এই স্মার্টের যুগে এবার স্মার্ট ফুটবল

0
282

প্রযুক্তির নজড়ে পড়ছে সবই। নজর এড়াতে পারছে না কোনো কিছুই। এমনকি গৃহস্থালি পণ্য ফ্রিজ, ওয়াশিং মেশিন, ওভেন কিংবা পরিধেয় পণ্য চশমা, ঘড়ি সব কিছুকেই স্মার্ট বানিয়ে ছাড়ছে। এর মধ্যে কোনো কোনোটিকে আবার ওভার স্মার্ট বানিয়েও ছাড়ছে।
বাজারে এবার স্মার্ট ফুটবল এই স্মার্টের যুগে এবার স্মার্ট ফুটবল

প্রযুক্তি ছোঁয়ায় বিভিন্ন কিছুর এই স্মার্ট কিংবা ওভার স্মার্ট হয়ে উঠাটা কিন্তু আর্শীবাদস্বরূপই। তো চারদিকে যেখানে প্রযুক্তির ছড়াছাড়ি, সেখানে ফুটবলও বা নিজেকে দূরে সরিয়ে রাখবে কেন? তাও আবার এখন বিশ্বকাপের মৌসুম বলে কথা। এই স্মার্টের যুগে ফুটবলও স্মার্ট না হলে আর হবে কবে? বাজারে এবার এসেছে স্মার্ট ফুটবল। অ্যাডিডাসের তৈরি এই স্মার্ট বলটিতে লাথি মারার সঙ্গে সঙ্গে এটি স্মার্টগিরি দেখানো শুরু করে দেবে।

যুক্তরাজ্যের জনপ্রিয় পত্রিকা ডেইলি মেইলের অনলাইনের খবরে বলা হয়েছে, অ্যাডিডাসের তৈরি ‘মাই কোচ স্মার্ট বল’ নামক এই বলটিকে বিশেষ সেন্সর এবং ব্লুটুথ প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। বলটিতে কত জোরে লাথি দেয়া হলো, কোনো দিকে বলটি উড়ে যাবে বা কতটা বাঁক নেবে- এরকম যাবতীয় সব তথ্যে বলটি ব্লুটুথের মাধ্যমে স্মার্টফোন তথা আইফোনে সরবরাহ করবে।

প্রযুক্তির নজড়ে পড়ছে সবই। এই স্মার্টের যুগে এবার স্মার্ট ফুটবল

এজন্য আইফোনে ‘মাই কোচ’ নামক অ্যাপটি ব্যবহার করলেই চলবে। শর্ট পাস, লং পাস, গোলকিক, কর্নারকিক, ফ্রিকিক কিংবা স্ট্রাইকে দক্ষতা বাড়াতে বলটি ডিজিটাল কোচের দায়িত্ব পালন করবে জানিয়েছে অ্যাডিডাস।

স্মার্ট বলটির ব্যবহার করে নিজে নিজেই সহজে দক্ষ ফুটবলার হয়ে উঠা যাবে বলে অভিমত প্রতিষ্ঠানটির। অ্যাডিডাস বা অ্যাপল স্টোর থেকে ২৫০ পাউন্ডের বিনিময়ে বলটি কেনা যাবে। যেহেতু প্রযুক্তির পণ্য হিসেবে গণ্য হয়েছে ফুটবলটি, তার চার্জিংয়ের ক্ষেত্রে অয়্যারলেস চার্জিং ডকের মাধ্যমে বলটিতে চার্জ দিতে হবে।

একটি উত্তর ত্যাগ