আপনার ওয়েব সাইটের মার্কেটিং করুন পিন্টারেস্টে ব্যাবহার করে… কিভাবে ? ( পর্ব -২ )

0
378

আপনার ওয়েব সাইটের মার্কেটিং করুন পিন্টারেস্টে ব্যাবহার করে… কিভাবে ? ( পর্ব -১ )

pinterest আপনার ওয়েব সাইটের মার্কেটিং করুন পিন্টারেস্টে ব্যাবহার করে... কিভাবে ? ( পর্ব -২ )

ব্র্যান্ড কোম্পানির জন্য এক উপকারি প্লাটফর্মঃ

Pinterest এখনও পর্যন্ত ব্র্যান্ড কোম্পানির জন্য এক উপকারি প্লাটফর্ম বলা যায়। কিন্তু এখনও পর্যন্ত অনেক ব্র্যান্ড এখানে তাদের প্রচারনায় অংশগ্রহন করেনি, বিশেষ করে বাংলাদেশে। কিন্তু এটা নিরধিতায় বলা যায় ব্র্যান্ডগুলো এখানে তাদের প্রচারনার একটি বড় সুবিধা পাবে। এখন সরাসরি কাজের কথায় আসা যাক। এই সামাজিক নেটওয়ার্ক এর ২টি বড় সুবিধার কথা আমরা এখানে বলব। তারপর আপনিই সিদ্ধান্ত নিন আপনার ব্র্যান্ডের প্রচারনায় pinterest কেমন উপযোগী।

১.আপনার ব্র্যান্ডকে সবার সামনে দৃষ্টিগোচর করুনঃ

ছোট কোম্পানিগুলোর জন্য pinterest কে স্বর্গ বলা যায়। আপনি আপনার সাইটের প্রচারনায় বেশি টাকা খরচ করতে পারছেন না। pinterest আপনাকে সাহায্য করবে আপনার প্রচারনার জন্য। কিন্তু কিভাবে? অবাক হচ্ছেন কিভাবে এত সহজে প্রচারনা করা সম্ভব। আসলে আইডিয়া খুবই সহজ এবং সরল। যেমন ধরুন আমি গুগলের সার্চ ইঞ্জিনে জিন্স নিয়ে সার্চ দিলাম, দেখবেন প্রথম পাতাতেই আসবে Levis সহ অন্যান্য বড় কোম্পানির রেজাল্ট।এখন আপনার জিন্স কোম্পানির রেজাল্ট ইউজার কিভাবে পাবে? Pinterest আপনাকে দিবে সেই সুবিধা। pinterest এ আপনাকে যারা অনুসরন করে তারা সাইটে ঢুকলেই আপনার কোম্পানির পোস্ট দেখতে পারবে এবং repin করতে পারবে। pinterest এ আপনি জিন্স নিয়ে সার্চ দিলে খুব সহজেই দেখবেন ইউজাররা আপনার ব্র্যান্ড এর ছবি দেখতে পারছে।

লিঙ্ক বিল্ডআপ করুনঃ

যখনি কেউ আপনার সাইট থেকে আপনার কোনো ছবি পিন করবে, সে শুধু আপনার ছবি পিন করছে না সাথে সাথে আপনার সাইটের ব্যাক্ললিঙ্ক তৈরি করে দিচ্ছে।

Pinterestএ প্রসারের জন্য কিছু টিপসঃ

১.এখানে বেশি করে অন্য কাউকে follow করুন, repin এর পরিমান বাড়ান এবং বিভিন্ন পোস্ট লাইক করুন। যত বেশি করে অন্য কাউকে follow করবেন এবং তাদের পোস্ট repin করবেন, তত বেশি তারা উৎসাহিত আপনাকে follow back করতে এবং আপনার পোস্ট repin করতে।ফেসবুক থেকে এখানেই pinterest আলাদা। ফেসবুকে যেখানে আপনার পেজ এর প্রচার ঘটানো অনেক কষ্টসাধ্য সেখানে pinterest এ তা খুব সহজ করে প্রচার করা যায়।

২.কোম্পানির অন্যান্যদের উৎসাহিত করুন pinterest এ তাদের একাউন্ট খুলতে, এর ফলে আপনার নেটওয়ার্ক আরো শক্তিশালী হবে এবং দ্রুত আপনার সাইটের প্রচার এবং প্রসার ঘটাতে পারবেন।

৩.পিনবোর্ড তৈরি করুন আপনার প্রডাক্ট এবং সার্ভিস অনুযায়ী। এর ফলে বেবহারকারিরা সহজে আপনার পণ্যের খবর পাবে, এছাড়াও repin করার মাধ্যমে আপনার পণ্যের দ্রুত প্রসার ঘটবে।

৪.আপনার সাইট এবং ব্লগে প্রতিটি পোস্টের সাথে “pin it” বাটন যোগ করুন। এর ফলে আপনার পোস্ট দ্রুত অন্যদের কাছে পৌঁছে যাবে। বিশেষ করে ব্লগারদের জন্য pin it বাটন খুবই কার্যকর হিসেবে প্রমাণিত হয়েছে।

টিপস – ব্লগারে কিভাবে “pin it”বাটন যোগ করবেন?

এখানে ছোট্ট একটি টিপস শেয়ার করলাম আপনার সাইটে “pin it” বাটন যোগ করার জন্য। আপনি যদি ব্লগার ব্যাবহার করে থাকেন তাহলে এই টিউটোরিয়ালের মাধ্যমে খুব সহজে আপনার সাইটে “pin it”বাটন যোগ করে ফেলতে পারবেন।

১।Blogger এর Template এ যান।

২।Edit HTML বাটন ক্লিক করুন।

৩।Proceed এ ক্লিক করুন।

৪। “Expand Widget Templates” লেখার পাশের বক্সে ক্লিক করুন।

৫। এই কোডটি খুঁজে বের করুন আপনার টেমপ্লেট থেকে।

৬.এখন আপনি যদি “pin it” বাটন পোস্ট টাইটেলের নিচে দিতে চান তাহলে পরবর্তী কোডটি স্টেপ ৫ এর পাওয়া কোডের উপরে পেস্ট করুন, অথবা আপনি যদি “pin it” বাটন পোস্ট বডির নিচে দিতে চান তাহলে পরবর্তী কোডটি স্টেপ ৫ এর পাওয়া কোডের নিচে পেস্ট করুন

৭.আপনার পছন্দ অনুযায়ী এই কোডটি পেস্ট করুনঃ

Horizontalকাউন্ট বাঁটনের জন্য এই কোডটি পেস্ট করুনঃ

Pin It Now!

// <![CDATA[

function run_pinmarklet() {
var e=document.createElement(‘script’); e.setAttribute(‘type’,’text/javascript’);
e.setAttribute(‘charset’,’UTF-8′);
e.setAttribute(‘src’,’http://assets.pinterest.com/js/pinmarklet.js?r=’ + Math.random()*99999999);
document.body.appendChild(e);
}

// ]]>

Vertical কাউন্ট বাঁটনের জন্য এই কোডটি পেস্ট করুনঃ

Pin It now!

// <![CDATA[

function run_pinmarklet() {
var e=document.createElement(‘script’); e.setAttribute(‘type’,’text/javascript’);
e.setAttribute(‘charset’,’UTF-8′);
e.setAttribute(‘src’,’http://assets.pinterest.com/js/pinmarklet.js?r=’ + Math.random()*99999999);
document.body.appendChild(e);
}

// ]]>

একটি উত্তর ত্যাগ