বিশ্বকাপ ২০১৪ উপলক্ষে সেরা ৯টি অ্যাপস এখুনি নিয়ে নিন

0
486

জুন থেকে ব্রাজিলে শুরু হচ্ছে ফুটবল বিশ্বকাপ। বিশ্বকাপ চলাকালীন আপনার স্মার্টফোনটিতেই পেতে পারেন বিশ্বকাপের সব খবরা খবর। আপনাকে হালনাগাদ রাখতেই বিভিন্ন অ্যাপস নির্মাতা প্রতিষ্ঠানগুলো অ্যান্ড্রয়েড আর আইফোনের জন্য অসংখ্য অ্যাপস তৈরি করেছে। এর মধ্যে সেরা দশটি সম্পর্কে জেনে নিন।

১. অফিসিয়াল ফিফা অ্যাপস

নির্মাতা প্রতিষ্ঠান: ফিফা
যে ফোনে ব্যবহার করা যাবে: অ্যান্ড্রয়েড ও আইফোন
মূল্য: ফ্রি
যা থাকবে: অ্যাপসটিতে খেলা চলাকালীন প্রতি মিনিটে আপডেট দেয়া হবে। এছাড়া এতে থাকবে বিশ্বকাপের সর্বশেষ তথ্য এবং অংশগ্রহণকারী প্রত্যেকটি দলের কোচ এবং খেলোয়াড়দের তথ্য।

২. ব্রাজিল-২০১৪ ওয়ার্ল্ড কাপ

নির্মাতা প্রতিষ্ঠান: আইটিনেক্সট
যে ফোনে ব্যবহার করা যাবে: আইফোন
মূল্য: ৬৯ পেনস (১৩০ টাকা)
যা থাকবে: অ্যাপসটিতে বেশ কিছু সুবিধা থাকবে। ম্যাচ চলাকালীন তাৎক্ষণিক আপডেট, ম্যাচের চূড়ান্ত ফলাফল, পুরো স্কোয়াডের বিবরণ। বিশ্বকাপের সব স্টেডিয়ামের বিস্তারিত তথ্য। এছাড়াও ম্যাচ পরিসংখ্যান এবং কখন কাকে লাল-হলুদ কার্ড দেয়া হলো সে তথ্যও পাওয়া যাবে এই অ্যাপসটিতে।

৩. ফোরজা ফুটবল

নির্মাতা প্রতিষ্ঠান: ফুটবল অ্যাডিক্টস এবি
যে ফোনে ব্যবহার করা যাবে: অ্যান্ড্রয়েড ও আইফোন
মূল্য: ফ্রি
যা থাকবে: লাইভ স্কোরের পাশাপাশি বিভিন্ন দলের নতুন সব তথ্য ও পরিসংখ্যান পাওয়া যাবে। ব্যবহারকারীরা নিজেদের মতামত শেয়ার করার সুযোগও পাবে এই অ্যাপসটিতে। এছাড়াও এ অ্যাপটির বিশেষ একটি সুবিধা হলো- এতে ইনফোগ্রাফের মাধ্যমে বিভিন্ন তথ্য দেখানো হবে। যেমন: ম্যাচ চলাকালীন ফলাফলের ভিত্তিতে পরবর্তী ধাপটা কেমন হতে পারে তা ইনফোগ্রাফের মাধ্যমে দেখা যাবে। ইনফোগ্রাফ প্রতি মুহূর্তে আপডেট করা হবে।

৪. বিবিসি স্পোর্টস

নির্মাতা প্রতিষ্ঠান: মিডিয়া অ্যাপ্লিকেশন টেকনোলজি লিমিটেড
যে ফোনে ব্যবহার করা যাবে: অ্যান্ড্রয়েড ও আইফোন
মূল্য: ফ্রি
যা থাকবে: বিশ্বকাপ উপলক্ষে বেশ কিছু সুবিধা নিয়ে নতুন করে হাজির হয়েছে বিবিসি স্পোর্টস। ব্যবহারকারীরা পছন্দের দলের জন্য অ্যালার্ম দিয়ে রাখতে পারবেন। এতে ওই দলের খেলা শুরুর আগে এ সম্পর্কিত নোটিফিকেশন আসবে। এছাড়াও প্রতিটি দলের লাইন আপ, হাফ টাইমে খেলার স্কোর এবং চূড়ান্ত ফলাফল জানা যাবে। প্রত্যেকটি ম্যাচ শেষে হাইলাইট দেখার সুযোগ পাবেন ব্যবহারকারীরা। এছাড়া প্রত্যেক দিন সকালে আগের দিনের খেলার বিশেষ মুহূর্তগুলো নিয়ে ‘ওয়ার্ল্ড কাপ ব্রেকফাস্ট’ নামে একটি প্রগ্রাম থাকবে, যা ডাউনলোড করে ব্যবহারকারীরা দেখতে পারবেন।

