বাংলায় এন্ড্রয়েড, আইফোন মোবাইল এপস ডেভেলপমেন্ট শিখুন অনলাইনে

1
1483
বাংলায় এন্ড্রয়েড, আইফোন মোবাইল এপস ডেভেলপমেন্ট শিখুন অনলাইনে

এসআইআইটি

চট্টগ্রামে স্বল্পমূল্যে আন্তর্জাতিকমানের আইটি প্রশিক্ষণের জন্য বিখ্যাত প্রতিষ্ঠান এসআইআইটি। ব্যবসা আমাদের উদ্দেশ্য নয়, আমাদের উদ্দেশ্য প্রযুক্তিকে দক্ষ সমাজ গড়ার। আমাদের ফ্যান পেইজঃ http://fb.me/siitbd এবং আমাদের ওয়েবসাইটঃ http://sadiit.com
বাংলায় এন্ড্রয়েড, আইফোন মোবাইল এপস ডেভেলপমেন্ট শিখুন অনলাইনে

main_mobileapps বাংলায় এন্ড্রয়েড, আইফোন মোবাইল এপস ডেভেলপমেন্ট শিখুন অনলাইনে

এন্ড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত মোবাইল ফোনের জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলছে। সেই সাথেই বেড়ে চলছে বিভিন্ন অ্যাপস এর চাহিদাও। দৈনিক অন্য যে কোনো অপারেটিং সিস্টেম এর ফোনের চেয়ে কয়েকগুন এন্ড্রয়েড চালিত ফোন বিক্রয় হচ্ছে। তাই সহজেই অনুমান করা যায় যে, আগামী কয়েক বছরের মধ্যে অ্যান্ড্রয়েড ফোনই হবে সর্বাধিক ব্যাবহৃত মোবাইল অপারেটিং সিস্টেম। এনড্রয়েড অপারেটিং সিস্টেম এর এত জনপ্রিয়তা পাওয়ার অন্যতম কারন হচ্ছে এটি একটি ওপেনসোর্স অপারেটিং সিস্টেম। তাই এই অপারেটিং সিস্টেম ব্যাবহার করতে কোনো টাকা লাগে না। আবার গুগল অ্যাপস স্টোরেও রয়েছে অসংক্ষ্য এপস ও গেমস যা সম্পুর্ন বিনামূল্যে। অ্যান্ড্রয়েড ফোনের এই জনপ্রিয়তার কারনে বর্তমানে অধিকাংশ কোম্পানি বা ওয়েবসাইট তাদের নিজস্ব এন্ড্রয়েড অ্যাপ তৈরি করাচ্ছে যেন ব্যাবহারকারীরা সহজেই তাদের সার্ভিস ব্যাবহার করতে পারে। এইসব অ্যান্ড্রয়েড অ্যাপসগুলোর অধিকাংশই তৈরি করিয়ে নেওয়া হচ্ছে বিভিন্ন মার্কেটপ্লেসের ফ্রিল্যান্স অ্যান্ড্রোয়েড অ্যাপ ডেভলপারদের মাধ্যমে। প্রতিনিয়ত এমন অসংক্ষ্য অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভলপমেন্টের কাজ এসব মার্কেটপ্রেসে জমা হচ্ছে। আপনারা ইচ্ছা করলেই যে কোনো ফ্রিল্যান্স ওয়েবসাইটে “Android App Development” লিখে সার্চ দিলেই দেখতে পারবেন সেখানে কি পরিমান কাজের সুযোগ রয়েছে। আসলে এন্ড্রয়েড ডিভাইসগুলোর ক্রমবর্ধমান ব্যাবহারের কারনেই এনড্রয়েড অ্যপস ডেভলপমেন্ট সেক্টরে এত কাজের সুযোগ হচ্ছে। তবে এই সেক্টরে এত কাজের চাহিদা থাকা সত্বেও আমাদের দেশে দক্ষ অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভলপার অনেক কম। আর তাই দক্ষ অ্যন্ড্রয়েড অ্যাপ ডেভলপার তৈরির দরকার অনেক।

