ফেসবুকে নতুন চমক ‘নিয়ারবাই ফ্রেন্ডস’

0
288

ব্যবহারকারীদের চমক দিতে সব সময়ই প্রস্তুত থাকে ফেসবুক। নতুন নতুন অ্যাপ, ফিচার সংযোজন ফেসবুকের জন্য নিয়মিত ঘটনা। যাই হোক, এর মাধ্যমে বেশ সুবিধাই পান ব্যবহারকারীরা।

সম্প্রতি স্ট্যান্ডালোন নামে নতুন অ্যাপের সংযোজনের কথা জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। এর রেশ কাটতে না কাটতেই আরও এক নতুন ফিচার সংযোজনের কথা জানালো সামাজিক যোগাযোগের অন্যতম এ মাধ্যম।

গত বৃহস্পতিবার থেকে ফেসবুক ব্যবহারকারীরা ‘নিয়ারবাই ফ্রেন্ডস’ নামে নতুন এক অ্যাপ ব্যবহার করতে পারছেন। এ অ্যাপের মাধ্যমে ব্যবহারকারী কোনো স্থানে অবস্থানকালে তার ফ্রেন্ড লিস্টে থাকা বন্ধুদের নামের তালিকা দেখতে পাবেন। অ্যাপটি ব্যবহারকারী সুবিধামতো চালু ও বন্ধ করতে পারবেন।

এ বিষয়ে ফেসবুকের প্রডাক্ট ম্যানেজার আন্দ্রিয়া ভ্যাক্কারি এক টুইট বার্তায় বলেন, নতুন এ অ্যাপ, ব্যবহারকারীকে তার নিকটবর্তী বন্ধুদের অবস্থান সর্ম্পকে জানান দেবে।
facebook_m_945381497 ফেসবুকে নতুন চমক ‘নিয়ারবাই ফ্রেন্ডস’
ধরুন আপনি ছবি দেখতে যাচ্ছেন, সঙ্গে কেউ নেই। এ অ্যাপের মাধ্যমে ওই স্থানে বা আশপাশে থাকা বন্ধুদের নামের তালিকা পেয়ে যাবেন। জুটে যেতে পারে সঙ্গীও।

যদি অ্যাপটি খোলা রাখা হয় তবে একইসঙ্গে সুযোগটি অপর বন্ধুরাও নিতে পারছেন। এর মাধ্যমে আপনি ও আপন‍ার বন্ধুরা বিভিন্ন জিনিস শেয়ার করতে পারছেন। আপনি চাইলে এটিকে নিজের মতো করে ব্যবহার করতে পারেন। যেমন-নির্দিষ্ট কোনো সময়ে নির্দিষ্ট কোনো স্থানের তথ্য দিতে পারেন।

ধরুন আপনি মিরপুরে অবস্থান করছেন, কিন্তু সুনির্দিষ্ট কোন স্থানে তা বোঝা যাচ্ছে না। এর মাধ্যমে আপনি মিরপুরের কোন স্থানে অবস্থান করছেন তাও সুনির্দিষ্ট করে বোঝা যাবে।

ভেক্কারি বলেন, আপনি যখন সুনির্দিষ্ট কোনো স্থানের নাম শেয়ার করছেন তখন এ ফিচারের মাধ্যমে আপনার কাছাকাছি বন্ধুরা সহজেই আপনার অবস্থান জানতে পারবেন। এ ফিচারের কারণে কেউ আর তার অবস্থান সর্ম্পকে মিথ্যা তথ্য দিতে পারবেন না।

বর্তমানে বিশ্বের প্রায় ১২৩ কোটির বেশি মানুষ ফেসবুক ব্যবহার করেন। যার মধ্যে প্রায় একশ’ কোটিই মোবাইল হ্যান্ডসেটে ফেসবুক ব্যবহার করেন।

যুক্তরাষ্ট্রের অ্যান্ড্রয়েড ও আইফোন ব্যবহারকারীরা খুব শিগগিরই অ্যাপটি ব্যবহার করতে পারবেন।

একটি উত্তর ত্যাগ