Google I/O 2014: Android 'L' (Android 5.0) এর নতুন ফিচার

1
634
Google I/O 2014: Android 'L' (Android 5.0) এর নতুন ফিচার

আতিফ

আমার পোস্ট সম্পর্কিত কোন প্রশ্ন থাকলে কমেন্টে জিজ্ঞাসা করুন অথবা মেইল করুনঃ sfv666@gmail.com

মেইল করলে, যদি পারেন পোস্টের নাম অথবা লিঙ্ক উল্লেখ করে দিলে ভালো হয়। ধন্যবাদ
Google I/O 2014: Android 'L' (Android 5.0) এর নতুন ফিচার

গতকালকেই San Francisco, California তে হয়ে গেল ডেভেলপারদের সম্মেলন Google I/O 2014. এই কনফারেন্সে নতুন এন্ড্রয়েড ভার্সন এন্ড্রয়েড ৫.০, যাকে এখন ডাকা হচ্ছে “Android ‘L'” নামে,  এর প্রিভিউ ছাড়াও অন্যান্য ডিভাইসে এন্ড্রয়েডের ব্যবহার নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। একই সাথে ঘোষনা দেওয়া হয়েছে এন্ড্রয়েডের নতুন ভার্সনের প্রিভিউ Nexus 5 এবং Nexus 7 এর জন্য আজকেই ছাড়া হবে। অর্থাৎ ডেভেলপাররা আজকে থেকেই Android 5.0 স্বাদ নিতে পারবেন এবং শুরু করতে পারবেন ডেভেলপমেন্ট।

পুরো কোড রিলিজ দেওয়া ৯০-দিনের মধ্যে HTC One M8 আপডেট পাবে বলে জানানো হয়েছে। Android L এ বছরের শেষ দিকে অফিসিয়ালি রিলিজ পেতে পারে।

তাহলে আসুন দেখে নেই নতুন কি থাকছে Android L এ

Material Design

Android ‘L’ এর অন্যতম আকর্ষন হতে যাচ্ছে ম্যাটেরিয়াল ডিজাইন। প্রায় নতুন UI ডিজাইনে থাকছে নানা রকম ফিচার। ইন্টারফেসে এখন গভীরতা এবং ছায়া বোঝানোর জন্য এই বিশেষ ডিজাইন আনা হয়েছে। এর মাধ্যমে এখন ডেভেলপাররা তাদের অ্যাপ্লিকেশনে elevation ভ্যালু এড করতে পারবেন এবং নতুন এই ফ্রেমওয়ার্ক ভার্চুয়াল লাইটের মাধ্যমে রিয়েল টাইম শ্যাডো রেন্ডার করে ডেপথ ইফেক্ট আনতে সক্ষম হবে।

পরিবর্তন করা হয়েছে এন্ড্রয়েডের ন্যাভিগেশন বাটন। একই সাথে স্ক্রিনে টাচ করলেই রিপল ইফেক্টের মাধ্যমে সেটা বোঝা যাবে। এনিমেশনেও এসেছে নিরবিচ্ছিনতা, 60FPS এ স্মুথ এবং দ্রুত এনিমেশন পাওয়া যাবে। দেখে নিন নতুন ইন্টারফেসের কিছু প্রিভিউঃ

patterns-promotedactions-associatedcontent-FAB03do2_large_mdpi_verge_super_wide Google I/O 2014: Android 'L' (Android 5.0) এর নতুন ফিচার patterns-selection-selection-textfields_select_11a_large_mdpi_verge_super_wide Google I/O 2014: Android 'L' (Android 5.0) এর নতুন ফিচারstyle-color-colorstory-01_large_mdpi_verge_super_wide Google I/O 2014: Android 'L' (Android 5.0) এর নতুন ফিচারstyle-imagery-integration-typetreatment1do_large_mdpi_verge_super_wide Google I/O 2014: Android 'L' (Android 5.0) এর নতুন ফিচারstyle-imagery-integration-typetreatment2do_large_mdpi_verge_super_wide Google I/O 2014: Android 'L' (Android 5.0) এর নতুন ফিচারstyle-typography2_large_mdpi_verge_super_wide Google I/O 2014: Android 'L' (Android 5.0) এর নতুন ফিচারstyle-typography12_large_mdpi_verge_super_wide Google I/O 2014: Android 'L' (Android 5.0) এর নতুন ফিচারstyle-typography-23_large_mdpi_verge_super_wide Google I/O 2014: Android 'L' (Android 5.0) এর নতুন ফিচার

