মার্ক জুকারবার্গ থেকে সাবধান!

0
312

সামাজিক যোগাযোগের সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইট ফেসবুকে ছড়ানো হচ্ছে ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী (সিইও) মার্ক জুকারবার্গের নামে একটি স্প্যাম। এতে ক্লিক করলেই নিরাপত্তা ঝুঁকিতে পড়বে অ্যাকাউন্ট। ইতিমধ্যে অনেকেই এ প্রতারণার শিকার হয়েছেন।

মূলত মার্ক জুকারবার্গের নামে একটি ভুয়া পেজ খুলে এই স্প্যাম ছড়ানো হচ্ছে। গত কয়েক দিন ধরে ফেসবুক ব্যবহারকারীরা বন্ধুদের কাছ থেকে এ ভুয়া পেজের একটি পোস্টের ট্যাগ দেখতে পাচ্ছেন। আর তাতে ক্লিক করলেই ব্যবহারকারীদের নিবন্ধন করতে বলা হচ্ছে।

মার্ক জুকারবার্গ থেকে সাবধান! মার্ক জুকারবার্গ থেকে সাবধান!

এ জন্য পেজে একটি পদ্ধতি অনুসরণের কথা বলা আছে। এ পদ্ধতি অনুসরণ করে নিবন্ধন করা না হলে ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করে দেয়ার কথা বলা হয়েছে। যারাই লিঙ্কে ক্লিক করছেন তাদের অজান্তেই ফেসবুকে থাকা সব বন্ধুর কাছেই চলে যাচ্ছে একটি ট্যাগ করা কমেন্ট।

যারা এই লিঙ্কে ক্লিক করেছেন তাদেরকে দ্রুতই ফেসবুকের পাসওয়ার্ড বদলে ফেলার পরমর্শ দিয়েছেন ইন্টারনেট নিরাপত্তা বিশেষজ্ঞরা। ফেসবুকে থাকা পেজটির নাম ‘FbCeo Mark Zuckerberg’। ফলে অনেকেই বিভ্রান্ত হয়ে এতে ক্লিক করছেন। অবশ্য, ইতিমধ্যে ফেসবুক কর্তৃপক্ষ পাতাটি বন্ধ করে দিয়েছে। একই সঙ্গে এ ধরনের পাতার ব্যাপারে সাবধান থাকার জন্য ব্যবহারকারীদের পরামর্শ দেয়া হয়েছে।

একটি উত্তর ত্যাগ