৯৯ শতাংশ ভাইরাস অ্যান্ড্রয়েডের মাধ্যমে ছড়ায়!

0
277

অ্যান্ড্রয়েড মোবাইলের ব্যাংকিং অ্যাপ্লিকেশনের মাধ্যমেই সাইবার অপরাধ বেশি হয় বলে মনে করেন রাশিয়ান অ্যান্টিভাইরাস ক্যাসপারস্কির সহকারি প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা ইউজেন ক্যাসপারস্কি। তিনি মনে করেন, সাইবার অপরাধের এই প্রবণতাটি একটি ভয়ংকর রূপ নিয়েছে। ইসরাইলে অনুষ্ঠিত সাইবার টেক সম্মেলনে তিনি একটি ওপেন রিসার্চ ও ল্যাব তৈরি করতে আগ্রহ প্রকাশ করেন।

image_47155_0 ৯৯ শতাংশ ভাইরাস অ্যান্ড্রয়েডের মাধ্যমে ছড়ায়!

ক্যাসপারস্কি বলেন, ৯৯ শতাংশ ভাইরাস অ্যান্ড্রয়েড ডিভাইসের মাধ্যমেই ছড়ায়। মোবাইল ডিভাইসের সঙ্গে কম্পিউটারের সংযোগ এর মাত্রাকে আরও বাড়িয়ে দেয়। অ্যাপলকে বাহবা দিয়ে তিনি বলেন, একমাত্র অ্যাপলই তাদের নির্ধারিত অ্যাপ্লিকেশন ছাড়া অন্য কিছু গ্রহণ করে না। তাই এর মাধ্যমে ভাইরাস ছড়ায় না বললেই চলে।

ক্যাসপারস্কির ধারনা, বড় ধরণের কোন ধাক্কা না খেলে মানুষের মনে সাইবার অপরাধ নিয়ে পরিবর্তন আসবে না। কেননা এখনও তারা তাদের ডিভাইসগুলো ব্যবহারে সতর্ক নয়। বর্তমানে সাইবার অপরাধীরা মোবাইল থেকে মোবাইলে সাইবার অপরাধকে ছড়িয়ে দিচ্ছে। কিন্তু মানুষ এটি নিয়ে মাথা ঘামাচ্ছে না, ফলে এটা ক্রমাগতভাবে বড় আকার ধারণ করছে।

সাইবার আপরাধের ব্যাপার তিনি আশংকা প্রকাশ করে বলেন, এটি খুবই চিন্তার বিষয় যে, সাইবার অপরাধীরা ভৌগলিকভাবে কাছাকাছি চলে এসেছে এবং তাদের খারাপ উদ্দেশ্য বাস্তবায়ন করেই যাচ্ছে। সাইবার অপরাধের জন্য তিনি চীন, স্পেন, পর্তুগাল এবং রাশিয়ার দিকে আঙ্গুল তুলেছেন। বিশ্বের বিভিন্ন দেশের মতো মার্কিন মুল্লুকেও ক্যাসপারস্কি সর্বোচ্চ বিক্রিত একটি অ্যান্টিভাইরাস। ইতিমধ্যে এটি আমেরিকান শেয়ার বাজারেও জায়গা দখল করে নিতে সক্ষম হয়েছে।

একটি উত্তর ত্যাগ