প্রথমবারের মতো ঢাকায় সিটিও কাউন্সিলের ফোরাম

0
310

প্রথমবারের মতো ঢাকায় শুরু হতে যাচ্ছে কমনওয়েলথ টেলিযোগাযোগ সংস্থার (সিটিও) পাঁচ দিনব্যাপী ৫৪তম কাউন্সিল সভা ও বার্ষিক ফোরাম। আগামী ৮ সেপ্টেম্বর ঢাকায় কাউন্সিল সভা ও বার্ষিক এই ফোরাম অনুষ্ঠিত হবে। এতে কমনওয়েলথভুক্ত প্রায় ৩০০ প্রতিনিধি অংশ নেবেন।  বৃহস্পতিবার বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

বিটিআরসি সিস্টেম অ্যান্ড সার্ভিসেস মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল গোলাম মাওলা বলেন, ‘কমনওয়েলথভুক্ত দেশগুলোর টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি বিষয়ক মন্ত্রী, সচিব, রেগুলেটর প্রধান, সরকারি-বেসরকারি সংস্থার কর্মকর্তারা কাউন্সিল সভা ও বার্ষিক ফোরামে অংশ নেবেন। এজন্য একটি প্রতিনিধি দল ঢাকায় কাজ করছে। ঢাকার র‌্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেল এ ফোরাম অনুষ্ঠিত হবে।’

প্রথমবারের মতো ঢাকায় সিটিও কাউন্সিলের ফোরাম প্রথমবারের মতো ঢাকায় সিটিও কাউন্সিলের ফোরাম
ফোরামের প্রস্তুতি পর্যালোচনার জন্য ঢাকায় অবস্থানরত সিটিওর পরিচালক (অপারেশন) ও কর্পোরেট সেক্রেটারি লাসান্থা ডি অলউইস এবং আন্তর্জাতিক ব্যবস্থাপক রবার্ট হেম্যান ও বিটিআরসির মহাপরিচালক (প্রশাসন) অভিজিৎ চৌধুরী সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

লাসান্থা ডি অলউইস বলেন, ‘কমনওয়েলথভুক্ত দেশের সংখ্যা ৫৩টি। সিটিও অ্যানুয়াল ফোরাম কমনওয়েলথ দেশভুক্ত দেশের সরকার, নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান, অপারেটর ইন্ডাস্ট্রি এবং স্টেকহোল্ডারদের জন্য একটি গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম। গত বছর ফোরামটি নাইজেরিয়াতে অনুষ্ঠিত হয়। এ ফোরামের মাধ্যমে একে ওপরে মধ্যে নিজেদের মধ্যে অবিজ্ঞতা বিনিময় করবে।’

সংবাদ সম্মেলনে জানানো হয়, ফোরামে মোবাইল ব্রডব্যান্ড নীতিমালা, সাইবার নিরাপত্তা, অপরাধ দমন, নেক্সট জেনারেশন নেটওয়ার্ক, কনটেন্ট ও অ্যাপ্লিকেশন ডেভলপমেন্ট, ক্লাইমেন্ট চেঞ্জ, আইপি টেকনোলজি, স্যাটেলাইট ব্রডব্যান্ড, টেলিকম রেগুলেটরি ফ্রেমওয়ার্ক, শিক্ষা-যুব সমাজ ও আইসিটি ব্যবহার এবং গ্রিন টেকনোলজিসহ টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্ট সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আলোচনা হবে।

একটি উত্তর ত্যাগ