চরম হ্যাকিং ঝুঁকিতে রয়েছে উইন্ডোজ সেভেন ও ভিস্তা অপারেটিং সিস্টেম

0
489

উইন্ডোজ এক্সপির চেয়ে বেশি হ্যাকিং ঝুঁকিতে রয়েছে উইন্ডোজ সেভেন ও ভিস্তা। অপারেটিং সিস্টেমগুলোয় সংঘটিত সাইবার হামলার ওপর ভিত্তি করে তৈরি মাইক্রোসফটের সাম্প্রতিক এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। জানিয়েছে। চলতি বছরে বিশ্বজুড়ে এক্সপি চালিত কম্পিটারগুলোর চেয়ে সেভেন ও ভিস্তাচালিত কম্পিউটারগুলোয়ই বেশি সাইবার হামলা হয়েছে। সাম্প্রতিক সময়ে বিশ্বজুড়ে সাইবার হামলার পরিমাণ আশঙ্কাজনক হারে বেড়েছে। এ কারণে বিভিন্ন প্রতিষ্ঠান ও নিরাপত্তা প্রতিষ্ঠানগুলোর মাথা ব্যথা বেড়েছে। প্রযুক্তি খাতের শীর্ষ প্রতিষ্ঠানগুলো এখন যে কোনো পণ্য তৈরির আগে নিরাপত্তা ব্যবস্থা জোরদারের চেষ্টা করছে। সাম্প্রতিক সময়ে প্রযুক্তি গ্রাহকদের মধ্যে নিরাপদ পণ্যের প্রতি আগ্রহের হার বৃদ্ধি পাচ্ছে।

windows-vista-windows7 চরম হ্যাকিং ঝুঁকিতে রয়েছে উইন্ডোজ সেভেন ও ভিস্তা অপারেটিং সিস্টেম
এ কারণে অদূর ভবিষ্যতে নিরাপত্তা ব্যবস্থা প্রযুক্তি খাতের জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়াবে বলে মনে করছেন নিরাপত্তা বিশ্লেষকরা। মাইক্রোসফট বরাবরই তাদের উইন্ডোজ অপারেটিং সিস্টেমের নিরাপত্তার ব্যাপারে আশাবাদী। প্রতিষ্ঠানের দাবি অনুযায়ী তাদের অপারেটিং সিস্টেমে প্রবেশ করে সাইবার হামলা পরিচালনা করা কোনো সহজ বিষয় নয়। কিন্তু সাম্প্রতিক প্রতিবেদনটি সাধারণ গ্রাহকের মানে উদ্বেগ তৈরি করবে। কারণ বিশ্বব্যাপী বিপুলসংখ্যক মানুষ তাদের পিসিতে উইন্ডোজ সেভেন ও ভিস্তা ব্যবহার করছে।
বর্তমানে ‘রটব্রো’ নামের একটি বিশেষ ম্যালওয়্যার ইন্টারনেট ব্রাউজারে হামলা চালাতে ব্যবহার করা হচ্ছে। আর উইন্ডোজের অপারেটিং সিস্টেমগুলোয় এ হামলা বাড়ছে। এমন পরিস্থিতিতে মাইক্রোসফটের অপারেটিং সিস্টেমগুলোর নিরাপত্তা জোরদার করা ছাড়া কোনো বিকল্প নেই।
সাম্প্রতিক সময়ে বাজারে আসে প্রতিষ্ঠানটির নতুন অপারেটিং সিস্টেম ৮.১। মাইক্রোসফটের দাবি অনুযায়ী, এ অপারেটিং সিস্টেমের নিরাপত্তা ব্যবস্থা তাদের অন্য অপারেটিং সিস্টেমগুলোর চেয়ে উন্নত। এখানে খুব সহজে কোনো হ্যাকার প্রবেশ করতে পারবে না। তবে শুধু উইন্ডোজ ৮.১-এর বাজারে আসাই এ সমস্যার সমাধান দিতে পারবে না বলে মনে করছেন বিশ্লেষকরা। কারণ এরই মধ্যে বিশ্বের বিপুল পরিমাণ প্রতিষ্ঠান ও বাসাবাড়িতে উইন্ডোজ এক্সপি, সেভেন ও ভিস্তা ব্যবহার হচ্ছে, যা গ্রাহক নিরাপত্তার জন্য বড় ধরনের হুমকি।

একটি উত্তর ত্যাগ