 

এসব ইন্টারফেসের ডেভেলপমেন্ট আগে থেকে শুরু করার জন্য নানারকম টুলস এবং প্রিভিউ ইমেজ google.com/design এ ছাড়া হয়েছে।

User Experience

Lockscreen Notifications: এন্ড্রয়েডের নতুন ভার্সনে লকস্ক্রিন নোটিফিকেশনে বড় ধরনের পরিবর্তন আসতে যাচ্ছে। লকস্ক্রিনের পুরোটা জুড়েই থাকবে দরকারি তথ্য এবং আপনি জানতে পারবেন আপনার ফোনে কি হচ্ছে।

নিচের দিকে সোয়াইপ করে আপনি ফুল নোটিফিকেশন দেখতে পারবেন। ডাবল ট্যাপের মাধ্যমে নোটিফিকেশন থেকেই অ্যাপ্লিকেশন ওপেন করা যাবে। নোটিফিকেশন শেড উপরের দিকে সোয়াইপ করে লক ওপেন করা যাবে।

BN-DK615_ANDROI_G_20140625131751 Google I/O 2014: Android 'L' (Android 5.0) এর নতুন ফিচারgoogle-android-l-release-notifications Google I/O 2014: Android 'L' (Android 5.0) এর নতুন ফিচার

Lockscreen Notifications

 

nexusae0_2014-06-25-11_45_46-Google-I_O-2014-Keynote-YouTube_thumb Google I/O 2014: Android 'L' (Android 5.0) এর নতুন ফিচার

Heads Up Notifications

Heads Up Notifications: এই নতুন ফিচারে নোটিফিকেশন এখন আপনার চলমান কাজের মধ্যেই পপ-আপের মাধ্যমে দেখা যাবে, কাজ না থামিয়েই।

Personal Locking: মোবাইল আপনার হাতে থাকা অবস্থায় আর সিকিউরিটি নিয়ে চিন্তা করতে হবে না। অনেকেই ডিভাইসে পিন নাম্বার বা প্যাটার্ন লক দিয়ে রাখেন। নতুন এন্ড্রয়েড ভার্সনে ডিভাইস যতক্ষন আপনার পরিচিত এনভায়রনমেন্টে থাকবে (যেমনঃ আপনার ব্লুটুথ ঘড়ি, Bluetooth wearable, বা আপনার হোম ওয়াই-ফাই নেটওয়ার্ক), আপনাকে কোন সিকিউরিটির সম্মুখীন হতে হবে না। কিন্তু যখনই এসব থাকবে না বা অন্য কারো হাতে আপনার ডিভাইস থাকবে তখনই ডিভাইস প্যাটার্ন লক বা পিন কোড চাইবে।

Mobile Web Experience

ম্যাটেরিয়াল ডিজাইন শুধু অপারেটিং সিস্টেমের ইন্টারফেসেই যুক্ত করা হয়নি, একই সাথে এটি ওয়েব এক্সপেরিয়েন্সেও ইন্টিগ্রেট করা হয়েছে। এখন আপনার ক্রোম ব্রাউজারের ট্যাবগুলোও রিসেন্ট অ্যাপ এ দেখা যাবে। এর মাধ্যমে সহজেই আপনি ওয়েবের সাথে যুক্ত হতে পারবেন।

অ্যাপ ইনডেক্সিং এও এসেছে পরিবর্তন। গুগলে কিছু সার্চ দেওয়ার পর সার্চের সাথে সম্পর্কিত কোন অ্যাপ আপনার ফোনে ইন্সটল করা থাকলে সার্চ রেজাল্টে সেই অ্যাপের লিঙ্কও এখন প্রদর্শন করা হবে। ফলে আপনাকে আর আলাদা অ্যাপ ওপেন করতে হবে না। একই সাথে সার্চ করার সময় পূর্বের কোন অ্যাপ্লিকেশনে থাকা সার্চের সাথে মিলে গেলে সাজেশনে সেই অ্যাপ্লিকেশনের ডাটাও দেখতে পাবেন। অর্থাৎ আপনাকে আর আগের হিস্টোরি ঘেটে আপনার পছন্দের কোন আর্টিকল খুঁজে বের করতে হবে না। আপনার ডিভাইস সেটা নিজে থেকেই আপনার সামনে হাজির করবে।

