স্মার্টফোন চার্জ হবে ওয়্যারলেস এর মাধ্যমে !

0
566

নিত্য দিনে আমরা কতবারিনা দেখি, প্রয়োজনের সময় হলেই কেন যেন ফোন এর চার্জ শেষ হয়ে যায়! এটা ওটা করে ঝামেলার কি আর শেষ আছে তখন ? তারপর মেজাজের অবস্থা আর নাই বলি! হ্যাঁ, বহুদিনের আমাদের এই একটা বিশেষ সমস্যা হয়তোবা অদূর ভবিষ্যতে এবার সমাধান হতে যাচ্ছে!

 

Energous নামক একটি নতুন কোম্পানী সম্প্রতি wireless প্রযুক্তি ব্যাবহার করে  দীর্ঘদূরত্বের উপর শক্তি প্রেরণএকটি পদ্ধতি চিন্তা করেছে।এরপ্রোটোটাইপ সিস্টেম ১৫ফুট দূরত্বে ধরে। এটা 10 ওয়াট এর মত বীম দিতে পারে যা একটি স্মার্টফোন চার্জ দেয়ার জন্য যথেষ্ট। মজার ব্যাপার হল  এটি ফোন ট্র্যাকও করবে।ঐ ভয়াবহ, স্বল্প পরিসর চার্জিং প্লেট– সবার সামনে তুলে ধরা হতে পারে জানুয়ারী 2015  সালে। তাহলে আমাদের কফি হাউজ এ লাইনে দাঁড়ানো সময়ে বা সোফায় শুয়ে মোবাইল চার্জ দেয়ার স্বপ্ন বোধহয় পূরণ হতে যাচ্ছে !

 

প্রযুক্তি পর্যালোচনা অনুযায়ী, Energous  একটি ভিন্ন পন্থা ব্যবহার করবে বলে মনে হচ্ছে যাতে আছে “প্রচুর ক্ষুদ্র অ্যান্টেনা” এই এন্টেনা অ্যারের ব্লুটুথ মাধ্যমে তাদের উপস্থিতি ঘোষণা করে যে কাছাকাছি মোবাইল ডিভাইস এ বেতার তরঙ্গ পাঠায়। এই তরঙ্গ সর্বোচ্চ 15 ফুট (4.7 মিটার) হয় আর দক্ষতা মোটামুটি ২০% হবে, তবে এই অল্প বিদ্যুত ব্যবহার করা কোন ব্যাপার নয় কারণ মোবাইল ডিভাইসের জন্য খুব একটা বেশি লাগেও না।

 

বেতার ক্ষমতাপ্রাপ্ত করার জন্য, Energous স্মার্টফোনের  বিশেষ ক্ষেত্র ব্যবহার করে। আসলে এদের বলা হয় একগুচ্ছ এন্টেনা বা coil ব্যাস।  এইসব ক্ষেত্রে হয়, Energous এটা প্রথম বাজারে নিয়ে আসবে আগামী বছরের মধ্যে। কে জানে, Energous সঙ্গে আমরা শীঘ্রই আপনার মোবাইল ডিভাইস ক্রমাগত আপনি আপনার অফিসডেস্কে, খাট এর উপর বসে, খাবার দোকানে, এমনকি ক্লাস এ বসেই ফোন ফুল চার্জদিতে পারবেন :D ওয়্যারলেস পাওয়ার ট্রান্সমিশন এর মাধ্যমে প্রতিটি ডিভাইসের জোড়া বা একটি ভারী ব্যাটারি সঙ্গে না নিয়েও বড় সেন্সর নেটওয়ার্ক ব্যাবহার করে বানাতে পারবো স্মার্ট ঘরবাড়ি, স্মার্ট শহর। এটা powering এর চাবিকাঠি হতে পারে!

তাহলে চলুন একসাথে অপেক্ষা করি সেই দিনের :D

একটি উত্তর ত্যাগ