ওয়েব ডিজাইনার হতে চান? কিন্তু জানেন না কিভাবে শুরু করবেন?

1
453

ওয়েব ডিজাইনার হতে চান?
কিন্তু জানেন না কিভাবে শুরু করবেন?
=====================

10426688_513883275380194_425201888216509956_n ওয়েব ডিজাইনার হতে চান? কিন্তু জানেন না কিভাবে শুরু করবেন?
ওয়েব ডিজাইনিং বা ডেভেলপিং এর ফ্রিল্যান্সিং মার্কেট প্লেস এ অনেক মুল্য! সেখানে হাজারো কাজ আছে ডিজাইনিং ও ডেভেলপিং এর উপর। তা ছাড়া আপনি অফলাইনে মানে বিভিন্ন প্রতিষ্ঠানের ওয়েব সাইটের কাজ করতে পারবেন। আমি আমার সবটুকু দিয়ে চেষ্টা করব। আর একটা কথা আমি নতুন বাংলা টাইপ করছি! ভুল হতে পারে। তাই দয়া করে ক্ষমা করে দিবেন!

প্রথমে ওয়েব ডিজাইনিং দিয়ে শুরু করব!

ওয়েব ডিজাইনিং এর জন্য প্রথমেই লাগবে –
HTML : hyper text markup language
HTML দিয়ে একটি ওয়েব পেজের অবয়ব বা চেহারা create করা যায়! শুধু চেহারা। এটা একেবারে সোজা! ৭/৮ দিন ভালোভাবে practice করলেই আপনি এটা পারবেন।

তারপর লাগবে CSS: Cascading style sheet
CSS : এটি দিয়ে পেজ এর কালার,কালার করা মেনু,স্ক্রল ডাউন মেনু যাবতীয় সব করা হয়! এক কথায় ওয়েব পেজ ডিজাইনের মুল হাতিয়ার এটা! এটা শেখার জন্য কতটুকু সময় লাগবে তা আপনার উপর depend করে! তবে advance CSS শিখতে ১/২ মাস লাগতে পারে। এটিও মোটামুটি খুব সোজা!

adobe photoshop : এটা তো সবাই জানেন এটা দিয়ে কি করে! তবে কোন ওয়েব সাইটের ব্যানার ,ব্যাকগ্রাউন্ড ইমেজ , বাটন ইত্যাদি create করতে এটা লাগবে!

তারপর Javascript ব্যাবহার করতে পারেন তবে এক্ষত্রে ওয়েব পেজ টি ভারি হয়ে জায়! ফলে ওয়েব পেজ লোড হতে সময় লাগে!

তারপর jquery টা শিখতে পারেন এটা javascript এর একটি লাইব্রেরী বা ফ্রেমওয়ার্ক। এটি দিয়ে ওয়েব পেজ এ স্লাইড শো create করতে পারবেন! এনিমেশন create করতে পারবেন!

এরপর PHP, Mysql শিখতে পারেন। এগুলো দিয়ে ডাটাবেজ ওয়ালা ওয়েব সাইট create করতে পারবেন! এগুলো ওয়েব ডেভেলপ এর ভিতরে পরে!

তারপর আরো আছে wordpress/joomla । এগুলো কন্টেণ্ট মেনেজম্যেন্ট সিসটেম! এগুলো দিয়ে ওয়েব সাইট খুব সহজেই coding ছাড়া create বা পরিচালনা করা যায়!

Our FaceBook Page: https://www.facebook.com/MofazzalSarker

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