ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকের বিপদ!

0
282

ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করার জন্য অনলাইনে বেশ কিছু টুল পাওয়া যায়। এসব টুলের মধ্যে কিছু টুল আবার বেশ জনপ্রিয়তাও পেয়েছে। কিন্তু সম্প্রতি ভারতে জনপ্রিয় হওয়া একটি ফেসবুক হ্যাক টুল ব্যবহারকারীদের সর্বনাশ ডেকে আনছে।

ইন্টারনেট নিরাপত্তা পণ্য নির্মাতা সিমানটেকের প্রযুক্তি-বিশেষজ্ঞরা দাবি করেছেন, অন্যের ফেসবুক হ্যাক করতে যে টুল ব্যবহার করা হচ্ছে তা দিয়ে নিজের ফেসবুকই হ্যাক করে বসছেন এই টুল ব্যবহারকারীরা।

ফেসবুক হ্যাকিং টুলটি ‘শিক্ষামূলক’ উদ্দেশ্যে তৈরি করা হয়েছে বলে দাবি করা হয়। এটি গুগল ড্রাইভে হাইপারলিংক হিসেবে কাজ করে। এই ডকুমেন্টটিতে একটি কোড থাকে যা ওয়েব ব্রাউজারের অ্যাড্রেস বারে পেস্ট করতে হয় এবং ডকুমেন্টে থাকা নির্দেশ মতো কাজ করলে দুই ঘণ্টার মধ্যেই ফেসবুক হ্যাক করা যায় বলে দাবি করা হয়।

সিমানটেকের গবেষক স্যাটনাম নারাঙ্গ একটি ব্লগ পোস্টে জানিয়েছেন, এই ফেসবুক হ্যাকিং টুল ব্যবহার করলে অন্যের ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয় না বরং ব্যবহারকারীর অজান্তেই তাঁর অ্যাকাউন্ট হ্যাক হয়ে যেতে পারে। এ ছাড়াও এই টুল বা স্ক্যামটি ব্যবহারকারীর বন্ধুদের কাছেও ছড়িয়ে যায়।

নারাঙ্গ জানিয়েছেন, ২০১১ সাল থেকেই সেলফ ক্রস-সাইট স্ক্রিপটিং (সেলফ-এক্সএসএস) এই স্ক্যামটি যাত্রা শুরু হয়। এই স্ক্যাম নির্মাতারা এই বছরের শুরু থেকে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। অবশ্য এই কর্মসূচীটি একটু ধরন বদলে ভারতের হ্যাকাররা পরিচালনা করছে। ভারতের হ্যাকাররা মূল কোডটিতে কিছু পরিবর্তন এনে ফেসবুক লাইক বাড়ানোর কাজেও লাগাচ্ছে। টাইমস অব ইন্ডিয়ার এক খবরে এ তথ্য জানানো হয়েছে।
কৌতূহলের বশে এ ধরনের লিংক বা টুলের সাহায্য নেওয়া থেকে সাবধান থাকতেই পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

সময় হলে আমার ব্লগে ঘুরে আসতে পারেন:   আমার ব্লগ  অথবা আমার ব্লগ

একটি উত্তর ত্যাগ