কম্পিউটার মাউস নিয়ে মজার কিছু ট্রিক

0
516

দৈনন্দিন জীবনের এক অবিচ্ছেদ্য অংশ হয়ে দাঁড়িয়েছে কম্পিউটার। ডেস্কটপ হোক বা ল্যাপটপ, পড়াশোনা থেকে শুরু করে কাজের খাতিরে সবক্ষেত্রেই নির্ভরতা কম্পিউটারের ওপর। আর কম্পিউটার ব্যবহারের সবচেয়ে গুরুত্বপূর্ণ ডিভাইসগুলোর একটি হচ্ছে ছোট্ট মাউসটি। কম্পিউটারে অতি প্রয়োজনীয় সেই মাউসটির অনেক মজার ট্রিকই ব্যবহারকারীদের অজানা। মাউসের সেই ট্রিকগুলো শুধু মজারই নয় বরং কম্পিউটার ব্যবহারকেও করে দেয় অনেক সহজ।

Mouse0610b কম্পিউটার মাউস নিয়ে মজার কিছু ট্রিক

ক্লিক ট্রিক
মাইক্রোসফট ওয়ার্ডে ডাবল ক্লিক করে একটি শব্দ আর ট্রিপল ক্লিক করে পুরো একটি প্যারাগ্রাফ হাইলাইট করার ব্যাপারটি পাঠকের অজানা থাকার কথা নয়। তবে ওয়ার্ড ডকুমেন্টের পুরো একটা কলামকে হাইলাইট করার উপায় কি? চেপে রাখুন অল্টার আর চাপুন মাউসের লেফট বাটনটি। আর কার্সরটিকে টেনে নিয়ে যান আপনি যে কলামটি হাইলাইট করতে চান তার ওপর। ব্যস, হয়ে যাবে কাজ।

স্ক্রল ট্রিক
স্ক্রল করুন ডানে বামে: মাইক্রোসফট এক্সেলের বেশিরভাগ ভার্সনে শিফট বাটনটি চেপে রেখে স্ক্রল করলে আপনাকে ডানে বামে নিয়ে যাবে কার্সরটি। বড়ো বড়ো স্প্রেডশিট দেখতে কাজে দেবে এই ট্রিকটি।

ব্যাক বাটন হিসেবে স্ক্রল হুইল: বেশিরভাগ ওয়েব ব্রাউজারেই এই ট্রিকটি কাজে লাগাতে পারবেন পাঠক। শিফট চেপে স্ক্রল হুইলটি ঘোরালেই ব্যাক বাটন হিসেবে কাজ করবে আপনার স্ক্রল হুইল।

রি-লগইন না করার ট্রিক:
ধরে নিন, কর্মক্ষেত্রে আপনার কম্পিউটারটি রেখে ঘুরে আসতে চাইছেন কিছুক্ষণের জন্য। তবে বার বার কম্পিউটারে রি-লগ করতে চাননা। মাউসের কার্সরটিকে কম্পিউটার মনিটরের অ্যানালগ ঘড়ির ওপর নিয়ে রাখুন। ঘড়ির সেকেন্ডের কাটা নড়লেই সেটি অনুসরণ করবে কার্সর। কম্পিউটারের সামনে না থাকলেও স্লিপ মোডে চলে যাবে না কম্পিউটারটি।

একটি উত্তর ত্যাগ