নকিয়ার রেকর্ড তৈরি

2
345

সর্বাধিক শ্রুত রিংটোন: নকিয়ার অফিসিয়াল রিংটোন শোনেনি এমন মানুষ পাওয়া যাবে না। স্প্যানিশ সুরকার গ্রেন ভালস এর সুর করা এই সুরটি পৃথিবীর সর্বাধিক শ্রুত রিংটোন। এক হিসেব অনুযায়ী এটি গড়ে প্রতিদিন ১.৮ বিলিয়ন বার এবং প্রতি সেকেন্ডে ২০,০০০ বার শোনা হয়।

সবচেয়ে জনপ্রিয় মোবাইল গেইম: জীবনে গেইম খেলেছেন অথচ নকিয়ার স্নেক গেইম খেলেননি এমন কেউ আছেন? তের বছর আগে তৈরী এই গেইমটি মূলত নকিয়া ৬১০০ সিরিজের জন্য তৈরী হয়েছিল। বর্তমানে এটা বিশ্বের ৩৫০ মিলিয়ন ডিভাইসে প্রচলিত আছে। এটি বিশ্বের সবচেয়ে জনপ্রিয় গেইম।
image_48171_0 নকিয়ার রেকর্ড তৈরি

সবচেয়ে বড় ডিজিটাল ক্যামেরা প্রস্তুতকারী: অবাক হয়ে গেলেন, নকিয়া আবার কবে ডিজিটাল ক্যামেরা বানায়? অবাক হওয়ার কিছু নেই, মোবাইলের ক্যামেরাও তো ডিজিটালই। ২০০৮ সাল থেকে নকিয়াই সবচেয়ে বড় ডিজিটাল ক্যামেরা প্রস্তুতকারক।

পৃথিবীর সবচেয়ে বড় সিনেমা পর্দা: গত বছর সুইডেনে নকিয়া ১৪২০ বর্গ মিটারের সিনেমা পর্দা তৈরী করে রেকর্ড গড়ে। দুইটি বড় বড় ক্রেন ব্যবহার করা হয় পর্দাটি ধরে রাখার জন্য। চারটি ঢখগ ঐউ৩০ প্রজেক্টর ব্যবহার করে এতে প্রিন্স অব পার্সিয়া দেখানো হয়।

সবচেয়ে জনপ্রিয় মোবাইলফোন: বিশ্বের ৫ বিলিয়ন মোবাইল ব্যবহারকারীর মধ্যে কম সংখ্যক মানুষেরই স্মার্টফোন আছে। কিন্তু মজার ব্যাপার হলো এখন পর্যন্ত প্রায় ২৫০ মিলিয়ন নকিয়া ১১০০ মডেল বিক্রি হয়েছে, যা মোবাইল ইতিহাসে সর্বোচ্চ।

সবচেয়ে সক্ষম মাল্টিটাস্কার: এই রেকর্ডটি গিনেজে না উঠলেও এখন পর্যন্ত এই রেকর্ড ভাঙার খবর পাওয়া যায় নি। ২০১০ সালের সেপ্টেম্বরে নকিয়া ই৫ একসাথে ৭৪ টা এপ্লিকেশন চালাতে সক্ষম হয় যা পূর্বে রেকর্ডকৃত স্যামসাং অমনিয়া এইচডির ৬২ টা এপ্লিকেশন চালানোর রেকর্ড ভেঙে দেয়।

2 মন্তব্য

একটি উত্তর ত্যাগ