Material Support in Android L

  • New material theme
  • New animation capabilities
  • 3D views with realtime shadows
  • Activity transitions with shared hero elements for example: Fluid transition of an image from one activity to another

Performance

ART

Android 4.4 এ ডেভেলপার প্রিভিউ হিসেবে দেওয়া এন্ড্রয়েড রানটাইম, ART (Android Runtime) নতুন ভার্সন Android ‘L’ এ পুরোপুরি কন্ট্রোল নিয়ে নিচ্ছে। ART পূর্বের ব্যবহৃত Dalvik Compiler এর চেয়ে প্রায় দ্বিগুন দ্রুততায় কাজ করতে পারে। নতুন গার্বেজ ডাটা এলোকেটর সিস্টেম, ডাটা ক্যালকুলেশনের মাঝে কম বিরতির কারনে এখন এন্ড্রয়েড ডিভাইসগুলোতে ল্যাগ থাকবে না বললেই চলে।

নতুন এই রান টাইম ক্রস প্ল্যাটফর্ম হওয়ায় ARM থেকে Intel এর x86 সবই সাপোর্ট করবে। এছাড়া এটি 64-Bit সাপোর্টেড হওয়ায় ৬৪-বিট প্রসেসরের পুরো সুবিধাটা ব্যবহার করতে পারবে।

 Graphics

Google, Nvidia, ARM, Qualcomm এর সাথে একত্রে কাজ করছে, মোবাইল গ্রাফিক্সকে আরও উন্নয়ন করার জন্য। Geometry shaders, Gomputer shaders, Tesselation সহ আরও অনেক ফিচারবহুল নতুন এন্ড্রয়েড এক্সটেনশন প্যাক আসতে যাচ্ছে যা আধুনিক মোবাইল চিপের সাথে কাজ করতে পারবে।

এছাড়া Unreal Engine 4 দ্বারা তৈরি একটি গ্রাফিক এনিমেশনের প্রিভিউ কনফারেন্সে দেখানো হয়, যাতে ছিল চোখ ধাঁধানো ডিটেইল। আশা করা যাচ্ছে মোবাইল ডিভাইসের গ্রাফিক খুব শীঘ্রই কনসোল গ্রাফিকের চেয়ে উন্নত হবে।

 

Battery Life

ব্যাটারি লাইফ ইম্প্রুভ করার জন্য Android L নিয়ে এসেছে Project Volta. এটি Android L এর বেশ কিছু ইম্প্রুভমেন্টের কোডনেম বলা যায়। এর মাঝে থাকছেঃ সাব-সিস্টেমগুলোর অপটিমাইজেশন, ব্যাটারি ইউসেজের বেটার ডিসপ্লে, নতুন জব শিডিউলার এবং নতুন পাওয়ার সেভার মোড।

“Battery Historian”নামের একটি নতুন অ্যাপ আপনার ডিভাইসে ব্যাটারি কি কারনে বেশী ব্যাটারি খরচ করছে সেটা আরও ভালোভাবে দেখাবে। এর ফলে আপনার কোন একটিভিটি বা অ্যাপ অপটিমাইজ করতে হবে সেটা বোঝা আরও সহজ হয়।

নতুন পাওয়ার সেভার মোডে আপনি ব্যাটারি থ্রেশহোল্ড নির্ধারন করে দিতে পারবেন। পাওয়ার সেভার মোড ব্যাকগ্রাউন্ড প্রসেস, ডাটা কানেকশন বন্ধ করে দেওয়া সহ রিফ্রেশ রেট কমিয়ে এবং সিপিইউ স্পিড কমানোর মাধ্যমে ব্যাটারি সেভ করার চেষ্টা করে।

Security

Remote wipe and security

এন্ড্রয়েডের নতুন সিকিউরিটি ব্যবস্থা হিসেবে যোগ করা হয়েছে “Kill Switch” যার মাধ্যমে আপনি রিমোটলি আপনার ডিভাইস ওয়াইপ করতে পারবেন, ফ্যাক্টরি রিসেট দেওয়া হলেও।

 

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