অনলাইন টিভি চ্যানেল বানানো শিখুন

7
1584

আজ বিস্তারিত লেখার চেষ্টা করব কিভাবে একটা টিভি কার্ডকে নেটওয়ার্কে শেয়ার করা যায়। আপনার পিসিতে যদি পাবলিক আইপি(রিয়েল আইপি) থাকে এবং ভাল ব্যান্ডউইথের ইন্টারনেট কানেকশন হয় তাহলে ইন্টারনেটেও শেয়ার করা সম্ভব। Star Media Center সফটওয়্যারটি বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন এই লিংক থেকে।

ধরে নিচ্ছি আপনার পিসিতে ইন্টারনাল টিভি কার্ড লাগানো আছে এবং তা ঠিকমত কাজ করে। এবার উপরের লিংক থেকে সফটওয়্যারটি ডাউনলোড করে ইনস্টল করে ফেলুন। ইনস্টলেশন খুবই সহজ তাই আর বিস্তারিত দিলাম না। ইনস্টলেশন শেষ হলে Star Media Center রান করুন। Settings -> Control Panel এ ক্লিক করুন। এবার নিচের ছবিতে চিহ্নিত অপশনগুলোর সাথে মিলিয়ে নিন। Cpature Card এর নাম আপনার পিসিতে ইনস্টল করা টিভি কার্ডটির নাম দেখাবে তাই ছবিতে দেওয়া নামের বদলে ভিন্ন নাম হতে পারে । Channel Setup এ ক্লিক করে কোন চ্যানেলটি শেয়ার করতে চান তা নির্বাচন করুন। Apply -> OK দিন।

Settings -> Broadcasting Options এ ক্লিক করুন। আপনি টিভি চ্যানেল কোথায় শেয়ার করবেন সে অনুযায়ী Presets নির্বাচন করে Load বাটনে ক্লিক করুন। যেমন: ল্যানে শেয়ার করার জন্য LAN প্রিসেট লোড করতে পারেন। OK দিন। bcast port বাই-ডিফল্ট 8080 থাকে। যদি আপনার পিসিতে অন্য কোন সার্ভিস এই পোর্ট ব্যবহার করে তাহলে 2033 বা অন্য কিছু দিন। কোন এরর না দেখালে 8080 পরিবর্তনের দরকার নেই। এখানে উল্লেখ্য যে, Star Media Center একসাথে সর্বোচ্চ ৫ জন কে স্ট্রিমিং ভিডিও শেয়ার করতে পারে।

Sources -> Broadcast -> From TV তে ক্লিক করুন। স্ট্রিমিং শুরু হয়ে যাবে।
এবার ল্যানের যে কোন পিসিতে Windows Media Player চালু করুন। খেয়াল রাখবেন Windows Media Player এর ভার্শন যেন ৯ বা তার অধীক হয়। পুরনো ভার্শন হলে আগে আপগ্রেড করে নিন। এটা উইন্ডোজ ২০০০ ব্যবহারকারীদের করতে হতে পারে। যারা উইন্ডোজ এক্সপি সার্ভিস প্যাক-২ বা তদুর্দ্ধ ভার্শন ব্যবহার করেন তাদের কিছুই করতে হবে না। File -> Open URL… এ ক্লিক করুন। Open: এ লিখুন mms://x.x.x.x:8080 । এখানে x.x.x.x হবে যে পিসিতে টিভিকার্ড শেয়ার করেছেন তার আই পি এড্রেস আর আপনি যদি bcast port এ 8080 এর পরিবর্তে অন্য কোন নাম্বার দিয়ে থাকেন তাহলে 8080 পরিবর্তে তা লিখবেন। OK দিন। সবকিছু ঠিক থাকলে শেয়ার করা চ্যানেলটি দেখতে পাবেন।

7 মন্তব্য

একটি উত্তর ত্যাগ