গুগল প্রজেক্ট ২০১৫ জিতেছেন বাংলাদেশি সোহেল হোসেন

0
274

গুগল প্রজেক্ট-২০১৫ জিতেছেন যুক্তরাষ্ট্রে বসবাসকারী বাংলাদেশি বংশোদ্ভূত সোহেল হোসেন।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় গুগল সদর দফতর থেকে এক চিঠির মাধ্যমে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

Google-Project-Ara-311x186 গুগল প্রজেক্ট ২০১৫ জিতেছেন বাংলাদেশি সোহেল হোসেনযুক্তরাষ্ট্র ও কানাডার কয়েক লাখ ছাত্রছাত্রী ‘নেক্সাস ওয়াচ’ নামের গুগলের ওই প্রজেক্টে অংশ নেন। এদের মধ্যে পাঁচ জন বিজয়ী হন। বিজয়ীদের একজন হলেন সোহেল।

এদিকে সোহেলের দেয়া প্রজেক্ট ‘অসাধারণ’ বলে জানিয়েছে গুগল কর্তৃপক্ষ। এ নিয়ে সোহেলকে দুটি অভিনন্দন বার্তা পাঠায় গুগল কর্তৃপক্ষ।

বার্তায় বলা হয়, ‘প্রজেক্টে প্রয়োগকৃত আপনার দেয়া বর্ণনা, সৃষ্টিশীলতা ও দক্ষতার প্রত্যেকটি স্তর আমরা পর্যবেক্ষণ করেছি। আমাদের ভালো লেগেছে।’

গুগল প্রজেক্ট-২০১৫ তে অংশ নেন বিশ্বের ৮ লাখ ৪৩ হাজারেরও বেশি শিক্ষার্থী। এর মধ্যে পাঁচজনকে বিজয়ী ঘোষণা করা হয়। এ পাঁচজনের একজন হয়ে বাংলাদেশিদের জন্য বিরল সম্মান আনলেন সোহেল।

গুগল প্রতি বছর এ ধরনের প্রজেক্টের আয়োজন করে থাকে। এতে বিভিন্ন দেশের শিক্ষার্থী ও প্রযুক্তি বিশেষজ্ঞরা নির্দিষ্ট বিষয়ের ওপর তাদের নতুন ভাবনা, পদ্ধতি ও নকশা পাঠিয়ে থাকেন। সবচেয়ে গ্রহণযোগ্য বিষয়টিকে গ্রহণ করে এক বা একাধিক ব্যক্তিকে পুরস্কৃত করা হয়। বিজয়ীর পুরস্কার হিসেবে গুগলের পক্ষ থেকে নতুন ও সীমিত এডিশনের নেক্সাস-৭ পেয়েছেন সোহেল।

বাংলাদেশের এ কৃতী সন্তানের স্থায়ী বাড়ি নরসিংদী জেলার শিবপুর থানার পাড়াতোলা গ্রামে।

একটি উত্তর ত্যাগ