ল্যাপটপের পাসওয়ার্ড যখন থাকে মোবাইল ফোন!

0
280

সহজ পাসওয়ার্ডের কারণে আপনার ল্যাপটপের নিরাপত্তা ব্যবস্থা ভেঙে ফেলতে পারে দুর্বৃত্তরা। এমনকি আপনার অনলাইন অ্যাকাউন্ট হ্যাক হয়ে যেতে পারে সহজেই। জটিল পাসওয়ার্ড মনে রাখা কষ্টকর, তবে জটিল পাসওয়ার্ড মনে রাখার কষ্টের দিন হয়তো ফুরাল। পাসওয়ার্ড সহজে মনে রাখার ঝামেলা থেকে মুক্তি দিতে বিকল্প বেশ কয়েকটি উপায় নিয়ে কাজ করছে গুগল।

laptop-on-lap ল্যাপটপের পাসওয়ার্ড যখন থাকে মোবাইল ফোন!

সম্প্রতি গুগল কর্তৃপক্ষ দাবি করেছে, তাদের ক্রোমবুকে যুক্ত হচ্ছে নতুন একটি ফিচার যাতে ব্যবহারকারীদের পাসওয়ার্ড দেওয়ার ঝামেলায় পড়তে হবে না। ক্রোমবুক হচ্ছে গুগলে ক্রোম অপারেটিং সিস্টেম চালিত ল্যাপটপ। নতুন ‘ইজি আনলক’ নামের এই ফিচারের সুবিধা হচ্ছে স্মার্টফোন ব্যবহার করেই পিসির পাসওয়ার্ড খোলার সুব্যবস্থা।

ল্যাপটপের সঙ্গে স্মার্টফোনের বিশেষ সিনক্রোনাইজ সুবিধা থাকবে ফলে স্মার্টফোন ল্যাপটপের কাছে আনলে স্বয়ংক্রিয়ভাবে খুলে যাবে ল্যাপটপ। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট সিনেট এক খবরে এ তথ্য জানিয়েছে।

মার্কিন প্রযুক্তি-বিশ্লেষকেরা জানিয়েছেন, গুগলের নতুন এই ফিচারটি পাসওয়ার্ড ব্যবস্থার ক্ষেত্রে অন্যতম উদ্ভাবন হতে পারে। গুগল দীর্ঘদিন ধরেই বিকল্প পাসওয়ার্ড ব্যবস্থা নিয়ে কাজ করছে। এর আগে ইলেকট্রনিক উলকি ও পিল পাসওয়ার্ড ব্যবস্থার কথা জানিয়েছিল গুগল। এ ছাড়াও সম্প্রতি শব্দ পাসওয়ার্ড নির্মাতা একটি প্রতিষ্ঠানও কিনেছে প্রযুক্তি-প্রতিষ্ঠান গুগল।

উলকি ও পিল পাসওয়ার্ডের বিকল্প
গুগল এর আগে উলকি ও পিল পাসওয়ার্ড তৈরির কথা জানিয়েছিল। যাঁদের পক্ষে পাসওয়ার্ড মনে রাখা কষ্টকর তাঁদের জন্যই বিশেষ ধরনের এই ইলেকট্রনিক উলকি আর পিল। ব্যবহারকারীরা এ উলকি শরীরে লাগিয়ে রাখতে পারবেন বা বিশেষ পিল সেবন করলে এগুলো পাসওয়ার্ড হিসেবেই কাজ করবে। বিশেষ এ উলকি ত্বকের ওপর আঁঁঁঁকা এক ধরনের সার্কিটের মতো। এতে কোনো ব্যাটারির প্রয়োজন নেই। স্মার্টফোনের সঙ্গে থাকা বিশেষ উলকি শনাক্তকরণ প্রযুক্তি এ উলকি শনাক্ত করতে পারে। বিশেষ ইলেকট্রনিক পিল সেবন করলে মানুষের শরীর থেকে বিশেষ তরঙ্গ নির্গত হবে যা শনাক্ত করতে পারবে স্মার্টফোন। এ পিল শরীরের জন্য ক্ষতিকারক হবে না। অবশ্য এই পাসওয়ার্ড প্রযুক্তি এখনও উন্নয়নের পর্যায়ে রয়েছে।

তালা-চাবি পাসওয়ার্ড
জটিল কিন্তু ব্যবহার-বান্ধব আরেকটি পাসওয়ার্ড ব্যবস্থা তৈরির কথা জানিয়েছিল গুগল। এই পাসওয়ার্ড ব্যবস্থায় ইউএসবি কি বা চাবি, মুঠোফোন এমনকি গয়না বা অলংকারের মতো বস্তুগুলোকেও কম্পিউটারের পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করার কথা জানিয়েছিলেন গুগলের বিশেষজ্ঞরা। তাঁদের দাবি, যে কোনো ইউএসবি ড্রাইভের সঙ্গে এই কি বা চাবি জুড়ে দেওয়া যাবে এবং পাসওয়ার্ডের বিকল্প হিসেবে তা কাজ করবে। ডেস্কটপ বা ল্যাপটপে এ ইউএসবি চাবিটি জুড়ে দিলেই তা পাসওয়ার্ডের কাজ করবে। ইউএসবি চাবিটি পড়ে গেলে বা পানিতে ডুবিয়ে রাখলেও এর কোনো ক্ষতি হবে না।

একটি উত্তর ত্যাগ