অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম নিয়ে আইনি লড়াইয়ের মুখোমুখি হচ্ছে টেক জায়ান্ট গুগল

0
264

কম্পিউটার কোডিং ল্যাঙ্গুয়েজ জাভার এপিআই ইন্টারফেসের কপিরাইট অমান্য করে ব্যবহারের অভিযোগ এনে গুগলের বিরুদ্ধ মামলা করেছিল ডেটাবেইজ জায়ান্ট ওরাকল।

প্রাথমিক রায়ে গুগল জিতলেও আপিলে পুরনো রায় পাল্টে দিয়েছে উচ্চতর আদালত। মামলায় হারলে বিপুল পরিমাণ জরিমানা গুনতে হতে পারে গুগলকে।

ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানের প্রতিবেদন অনুযায়ী, এর আগেও কপিরাইটের অনৈতিক ব্যবহারের অভিযোগ এনে গুগলের বিরুদ্ধে মামলা করেছিল ওরাকল।

২০১২ সালে ওই মামলার রায়ে গুগলের পক্ষে রায় দিয়েছিলেন যুক্তরাষ্ট্রের লোয়ার ডিসট্রিক্ট কোর্ট জাজ উইলিয়াম আলসাপ। তবে উচ্চতর আদালতে ওরাকলের আপিলে ঘুরে গেছে লড়াইয়ের মোড়। তিন বিচারকের আপিল বোর্ড পাল্টে দিয়েছেন আলসাপের রায়।

এই মামলাটির উপর নজর রাখছে সিলিকন ভ্যালি। সিলিকন ভ্যালির একাধিক প্রতিষ্ঠানের জন্য মাথাব্যথার কারণ হয়ে দাঁড়াতে পারে মামলার রায়। বিশেষ করে যে প্রতিষ্ঠানগুলো অন্যদের প্রযুক্তি বা সেবা নকল করে নিজেদের পণ্য তৈরি করছে তাদের উপর ব্যাপক প্রভাব পরতে পারে।

এপিআই কপিরাইট প্রযুক্তি শিল্পের জন্য প্রসারণের জন্য প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারে বলে মনে করে একাধিক প্রযুক্তি প্রতিষ্ঠান। কারণ এপিআই কপিরাইট করানো থাকলে প্রতিষ্ঠানগুলো নিজেদের সফটওয়্যার এবং প্রযুক্তি পণ্যে ওই একই ধরনের কোডিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করতে পারবে না।

ওরাকলের দাবি, কপিরাইট আইন অমান্য করে প্রতিষ্ঠানটির ৩৭টি এপিআইয়ের গঠন নকল করেছে গুগল। ক্ষতিপূরণ হিসেবে ১০০ কোটি ডলার দাবি করেছে ডেটাবেইজ জায়ান্ট প্রতিষ্ঠানটি।

মামলার প্রাথমিক অবস্থায় কপিরাইট অমাণ্য করে এপিআই স্ট্রাকচার ব্যবহারের আলামত পেয়েছিল জুরি বোর্ড। তবে গুগল এপিআইএর ব্যবহার কপিরাইট আইনের ‘ফেয়ার ইউজ’ অংশের মধ্যে পরে কি না সে ব্যাপারে সিদ্ধান্ত নিতে পারছিলেন না জুরি বোর্ডের সদস্যরা।

অন্যদিকে জুরি বোর্ডের ‘সিদ্ধান্তহীনতার সুযোগে’ গুগলের পক্ষে রায় দিয়েছিলেন জজ অলসাপ। শুধু তাই নয় এপিআই কপিরাইট করা যাবে না এমনটাও ঘোষণা দিয়েছিলেন তিনি।

২০১২ সালের ওই রায়ের দুবছর পর আলসাপের রায় বাতিল করেছে আপিল বোর্ড। আলসাপের আদালতেই পুনর্বিচারের মাধ্যমে গুগলের এপিআই ব্যবহার কপিরাইট আইনের ‘ফেয়ার ইউজের’ মধ্যে পড়ে কি না, তা খতিয়ে দেখার নির্দেশ দেওয়া হয়েছে আপিল আদালত থেকে।

এদিকে জিডিনেটকে দেওয়া এক সাক্ষাৎকারে আপিল কোর্টর রায় ওরাকল এবং সফটওয়্যার ইন্ডাস্ট্রির জন্য ‘জয়’ বলে মন্তব্য করেছেন প্রতিষ্ঠানটির জেনারেল কাউন্সেল ডোরিয়ার ডালি। তবে এখন পর্যন্ত আনুষ্ঠানিক কোনো মন্তব্য করা থেকে বিরত আছে গুগল।

একটি উত্তর ত্যাগ