অনলাইনে প্রকাশিত হল শহীদ বিন আরিফ রচিত “রক্তাত্ত বৃত্তে জীবন”

0
296

“রক্তাত্ত বৃত্তে জীবন” অসাধারণ উপন্যাসটি লেখক শহীদ বিন আরিফ এর প্রথম প্রকাশিত উপন্যাস।  প্রথম প্রকাশ জুন, ২০১২

পরিবেশক: পদক্ষেপ বাংলাদেশ।

উপন্যাসটি সম্পর্কে ‘পদক্ষেপ বাংলাদেশ’ এর সভাপতি ‘বাদলচৌধুরী’ এর মূল্যবান মতামত তুলে ধরা হল:

“বিশ্ববিদ্যালয় পড়ুয়া মেধাবী এক তরুণ রফিক। সে সাহসী-তেজদীপ্ত-বাস্তবাদী কিন্তু শান্ত-ভদ্র-নম্র। সমাজতন্ত্রের আর গণতন্ত্রের সংমিশ্রণের আদলে তৈরী ছাত্র রাজনীতির সাথে জড়িত রফিক। কিন্তু তাঁর সমস্যা একটাই, ভীষণ নারীবিদ্বেষী। এই নারীবিদ্বেষী হওয়ার কারণে কোন মেয়ে এমনকি সহ-পাঠিরা পর্যন্ত তাঁর জীবনে প্রভাব ফেলতে পারেনি। ইদানিং রফিকের ভিতরে কিছুটা পরিবর্তন লক্ষ্য করা যায় কারণ উড়ন্ত বলাকার মতো জীবনে এসেছে কেউ…। হঠাৎ করেই রফিকের জীবন বদলে-দেওয়া বলাকার নাম মৃদুলা। অসম্ভব বুদ্ধিমতী, প্রাণচঞ্চলা, সুন্দরী মৃদুলা স্বভাবে রফিকের ঠিক উল্টো এবং ভীষণ জেদী।

… পথচলা শুরু হয় তাদের, এগুতে থাকে জীবনের নতুন গল্প। মাঝে মাঝে হোঁচট খেয়ে জীবন গল্পের কাহিনী বেঁকে যায়, তবুও সামনে চলার প্রত্যয় দু’জনার…।

লেখক শহীদ বিন আরিফ ওদের দু’জনার দৃঢ় প্রত্যয়ে পথ চলার নাম দিয়েছে ‘রক্তাত্ত বৃত্তে জীবন’। উপন্যাসের নামের সাথে কাহিনীর চমৎকার মিল। যার কলমের ছোঁয়ায় অসাধারণ উপন্যাসটি লেখা সে একেবারেই নবীন। এটি তাঁর প্রথম উপন্যাস। ‘রক্তাত্ত বৃত্তে জীবন’ উপন্যাসের পান্ডুলিপিটা পড়ে আমার অসাধারণ লেগেছে। তারুণ্যদীপ্ত এই লেখক আত্মনিবেদিতভাবে সাহিত্য চর্চা করে গেলে বাংলা সাহিত্যে তাঁর একটা নিজস্ব জগৎ তৈরী হবে বলে আমার দৃঢ় বিশ্বাস। আশা করি শহীদ বিন আরিফের উপন্যাস ‘রক্তাত্ত বৃত্তে জীবন’ পাঠকদের মন ছুঁয়ে যাবে।

Roktakto Britte Jibon By Shahid Bin Arif

cover অনলাইনে প্রকাশিত হল শহীদ বিন আরিফ রচিত “রক্তাত্ত বৃত্তে জীবন”

Download

‘সংস্কৃতি কথা’ এর সৌজন্যে বইটি প্রকাশিত।

‘সংস্কৃতি কথা’ এর ফেসবুক পেজ: https://www.facebook.com/culture.talks

‘সংস্কৃতি কথা’ এর পরীক্ষামূলক ওয়েব সাইট: http://culturalbd.weebly.com

পোস্টটি সর্বপ্রথম প্রকাশিত: http://culturalbd.weebly.com/blog/1

একটি উত্তর ত্যাগ