২০১৪-২০১৫ অর্থবছরের বাজেটে আগামি ২০১৯ সালের জুন মাস পর্যন্ত তথ্যপ্রযুক্তি খাত করমুক্ত থাকবে

0
360

আগামি ২০১৯ সালের জুন মাস পর্যন্ত তথ্যপ্রযুক্তি খাত করমুক্ত থাকবে। ২০১৪-২০১৫ অর্থবছরের বাজেটে বিদ্যমান (২০১৫ সালের জুন পর্যন্ত) কর অবকাশ সুবিধা বাড়ানোর ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী অাবুল মাল অাবদুল মুহিত।

উল্লেখ্য যে, তথ্যপ্রযুক্তি খাতের তিন সংগঠন বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ও ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপিএবি ২০২৫ সাল পর্যন্ত কর অব্যাহতির মেয়াদ বাড়ানোর সুপারিশ করেছিল। এদিকে ইন্টারনেট ও ই-কমার্সের উপর থেকেও ভ্যাট প্রত্যাহার করা হয়নি। সংগঠন তিনটির অাশা ছিল ইন্টারনেট এবং ই-কমার্সের ওপর থেকে পুরোপুরি না হলেও কিছু শতাংশ ভ্যাট প্রত্যাহার হবে। জানা গেছে, তিন সংগঠনই পরে সুবিধাজনক সময়ে অানুষ্ঠানিকভাবে প্রতিক্রিয়া জানাবে।

২০১৪-২০১৫ অর্থবছরের বাজেটে আগামি ২০১৯ সালের জুন মাস পর্যন্ত তথ্যপ্রযুক্তি খাত করমুক্ত থাকবে ২০১৪-২০১৫ অর্থবছরের বাজেটে আগামি ২০১৯ সালের জুন মাস পর্যন্ত তথ্যপ্রযুক্তি খাত করমুক্ত থাকবেতবে অর্থমন্ত্রী ইন্টারনেট সংযোগ দ্রুত ও গতিশীল করার লক্ষ্যে ইন্টারনেট ব্যান্ডউইথের অামদানি শুল্ক ৫ শতাংশ করার প্রস্তাব করেছেন। বাজেট প্রস্তাবনায় তিনি অারও বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণকে অারও তরান্বিত করতে দেশের ৮ হাজার সাধারণ এবং ৫০০ উপজেলা ডাকঘরকে ই-সেন্টারে রূপান্তরের কাজ শুরু করেছে।

অন্যদিকে বিজ্ঞান ও প্রযুক্তি খাতে সমুদ্রবিজ্ঞান সম্পর্কিত গবেষণার জন্য কক্সবাজারের রামুতে একটি অান্তর্জাতিক মানের মেরিন অ্যাকুরিয়ামসহ সমুদ্র গবেষণা ইনসিটটিউট স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান অর্থমন্ত্রী।

একটি উত্তর ত্যাগ