ডিজিটাল ভ্রুণঃ যার মাধ্যমে গর্ভ ধারণের আগেই জানা যাবে সন্তান সম্পর্কে বিস্তারিত তথ্য

0
381

digital-embryo ডিজিটাল ভ্রুণঃ যার মাধ্যমে গর্ভ ধারণের আগেই জানা যাবে সন্তান সম্পর্কে বিস্তারিত তথ্যএকটা সময় ছিলো যখন ভূমিষ্ট হওয়ার আগে জানার সুযোগ ছিলো না গর্ভের ভেতরে কে বাড়ছে। স্বপবিলাসী বাবা হ্য়তো স্বপ্ন দেখতেন একটা ফুটফুটে রাজকন্যার আর দেখতেন এক যুবরাজের স্বপ্ন।

কিন্তু বাবা মায়ের ওই স্বপ্ন দেখার দিন শেষ হয়েছে আরো আগেই। প্রযুক্তি এখন জানিয়ে দিচ্ছে মায়ের জরায়ুতে বাড়তে থাকা ভ্রুণটির কথা।

আর তাই হালআমলের মা-বাবারা আগেই জানছেন, তাদের ঘরে রাজপুত্র না রাজকন্যা আসছে। জানছে  ভ্রূণের রোগ সম্পর্কে। এর ফলে নবাগতের আসার আগেই তার প্রয়োজনীয় সকল ব্যবস্থা করেই রাখা যায়।

তবে আগে ভ্রুণটির লিঙ্গ কী হবে তা জেনে যাওয়ার চাইতে বেশ কয়েকগুণ চমকিৎ হওয়ার কথা শোনাচ্ছেন গবেষকরা।

তারা বলছেন এখন গর্ভধারণের আগেই আপনি দেখতে পারেন আপনার শিশুকে! ম্যাচরাইট টেকনোলজি নামের এক নতুন প্রযুক্তির দ্বারা বাবা, মায়ের ডিএনএ-র মিশ্রণে তৈরি করা যাবে ডিজিটাল ভ্রুণ। ফলে কম সময়েই জানা যাবে আসন্ন সন্তান সম্পর্কে। গবেষকরা জানিয়েছেন সেই সাথে এই পদ্ধতির সাহায্যে জানা যাবে কী ধরণের বংশগত রোগ শিশুর মধ্যে সঞ্চারিত হতে পারে।

উল্লেখ্য, বর্তমানে গর্ভধারনের পর ডিএনএন স্ক্রিনিং পদ্ধতির সাহায্যে ভ্রূণের রোগ সম্পর্কে জানা যায়। কিন্তু নতুন পদ্ধতির সাহায্যে গর্ভধারণের আগেই তা জানা যাবে।

যুক্তরাষ্ট্রের দুটি ফার্টিলিটি ক্লিনিকে এই প্রযুক্তির সুবিধা পাওয়া যাবে। এই প্রযুক্তি দ্বারা অনাগত শিশুটির চোখ, ত্বকের রং, উচ্চতা ও কোমরের মাপও জানা যাবে।

একটি উত্তর ত্যাগ