অ্যান্ড্রয়েড স্মার্টফোনে প্যাটার্ন লক আনলক করে নিন

0
1547

বর্তমান থ্রিজির যুগে দিন দিন অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম স্মার্টফোনের চাহিদা বেড়েই চলেছে। ফোনে ব্যবহারকারীর ব্যক্তিগত ছবি, ভিডিও, অফিস ফাইল, ফেসবুক, ইমেল, চ্যাটিং, ভয়েস ও ভিডিও কলসহ বহু গুরুত্বপূর্ণ কাজ করে থাকে। ফলে নিরাপত্তার জন্য আমরা ফোনে ডিফল্ড সিকিউড সিস্টেম ব্যবহার করে থাকি। যার মধ্যে অন্যতম হচ্ছে প্যাটার্ন লক।
ব্যবহারকারী বিভিন্ন প্যাটার্নে তার মোবাইল ফোনটি লক করে, যা সহজে কেউ ভাঙতে পারে না। তবে সমস্যা হলো প্যাটার্ন ভুলে গেলে। কয়েকবার ভুল প্যাটার্ন দিলে ফোনটি লক হয়ে যায় । ফলে শুরু হয় ভোগান্তি। তবে কিছু পদ্ধতির মাধ্যমে প্যাটার্ন লক রিসেট করা যায়।

 

Pattern-Lock অ্যান্ড্রয়েড স্মার্টফোনে প্যাটার্ন লক আনলক করে নিন

• সবচেয়ে ভাল পন্থা হলো স্মার্টফোনে ইন্টারনেট (ডাটা বা ওয়াই ফাই) কানেকশন যদি সচল থাকে। এক্ষেত্রে প্যাটার্ন অপশনে কয়েকবার ভুল প্যাটার্ন দিন। এরপর একটি অপশন আসবে, ‘Forgot Pattern?’ এতে ক্লিক করুন, এবং জি-মেইল আইডি পাসওয়ার্ড দিয়ে লগইন করুন । সফলভাবে জি-মেইল আইডিতে লগইন করলে আপনাকে নতুন প্যটার্ন লক দিতে বলা হবে। এভাবে নতুন প্যাটার্ন লক দিয়ে ফোনটি আনলক করুন।

• বিপত্তি হলো ফোনে ইন্টারনেট অ্যাক্টিভ না থাকলে। তখন প্যাটার্ন লক খোলার একটাই উপায় তা হলো ডিভাইসটি ফ্যাক্টরি রিস্টোর করা। এক্ষেত্রে মোবাইলটি কে রিকভারি মুডে নিতে হবে।
প্রথমে ফোনের ভলিউম আপ কি এবং হোম বাটন চেপে ধরুন। একই সাথে পাওয়ার বাটন চেপে ফোনটি অন করুন। ফোন অন হলে বাটনগুলো ছেড়ে দিন। তখন অ্যান্ড্রয়েড ‘রিকভারি মেনু’ আসবে। এখান থেকে Wipe data/ factory reset সিলেক্ট করুন। এক্ষেত্রে মোবাইল ভেদে রিকভারি মুড ভিন্ন হতে পারে, যা নেট থেকে/ ইউটিউব থেকে জেনে নিতে পারেন ।

এরপর ‘নো’ এবং ‘ইয়েস’ এর মধ্য থেকে ‘ইয়েস’ সিলেক্ট করুন। সিলেক্ট করার জন্যে পাওয়ার বাটন/হোম বাটন কাজ করবে। সেটটি ডিফল্ট সেটিংস এ ফেরত যাবে ফলে আগের ডাটা মুছে যাবে। কিন্তু সেটটি থেকে প্যাটার্ন লক ডিসেবল হয়ে যাবে।

একটি উত্তর ত্যাগ