জেনে নিন কিছু পোর্টেবল সফটওয়্যার সাইটের নাম

0
951

আপনার PC বা Laptop বেশি সফটওয়্যার ইন্সটল দেবার জন্য স্লো হয়ে গেছে…? PC চলছে কচ্ছপের গতিতে…? বা যাদের PC কনফিগারেশন খুব high না তারা বেশি সফটওয়্যার ইন্সটল দিতে পারছেন না পিসি স্লো হবার জন্য…?

তাহলে আমি আপনাদের বলবো আপনারা সফটওয়্যারের পোর্টেবল ভার্সন ব্যবহার করেন। তাতে সফটওয়্যার ইন্সটল দেবার প্রয়োজন হবে না। আর C\ ড্রাইভে বেশি জায়গাও লাগবে না। আসলে পোর্টেবল সফটওয়্যার হল এক ধরনের প্যাকিং সফটওয়্যার। আমরা যখন কোন সফটওয়্যার ইন্সটল দেই তখন .exe ফাইলের ভিতর থাকা সব DLL ফাইল ও অন্যান্য ফাইল বের হয়ে C ড্রাইভে progrm file এ জমা হয় এবং run হয়। কিন্তু পোর্টেবল সফটওয়্যারে তা হয়না। পোর্টেবল সফটওয়্যার গুলোতে সব ফাইল প্যাকিং অবস্থায় থাকে। তাই আপনি যখন run করবেন সফটওয়্যারটা তখন এর প্রয়োজনীয় DLL গুলো প্যাকিংয়ের ভিতর থেকেই আসে। আর তাই এগুলো C ড্রাইভে যায় না বা জমা হয় না। এতে C ড্রাইভে বেশী লোড নেয় না এবং স্পেস ও বেশী থাকে। আর তাই আপনার PC বা Laptop ও অনেক ফাস্ট থাকে। পোর্টেবল ভার্সন সফটওয়্যারের অনেক সাইট আছে। আপনি google এ সার্চ করলেই অনেক সাইট পাবেন। তবে আপনাদের সুবিধার জন্য কিছু সাইটের নাম দিচ্ছি যেগুলোতে আপনি আপনার প্রয়োজনীয় সব ধরনের সফটওয়্যার পাবেন।

PortableSoftwareZone.com

PortableApps.com

PortableFreeware.com

MyPortableSoftware.com

PendriveApps.com

PortableAppsBlogspot

অনেক সাইটের মধ্যে আমার কাছে এই চারটিতে  অনেক বেশি  কালেকশন আছে বলে মনে হয়। তবে নিজের অভিজ্ঞতা থেকে বলি PortableApps.com এর সফটওয়্যার গুলো প্রথমবার ইন্সটল দিতে হয় মানে আপনি কোথায় Extract করবেন সেটা করতে হয়। কিন্তু PortableSoftwareZone.com এর সফটওয়্যার ভার্সন গুলো Extract ও করতে হয় না। ক্লিক করলেই ওপেন হয়। এটা অনেক সহজ লাগে আমার কাছে।

আপনি নিজেও চাইলে যেকোনো সফটওয়্যারের পোর্টেবল ভার্সন বানাতে পারবেন। কিছু সফটওয়্যার আছে যেগুলো দিয়ে পোর্টেবল ভার্সন বানানো যায়। যেমন Winrar,VMware ThinApp. তবে বানাটা একটু কষ্ট সাধ্য। নিজের অভিজ্ঞতায় দেখেছি কিছু সব সফটওয়্যার পোর্টেবল হয় না। এবার কিছু কিছু সফটওয়্যার অনলাইনে ইন্সটল নেয়। এগুলো বানানো যায় না। তাই যেকোনো সাইট থেকে নামানোই ভাল।

পোস্টটি এখানে পূর্বে প্রকাশিত হয়েছিল।