কম্পিউটার, পেন্ড্রাইভ এবং যে কোন মেমোরি কার্ড এর হারানো ফাইল ফেরত আনা সম্ভব

1
654
কম্পিউটার, পেন্ড্রাইভ এবং যে কোন মেমোরি কার্ড এর হারানো ফাইল ফেরত আনা সম্ভব

তাসনুভা মাহমুদ

কমপিউটার জগৎ-এর নিয়মিত একজন প্রফেশনাল কনটেন্ট রাইটার। ব্লগ লিখতে ভালোবাসি, কবি হলে কবিতা লিখতাম জন্মেছি প্রযুক্তি প্রেমী হয়ে তাই টেকনোলজি ব্লগ লিখাই আমার পেশা এবং নেশা।
কম্পিউটার, পেন্ড্রাইভ এবং যে কোন মেমোরি কার্ড এর হারানো ফাইল ফেরত আনা সম্ভব

আজ একটি ছোট সফট ওয়্যারের কথা নিয়ে আপনাদের সামনে উপস্থিত হয়েছি। ছোট হলেও অনেক জরুরী,আমরা যারা কম্পিউটার নিয়ে নাড়া চাড়া করি তাদের জন্যতো বটেই। কিছুদিন পূর্বে আমার একটি ফোল্ডার মুছে গিয়ে বড় বিপদে পড়েছিলাম । তার পূর্বেই বিভিন্ন রিকভারি সফট দিয়ে ফোল্ডারটিকে ফেরত আনার চেষ্টা করি, ভাল ভাবে সফল হতে পারিনি। পরে Recuva নামের সফট দিয়ে চেষ্টা করলাম এবং বেশ কিছু রিকভারি করা গেল কিন্তু সব পেলাম না। সর্বনাশ যা হবার তা আগেই হয়ে গেছে। এখন ভাবি ইশ সফটি যদি আর একটু আগে পেতাম তাহলে ফোল্ডারটি সম্পূর্ণ ফেরত পেতে পারতাম। আজ উল্লেখিত সফটি ভাল করে ঘাটাঘাটি করে যা দেখলাম, আশ্চর্য না হয়ে পারলাম না। হা বন্ধুরা এটা দিয়ে আপনার কম্পিউটার, পেন্ড্রাইভ এবং যে কোন মেমোরি কার্ড এর হারানো ফাইল ফেরত আনা সম্ভব ও কম্পিউটার এর যে কোন ড্রাইভ এর ক্ষেত্রেও একি কথা প্রযোজ্য। আর দেরি কেন তবে, দেখি এটা কি ভাবে কাজ করে।

scaninatreeview-001 কম্পিউটার, পেন্ড্রাইভ এবং যে কোন মেমোরি কার্ড এর হারানো ফাইল ফেরত আনা সম্ভব

প্রথমে আপনাকে Recuva সফটি(মাত্র ২.৩৩ MB) এই লিংক থেকে ডাউনলোড করে ইন্সটল করতে হবে লিংকটিhttp://www.piriform.com/recuva/download/standard যদি সার্ভার সমস্যা হয় তবে বিকল্প লিংক এখানে ইন্সটল করার পর ডেস্কটপের Recuva আইকনে ক্লিক দিয়ে ওপেন করুন নিচের

scaninatreeview-003 কম্পিউটার, পেন্ড্রাইভ এবং যে কোন মেমোরি কার্ড এর হারানো ফাইল ফেরত আনা সম্ভব

Next করুন।
Other সিলেক্ট করে Next করুন।

In a specific Location সিলেক্ট করে Browse করে কোন ফাইল, ফোল্ডার, হার্ড ডিস্ক এর কোন ড্রাইভ অথবা পেন্ড্রাইভ কিংবা মেমোরি কার্ড এর ফাইল ফেরত পেতে চান তা সিলেক্ট করুন, তারপর Next করুন (অবশ্যই পেন্ড্রাইভ কিংবা মেমোরি কার্ড সিলেক্ট করলে USB পোর্টে তা লাগানো থাকতে হবে)।

scaninatreeview-003 কম্পিউটার, পেন্ড্রাইভ এবং যে কোন মেমোরি কার্ড এর হারানো ফাইল ফেরত আনা সম্ভব

Enable Deep Scan সিলেক্ট করে Next করুন।

কিছুক্ষণের মধ্যে Scanning শুরু করবে। অপেক্ষা করুন।
Filename টিক দিয়ে Switch to advanced mode এ ক্লিক করুন।

যে ড্রাইভের ফোল্ডারটি আছে তা সিলেক্ট করে Scan এ ক্লিক করুন।

উইন্ডোতে আপনার হারানো ফাইল গুলি দেখা যাবে। টিক দিন এবং Recover এ ক্লিক করুন।

এবার যে উইন্ডো আসবে তাতে আপনি রিকভার ফাইলটি একটি New folder এ সিলেক্ট করে OK করুন। এবার Yeas করুন কিছুক্ষনের মধ্যে ফাইল গুলি New folder এ চলে যাবে, কমপ্লিট হলে OK করুন।
ব্যাস আপনার হারানো ফাইল আপনি ফেরত পেয়ে যাবেন।

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