বাংলাদেশে ফেসবুক আঞ্চলিক অফিসসহ রিসার্চ ও ট্রেনিং সেন্টার স্থাপন করবে

0
285

বাংলাদেশে ফেসবুকের আঞ্চলিক অফিস স্থাপন করবে সোশ্যাল জায়ান্ট ফেসবুক। এছাড়া স্থানীয়ভাবে গবেষণা ও উন্নয়নের মাধ্যমে লোকাল অ্যাপ্লিকেশন তৈরির জন্য বাংলাদেশে রিসার্চ ও ট্রেনিং সেন্টার স্থাপন করবে তারা। বাংলাদেশ কম্পিউটার সমিতি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালিতে ফেসবুকের সদর দপ্তরে বাংলাদেশের প্রতিনিধি দলের সঙ্গে এক বৈঠকে এই আশ্বাস দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।
top.BD-delegation-team-at-F20140518163953 বাংলাদেশে ফেসবুক আঞ্চলিক অফিসসহ রিসার্চ ও ট্রেনিং সেন্টার স্থাপন করবে

শনিবার ফেসবুকের সদর দপ্তর পরিদর্শন শেষে আনুষ্ঠানিক এক বৈঠকে ফেসবুকের উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে বাংলাদেশে ফেসবুকের এসব সুবিধা চালু করার প্রস্তাব রাখেন টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) সভাপতি শামীম আহসান এবং বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) সভাপতি এএইচএম মাহফুজুল আরিফ।

এ সময় ড্যাফোডিল কম্পিউটার্সের ব্যবস্থাপনা পরিচালক মো. সবুর খান, বেসিস মহাসচিব রাসেল টি আহমেদ ও বিসিএস পরিচালক আলী আশফাক উপস্থিত ছিলেন।

বৈঠকে বাংলা ভাষায় ফেসবুক, বাংলাদেশে আঞ্চলিক অফিস, রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট সেন্টার স্থাপন, ও ফেসবুকে শিক্ষা সহায়ক টুলস প্রচলনের আহবান জানানো হলে, ফেসবুক কর্তৃপক্ষ এসব প্রস্তাব বাস্তবায়নের আশ্বাস দেন।

সভায় ফেসবুক বাংলাদেশে তার কার্যক্রম শুরু করলে বাংলাদেশ সরকার অনলাইন পেমেন্ট গেটওয়ে চালু করে দেয়া হবে বলে জানান আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বাংলাদেশে ফেসবুকে বর্তমানে ৩.৫ কোটি ব্যবহারকারী আছে জানিয়ে বৈঠকে জুনাইদ আহমেদ পলক বলেন, আগামী ২০২১ সালের মধ্যে বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ১০ কোটিতে পৌঁছাবে।

বৈঠকে ফেসবুক পরিচালকদের বাংলাদেশ সফর করার আমন্ত্রণ জানান আইসিটি প্রতিমন্ত্রী। আমন্ত্রণে সাড়া দিয়ে শিগগিরই বাংলাদেশ সফর করার পাশপাশি বিসিএস ও বেসিসের পক্ষ থেকে যৌথভাবে উপস্থাপিত প্রস্তাব পূরণে আশ্বাস দেন বৈঠকে উপস্থিত শীর্ষ সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকের হেড অব পলিসি প্রোগাম লিসা ফস্টার।

একটি উত্তর ত্যাগ