটি সদৃশ বুদ্ধিমান এই যন্ত্রটি যা ত্রিমাত্রিক জগতে নিজের অবস্থান সঠিকভাবে বুঝতে পারে এবং নির্দিষ্ট প্রোগ্রাম জেশ্চারে সাড়া দেয়।

ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) রিভিউ অনুযায়ী, নুয়েন ও অ্যামির লক্ষ্য হচ্ছে সাশ্রয়ী খরচে কম্পিউটিং যন্ত্রের জন্য ইউনিভার্সাল ইনপুট যন্ত্র তৈরি করা। এই যন্ত্রটির আকার খুব ছোট ও সহজে পরিবহনযোগ্য করার উদ্দেশ্য তাঁদের।

গবেষকেদের তৈরি বর্তমান থ্রিডি টাচ যন্ত্রটি আঙুলের ডগায় বসানো যায়। এতে রয়েছে থ্রিডি অ্যাকসিলরোমিটার, ম্যাগনেটোমিটার, জিইরোস্কোপ। এই থ্রিডি টাচ যন্ত্রটিতে রয়েছে অপটিক্যাল ফ্লো সেন্সর যা সাধারণ মাউসের মতোই দ্বিমাত্রিক পৃষ্ঠের ওপর যন্ত্রটির নড়াচড়া পরিমাপ করতে পারে। গবেষকেরা বলেন, বর্তমানে একটি কন্ট্রোলারের ওপর বিভিন্ন সেন্সরের তার যুক্ত করে থ্রিডি টাচ যন্ত্রটি তৈরি করা হয়েছে। পরে এই যন্ত্রটিকে তারবিহীন করা যাবে।

আমার ব্লগ এখানে

একটি উত্তর ত্যাগ