৫. স্কাই গো

নির্মাতা প্রতিষ্ঠান: বিস্কাইবি
যে ফোনে ব্যবহার করা যাবে: অ্যান্ড্রয়েড ও আইফোন
মূল্য: ফ্রি
যা থাকবে: এই অ্যাপটি ব্যবহার করে প্রত্যেক দিনের খেলার গুরুত্বপূর্ণ মুহূর্তগুলো দেখার সুযোগ পাওয়া যাবে। এছাড়াও বিশ্বকাপ ফাইনাল এবং প্রথম রাউন্ডে উরুগুয়ে ও কোস্টারিকার সঙ্গে ইংল্যান্ডের খেলা সরাসরি দেখা যাবে অ্যাপসটিতে।

৬. সেকেন্ডমাইক

নির্মাতা প্রতিষ্ঠান: সেকেন্ডমাইক
যে ফোনে ব্যবহার করা যাবে: অ্যান্ড্রয়েড ও আইফোন
মূল্য: ফ্রি
যা থাকবে: অ্যাপটি ব্যবহার করে লাইভ ধারাভাষ্য শোনা যাবে। অন্যান্য ব্যবহারকারীদের সঙ্গে নিজের মতামতও শেয়ার করা যাবে। এর পাশাপাশি নিজের চ্যানেল খুলে নিজেই ধারাভাষ্য দিতে পারবেন ব্যবহারকারীরা।

৭. স্পোর্টস ইয়াপার

নির্মাতা প্রতিষ্ঠান: ইয়াপ মিডিয়া
যে ফোনে ব্যবহার করা যাবে: অ্যান্ড্রয়েড ও আইফোন
মূল্য: ফ্রি
যা থাকবে: স্পোর্টস ইয়াপার মূলত একটি স্পোর্টসভিত্তিক সামাজিক মাধ্যম। ব্যবহারকারীরা খেলাধূলা সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে নিজেদের মধ্যে আলোচনা ও খেলার ছবি শেয়ার করার সুযোগ পাবেন। বিশ্বকাপ উপলক্ষে স্পোর্টস ইয়াপার টল্কস্পোর্ট নামে একটি স্পোর্টস রেডিওর সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে। এর ফলে ওই রেডিওটি স্পোর্টস ইয়াপার ব্যবহারকারীদের নিজেদের মধ্যে খেলার বিভিন্ন বিষয় শেয়ার করার সুযোগ দেবে।

৮. ট্রাভেল পর্তুগিজ ফুটবল এডিশন

নির্মাতা: রোসেটা স্টোন
যে ফোনে ব্যবহার করা যাবে: অ্যান্ড্রয়েড ও আইফোন
মূল্য: ফ্রি
যা থাকবে: এই অ্যাপটা যারা ব্রাজিলে খেলা দেখতে যাবেন তাদের জন্য। ব্রাজিলে গিয়ে যাতে ভাষা সমস্যায় পড়তে না হয় সেজন্য অ্যাপসটিতে পর্তুগিজ ভাষা শেখার ব্যবস্থা রয়েছে। এজন্য নিত্যব্যবহার্য শব্দের আলাদা শব্দ ভাণ্ডারও রয়েছে। এছাড়া যেসব শহরে খেলা হবে সেসব শহরের রাস্তাঘাট ও হোটেল রেস্টুরেন্টের অবস্থানের বিষয়েও বিস্তারিত তথ্য রয়েছে অ্যাপটিতে।

৯. ফুটবল অ্যালবাম

নির্মাতা: ফুটবল অ্যালবাম লিমিটেড
যে ফোনে ব্যবহার করা যাবে: অ্যান্ড্রয়েড ও আইফোন
মূল্য: ফ্রি
যা থাকবে: এই অ্যাপসটির ধরন অনেকটা হোয়াটসঅ্যাপের মতো। ব্যবহারকারীরা বন্ধুদের সঙ্গে ফুটবল নিয়ে আলোচনা করতে পারবে। এছাড়া ফুটবলের বিভিন্ন স্টিকার তৈরি ও শেয়ার করার সুযোগ পাবে। এছাড়াও অ্যাপটির মাধ্যমে ম্যাচের ফলাফলের পাশাপাশি নতুন নতুন সব তথ্য পাবে ব্যবহারকারীরা।

একটি উত্তর ত্যাগ