নতুন চেহারায় উন্নত ফায়ারফক্স

0
244

ব্যবহারকারীর ইচ্ছামতো পরিবর্তন করার (কাস্টমাইজেশন) বেশি সুবিধা নিয়ে উন্মুক্ত হয়েছে মজিলা ফায়ারফক্স ২৯ সংস্করণ। নতুন এ সংস্করণটি উইন্ডোজ ও অ্যান্ড্রয়েডের জন্য চালু করা হয়েছে। একই সঙ্গে ফায়ারফক্স পেয়েছে নতুন চেহারাও (ইন্টারফেস)। এতে যোগ হয়েছে দারুণ সব সুবিধা।
আগের যেকোনো সংস্করণ থেকে আরও সহজ, আকর্ষণীয় ও দ্রুত সুবিধা যুক্ত হয়েছে নতুনটিতে। সবচেয়ে বড় পরিবর্তনটি হচ্ছে নতুন সংস্করণের চেহারা। এতে যোগ হয়েছে নতুন ট্যাব ডিজাইন ও কাস্টমাইজেশন সুবিধা। প্রায় তিন বছর পর একসঙ্গে এত কাস্টমাইজেশন সুবিধার পরিবর্তন করল ফায়ারফক্স।
বাম পাশে থাকা ফায়ারফক্স নামের বিশেষ বোতামটির বদলে এখন সব ট্যাবই একসঙ্গে পাওয়া যাচ্ছে। বুকমার্ক পদ্ধতিকে আরও সহজ করতে বুকমার্ক বোতামের বাটনের সঙ্গে একত্রিত করা হয়েছে এটি। আর আগের সংস্করণগুলো বুকমার্ক ওয়েবসাইটের ঠিকানা লেখার অ্যাড্রেস বারে থাকলেও এবার সেটি পাশে নিয়ে আসা হয়েছে। এ ছাড়া নতুন সংস্করণে ব্যাক, ফরওয়ার্ড, আইকন, টেক্সট ইত্যাদিও বাদ দেওয়া হয়েছে। ডান পাশে ব্রাউজারের ট্যাবে কাস্টমাইজেশন রাখা হয়েছে। চাইলে সেখানে প্রয়োজনীয় বিষয়গুলো রাখা যাবে। অর্থাৎ পছন্দমতো নতুনভাবে কাস্টমাইজ করা যাবে মেন্যু। সর্বশেষ মজিলার সিদ্ধান্ত অনুযায়ী তথ্য সিংক্রোনাইজেশন সুবিধাটি নতুনভাবে চালু করা হয়েছে নতুন সংস্করণে। নতুন এ সুবিধাটি অ্যাকাউন্টভিত্তিক হওয়ায় ব্যবহারকারী আরও সহজে সেটিং, বুকমার্ক, ট্যাব, পাসওয়ার্ড ইত্যাদি সিংক্রোনাইজ করে নিতে পারবেন।
ফায়ারফক্সের ভাইস প্রেসিডেন্ট জোনাথন নাইটিঙ্গেল জানান, উন্মুক্ত এবং নিরাপদ ওয়েবের কথা মাথায় রেখে নতুনভাবে উন্নত সুবিধাযুক্ত হয়ে চালু হলো। বিশেষ করে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য সুরক্ষার ক্ষেত্রে বেশি জোর দেওয়া হয়েছে। নতুন সংস্করণটি যাঁরা ব্যবহার করছেন, তাঁরা হালনাগাদ করে নিতে পারেন। এ ছাড়া নতুন করে www.mozilla.org/en-US/firefox/all ঠিকানা থেকে নামানো যাবে। নতুন সংস্করণ নিয়ে তৈরি বিশেষ ভিডিও দেখা যাবে https://webwewant.mozilla.org/en ঠিকানার ওয়েবসাইটে।

আমার সাইটে ঘুরে আসতে পারেন, সাইটটি আপনাদের হয়তো কাজে আসতে পারে: আমার ব্লগ  অথবা আমার ব্লগ

একটি উত্তর ত্যাগ