যেভাবে কাজ করে লাইট ইমিটিং ডায়োড

0
595

আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই? আশা করি ভালোই আছেন। আমিও আল্লাহর রহমতে ভালই আছি। আবারও হাজির হলাম আপনাদের সামনে লাইট ইমিটিং ডায়োড নিয়ে । এবার আসুন শুরু করি…

ll যেভাবে কাজ করে লাইট ইমিটিং ডায়োড

লাইট ইমিটিং ডায়োডঃ কিছু কিছু ডায়োড আছে যাদেরকে ফরওয়ার্ড বায়সে রেখে উপযুক্ত ভোল্টেক প্রধান করলেই এর মধ্যে দিয়ে আলো নির্গত হয়, তখন এ ধরনের ডায়োডকে বলা হয় লাইট ইমিটিং ডায়োড (Light Emitting Diode) বা সংক্ষেপে L.E.D.। এই L.E.D. এর মধ্যে দিয়ে ভোল্টেজের মান বাড়ালে-এর আলোর তীব্রতা বেড়ে যায়। তবে, খুব কম মাত্র ১ থেকে ২.৫ ভোল্টে এগুলি কাজ করতে সক্ষম। L.E.D. থেকে নানা রং-এর আলো পাওয়া যায়, যেমনঃ লাল, হলুদ, সবুজ ইত্যাদি। দামে সস্তা ও সহজে পাওয়া যায় বলে বর্তমানে বিভিন্ন ইলেক্ট্রনিক্স যন্ত্রে L.E.D. ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে।

LED যেভাবে কাজ করে লাইট ইমিটিং ডায়োড

এলইডি একটি ফরওয়ার্ড বায়াস পি এন জাংশন। পি-টাইপ সেমিকন্ডাকটরে মেজরিটি কেরিয়ার হিসাবে থাকে হোল এবং এন-টাইপ সেমিকন্ডাকটরে মেজরিটি কেরিয়ার হিসাবে থাকে ইলেকট্রন। এলইডিকে ফরওয়ার্ড বায়াস প্রদান করা হলে এন-টাইপ সেমিকন্ডাকটরের ফ্রি ইলেকট্রনসমূহ ডিসি উৎস হতে বৈদূতিক শক্তি লাভ করে ব্যলেন্স ব্যান্ড হতে কন্ডাকশন ব্যন্ডে স্থানান্তরিত হয় এবং বৈদ্যূতিক চাপের প্রভাবে জাংশনের মধ্যে দিয়ে প্রবাহিত হয়ে পি-টাইপ অঞ্চলে পৌছে। পি-টাইপ অঞ্চলে মেজরিটি ক্যরিয়ার হিসাবে হোলসমূহ ভ্যালেন্স ব্যান্ডে অবস্থান করে। আগত ইলেকট্রনসমূহ কন্ডাকশন ব্যান্ড হতে ভ্যালেন্স ব্যান্ডে পতিত হয়ে হোল সমূহের সাথে মিলিত হয় এবং“ইলেকট্রন হোল রিকম্বিনেশন ক্রিয়া সম্পন্ন করে, একই সাথে মিলিত হওয়ার সময় ইলেকট্রনসমূহ তাদের অর্জিত শক্তিকে ফোটন আকারে বিকিরণ করে। এভাবে পি-এন জাংশনটি একটি আলোক উৎসে পরিনত হয়।

আজ এতটুকুই।

একটু পড়ুন ইনশাআল্লাহ্‌ ৯৯.৯৯% ভালো লাগতে পারে আপনার  আমার কথা

একটি উত্তর ত্যাগ