উইন্ডোজ ৮/৮.১ এ যেভাবে ইন্টেল গ্রাফিক্স ড্রাইভার ইন্সটল করতে হয়!

0
507

উইন্ডোজ ৮/৮.১ এ যদি ইন্টেল গ্রাফিক্স (ইন্টারনাল) ড্রাইভার ইন্সটল না করে ব্যবহার করা হয়, তাহলে কখনোই ভাল গ্রাফিক্স পারফর্মেন্স পাওয়া যাবে না! গ্রাফিকাল কন্টেটগুলো রান করানো হলে আটকে আটকে যাওয়ার সম্ভাবনা বেশী। এছাড়াও উইন্ডোজের ভাল/মসৃণ ইন্টারফেস উপভোগ করতে পারবেন না! আর গেমিং পারফর্মেন্স এর কথা বাদ-ই দিলাম… ।  গ্রাফিক্স ড্রাইভার ইন্সটল করলে আপনি নিজেই পার্থক্য বুঝতে পারবেন। উইন্ডোজ ৮/৮.১ এ ইন্টেল গ্রাফিক্স ড্রাইভার সাধারণত ইন্সটল নেয়না বিশেষ করে ৩০০০, ৪০০০ এবং ৪৫০০ সিরেজেরগুলো।

তবে একটি ছোট পদ্ধতি অনুসরণ করলেই আপনি ড্রাইভার ইন্সটল করতে পারবেন। নিচের পদ্ধতি অনুযায়ী:

১. আপনার ইন্টেল গ্রাফিক্স ড্রাইভারের ফোল্ডারে যান। [ইন্সটলার ফাইল] (সাধারণত মাদারবোর্ডে এর সাথে ড্রাইভারের ডিক্স দেওয়া হয়।)

২. এরপর Graphics নামের ফোল্ডারে যান ও igdlh.inf ফাইলটি ওপেন করুন (64-bit হলে ফাইলটির নাম হবে igdlh64.inf)। ফাইলটি দেখতে এরকম:

igdlh.inf উইন্ডোজ ৮/৮.১ এ যেভাবে ইন্টেল গ্রাফিক্স ড্রাইভার ইন্সটল করতে হয়!

 

ছবিটিতে [IntelGfx.NTx86.6.0] এর নিচের যে অংশ চিহ্নিত করা আছে তা কপি করে [IntelGfx.NTx86.6.2] এর নিচে পেস্ট করুন। (; no install on Win8 কেটে দিয়ে) তারপর সেভ করুন।

igdlh.inf উইন্ডোজ ৮/৮.১ এ যেভাবে ইন্টেল গ্রাফিক্স ড্রাইভার ইন্সটল করতে হয়!

৪. এখন Command Prompt (Admin) ওপেন করুন স্টার্ট মেনুতে রাইট ক্লিক করে:

CMD (Run as Administrator) উইন্ডোজ ৮/৮.১ এ যেভাবে ইন্টেল গ্রাফিক্স ড্রাইভার ইন্সটল করতে হয়!

৫. তারপর নিচের কমান্ড গুলো দিয়ে ইন্টার প্রেস করুন। (একটি কমান্ড দেওয়ার পর ইন্টার প্রেস করুন, তারপর আরেকটি কমান্ড দিয়ে ইন্টার প্রেস করুন।)

bcdedit -set loadoptions DISABLE_INTEGRITY_CHECKS

bcdedit -set TESTSIGNING ON

৬. এখন কম্পিউটার রিস্টার্ট করুন। তারপর ড্রাইভারটি ইন্সটল করুন। (ইন্সটল করার সময় একটি উইন্ডো দেখাবে সেখানে Install this driver anyway সিলেক্ট করুন)

৭. ড্রাইভার ইন্সটল নেওয়ার পর উইন্ডোজ রিস্টার্ট দিন। তারপর একই পদ্ধতিতে Command Prompt (Admin) ওপেন করে নিচের কমান্ডগুলো একটির পরে আরেকটি চালান:

bcdedit -set loadoptions ENABLE_INTEGRITY_CHECKS

bcdedit -set TESTSIGNING OFF

কাজ শেষ! এখন উপভোগ করুন উইন্ডোজ ৮/৮.১ এর গ্রাফিকাল ইন্টারফেস, ভাল গেমিং পারফর্মেন্স সহ আরো অনেক সুবিধা!

-পূর্বে প্রকাশিত: প্রযুক্তি.কম

একটি উত্তর ত্যাগ