USB device not recognized এরর দেখাচ্ছে? সমাধান নিয়ে নিন

0
602

কম্পিউটারে USB ব্যবহার করেছেন অথচ উপরের মেসেজটি পাননি এরকম মানুষ খোজেঁ পাওয়া যাবেনা। ইন্টেলের হাত ধরে USB এর আগমন হলেও মাইক্রোসফট তার উইন্ডোজের মাধ্যমে একে জনপ্রিয়তার শীর্ষে নিয়ে গেছে। তবে এর সহজ ব্যবহারের জন্য এটি জনপ্রিয় হলেও কিন্তু উপরের মেসেজটি সবাইকে ঝামেলার মধ্যে ফেলে দেই। তার মধ্যে আমি একজন। আশ্রয় নিলাম মাইক্রোসফট আর গুগলের। মাইক্রোসফট আর বিভিন্ন ফোরামের বিশিষ্টজনদের মতে সমস্যাটা উইন্ডোজের চাইতে মাদারবোর্ডের বেশি। উইন্ডোজ বরং মেসেজটা দিয়ে ইউজারের উপকারই করে। এর সমাধান পাওয়া কিছু টিপস এর আলোচনা নিজে করলাম।

10178054_556845314430483_2677366024633696365_n USB device not recognized এরর দেখাচ্ছে? সমাধান নিয়ে নিন

১. মাইক্রোসফট যা বললঃ

  • 1. Start>Run এ গিয়ে Devmgmt.msc লেখেOK করুন। Device Manager window আসবে।
  • 2. “Universal Serial Bus controllers”এর + এ ক্লিক করুন।
  • 3. USB Root Hub এ রাইট click করে Properties এ যান। USB Root Hub Properties dialog box আসবে।
  • 4. Power Management tab এ Click করুন।
  • 5. “Allow the computer to turn off this device to save power check box” থেকে ঠিক মার্ক তুলে দিয়ে OKকরুন।
  • 6. যতটা “USB Root Hub” আছে (সম্ভবত ৫টি) সবগুলোতে ৩ থেকে ৫নং কাজগুলো করুন।
  • 7. এবার Action menu তে গিয়ে Scan for hardware changes এclick করুন। কাজ হলে ডিভাইস মেনেজার বন্ধ করুন।

২. মাইক্রসফট এবং ফোরামের বিশেষজ্ঞরা যা বললেনঃ
মাদারবোর্ডে প্রত্যেকটা ডিভাইসকে পরিচালনা করার জন্য রয়েছে “মাইক্রোপ্রসেসর” যেখানে ইউসবি একটি। যখন ইউএসবি পিসিতে প্লাগইন করা হয় তখন মাইক্রোপ্রসেসর USB ও এর প্রয়োজনীয় ড্রাইভারগুলো রিলোড করে, যেটাকে মাদারবোর্ডের একপ্রকার ইন্টার্নাল রিস্টার্টই বলতে পারেন। রিস্টার্টের পর এটি ইউএসবি পোর্টকে Recognize করার চেষ্টা করে। আর এ কাজটি করতে পারলে আমরা মেসেজ পাই ইউএসবি কাজ করার জন্য Ready। কিন্তু অনেক সময় “মাইক্রোপ্রসেসর” রিস্টার্টই নেওয়ার সময় এর ড্রাইভারগুলো ঠিকভাবে কাজ করেনা। আর তখন আমরা শিরোনামে লেখা দুঃসংবাদটা (দুঃসংবাদ না বলে মৃত্যূ সংবাদ বলাই ভাল) পাই।

এর সমাধান হিসেবে তাঁরা বলেছেন-প্রথমে পিসি থেকে পাওয়ার কেবল খুলে ফেলতে হবে যাতে মাদারবোর্ডে কোন পাওয়ার না যায়। তবে আমি বলব আপনি সঠিক নিয়মে পিসি অফ করে তার পরই পাওয়ার কেবল খুলুন। আর কাজটা করার আগে অবশ্যই আপনার মুল্যবান ডাটা সেভ করে করবেন। এরপর কিছুক্ষণ অপেক্ষা করতে হবে। কেউ বলেছেন এককাপ চা খাওয়ার জন্য, আর কেউ বলেছেন বাথরুম থেকে ঘুরে আসার জন্য (বাথরুমে আপনার কাজ না থাকলে আমি কি করব)। তাহলে ধরে নিতে পারেন সময়টা ২ -৫ মিনিট মত। এর পর পিসি রান করুন আর কাজ করুন। এ পদ্ধতিতে সমাধান পাওয়া সদস্যদের সংখ্যাই বেশি ফোরামে।
৩.মাইক্রসফট আরো বলেছে পিসি Standby or Hibernet Option থেকে যখন রান হয় তখনও এ মেসেজ আসতে পারে। এ অবস্থায় রিস্টার্ট দিলে কাজ করবে।

৪. কয়েকজন (এক্সপি) ব্যবহারকারী বলেছেন তাদের C:\WINDOWS\inf ঠিকানায় usbstor.inf and usbstor.pnf (হিডেন) ফাইলগুলো মুছে গিয়েছিল। ফলে তাদের পিসি কোনভাবেই ইউএসবি পেতনা। পরে তারা ঐ ফাইলগুলো অন্য জায়গা থেকে কপি পেষ্ট করে দিয়েছেন। এতে তারা সমাধান পায়।

৫. ভাইরাসের আত্রমণ, এন্টিভাইরাসের স্ক্যান, নতুন প্রোগ্রাম ইন্সটল করার কারণে অনেক সময় Windows এর গুরুত্বপূর্ণ ফাইল Replace,Upgrade বা Delete হয়ে যায়। ফলে এ মিসিং ফাইলটিও ৪ নং এর মত উক্ত সমস্যা সৃষ্টি করতে পারে। এরকম ফাইল মিস হওয়ার সম্ভাবনা থাকলে উইন্ডোজ রিপেয়ার বা নতুন ইন্সটল করলে কাজ হতে পারে। তবে রিপেয়ার বা নতুন ইন্সটলের চাইতে নিম্মের ৬ নং কাজটি আরো কার্যকর।

৬. মাইক্রোসফট আরো সমাধান হিসেবে আপডেট সার্ভিস প্যাক ব্যবহার করার পরামর্শ দিয়েছেন।

৭. কয়েকজন বিশেষজ্ঞ বলেছেন ইউএসবি পোর্ট এ ধূলাবালি লেগেও এই সমস্যাটা ঘটতে পারে। তাই ইউএসবি পোর্টসহ পুরো মাদারবোর্ড মাঝেমধ্যে ভালভাবে পরিষ্কার করতে হবে।

একটি উত্তর ত্যাগ