বাংলায় অনালাইনে মোবাইল এপস ডেভেলপমেন্ট কোর্সঃ

বাংলায় মোবাইল এপ্লিকেশন ডেভেলপমেন্ট নিয়ে চারটি কোর্স চালু আছে শিক্ষক ডট কম এ। কোর্সগুলো করতে পারবেন সম্পূর্ণ বিনামূল্যে। তবে অবশ্যই রেজিষ্ট্রেশান করে নিতে হবে। কোর্স পেইজে গেলে রেজিষ্ট্রেশান লিংক পাবেন।  কোর্স চারটি হলঃ

অ্যান্ড্রয়েড এপ্লিকেশন ডেভেলপমেন্ট

এই লেকচারের মোট ১৬ পর্বের মধ্যে ৬ পর্ব শেষ হয়েছে। কোর্স পরিচালনা করছেন বুয়েট থেকে সিএসই স্নাতক শেষ করা আহসানুল করিম। উনি বর্তমানে Stony Brook University-তে লেখাপড়া করছেন এবং CA Technologies নামে একটি কোম্পানিতে রিসার্চ এসিস্ট্যান্ট হিসাবে মোবাইল সিকিউরিটি নিয়ে কাজ করছেন।

অ্যান্ড্রয়েড এপইনভেন্টর ডেভেলপমেন্ট

এই কোর্সেরও ১০ টি লেকচারটি লেকচারের মধ্যে ৬টি ইতিমধ্যে শেষ হয়েছে। কোর্স পরিচালনা করছেন নিলয় শর্মা শুভ। ফরিদপুর মেডিকেলের ছাত্র হয়েও শখের বশে লিখছে এন্ড্রয়েড নিয়ে।

আইফোন এপ্লিকেশন ডেভেলপমেন্ট

আইফোন এপ্লিকেশান ডেভেলপার হিসেবে কাজ করতে চাইলে শিখে নিতে পারেন আইফোন এপ্লিকেশান ডেভেলপমেন্ট। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক করা এবং riseuP! Labs, Apurba Tech Inc. এবং Samsung BD R&D Center এ কাজ করা মাসুদ আহমেদ শুভ নিচ্ছেন এই কোর্স। এই কোর্সের প্রাথমিক ১০টি পর্বই শেষ হয়েছে।

জাভা/অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিং/এন্ড্রয়েড এপ্লিকেশন ডেভেলপমেন্ট

সবাইকে Java , Object Oriented Programming ও Android এর জন্যে App কেমন করে তৈরী করতে হয় তার সাথে পরিচয় করিয়ে দেবার লক্ষেই এই অনলাইন কোর্সের ক্ষুদ্র প্রয়াস। বর্তমানে কোরীয় সরকার প্রদত্ত বৃত্তি নিয়ে দক্ষিন কোরিয়ার Dong-A ইউনিভার্সিটি তে মেকানিকাল ও কম্পিউটার সায়েন্স বিভাগে স্নাতক ৩য় বর্ষে অধ্যয়নরত জুলকারনাইন মাহমুদ তত্ত্বাবধান করছেন এই কোর্স।

 

 
অফলাইনে শিখতে চাইলে বিভিন্ন প্রতিষ্ঠান বা ব্যাক্তির সাহায্য নিতে পারেন। ঢাকার প্রতিষ্ঠানের ব্যাপারে জানি না তবে চট্টগ্রামে এসআইআইটিতে আগামীকাল থেকে একটা কোর্স চালু করেছি এন্ড্রয়েড এবং নোকিয়া এপস ডেভেলপমেন্ট নিয়ে ৩ মাসের কোর্স। কেউ চাইলে যোগাযোগ করতে পারেন।

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