এবার গুগল নিয়ে আসছে অ্যান্ড্রয়েড টিভি

0
346

টেলিভিশন পণ্যে ব্যর্থ হওয়ার পরও হাল বা আশা ছাড়তে রাজি নয় ইন্টারনেট জায়ান্ট গুগল। তাই নতুন করে অ্যান্ড্রয়েড টেলিভিশন আনার পরিকল্পনা করছে তারা। জুনে অনুষ্ঠেয় আই/ও সম্মেলনে এই পণ্যটি উন্মোচন করা হবে বলে জানিয়েছে সংবাদ মাধ্যম গিগাওম।

গুগল সংশ্লিষ্ঠ সূত্রের বরাত দিয়ে সংবাদ মাধ্যমটি জানিয়েছে, গুগলের এই অ্যান্ডয়েড টিভিতে টেলিভিশন অনুষ্ঠান দেখার পাশাপাশি একটি টপ বক্স সেট থাকবে, যা অনলাইন থেকে সরাসরি টেলিভিশন কনটেন্টগুলো দেখতে সাহায্য করবে।

এবার গুগল নিয়ে আসছে অ্যান্ড্রয়েড টিভি এবার গুগল নিয়ে আসছে অ্যান্ড্রয়েড টিভি

উল্লেখ্য, ২০১০ সালের আই/ও সম্মেলনে বাজারে আনা করা গুগল টিভিতেও একই রকম সুবিধা ছিলো। কিন্তু সেটির অ্যাপসগুলোর বেশিরভাগই কিনতে হতো। কিন্তু আসছে গুগল অ্যান্ড্রয়েড টিভিতে শুধুমাত্র সরাসরি ইন্টারনেট থেকে কনটেন্ট দেখার ও অ্যান্ড্রয়েড গেইম খেলার ব্যবস্থা থাকছে।

গিগাওম জানিয়েছে, গুগল ইতিমধ্যে সরাসরি ইন্টারনেট কনটেন্ট সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে এ বিষয়ে কথা বলা শুরু করেছে। আর নেটফিক্স এবং হুলুপ্লাস ইতিমধ্যেই পণ্যটি বাজারজাতকরণের সঙ্গে সম্পৃক্ত হতে সম্মতি জানিয়েছে। তাছাড়া ইন্টারনেট টাইটানও তাদের কিছু হার্ডওয়ার পণ্য এটির সঙ্গে যুক্ত করতে আগামী কয়েকমাস একসঙ্গে কাজ করবে বলে জানিয়েছে।

পুরনো ‘গুগল টিভি’র সঙ্গে নতুন গুগল ‘অ্যান্ড্রয়েড টিভি’র কি পার্থক্য হবে তা বুঝতে হলে প্রথমে ইন্টারফেস দেখতে হবে। অ্যান্ড্রয়েড টিভির ইউজার ইন্টারফেসকে আকর্ষণীয় করার জন্য বিস্তর কাজও করছে গুগল। আর গোপনে এই ইন্টারফেস সিষ্টেমটিকে ‘পিনো’ বলা হচ্ছে।

‘পিনো’ কনটেন্টগুলোকে একটি কার্ডের মাধ্যমে আলাদাভাবে হেমস্ক্রিনে প্রদর্শন করবে। ব্যবহারকারী আনুভূমিকভাবে কার্ডটি নাড়াতে পারবেন এবং তাদের পছন্দের মুভি বা শো’টি বাছাই করতে পারবেন।

একটি উত্তর ত্যাগ