৫০ বছরে বেসিক প্রোগ্রামিং

1
798
৫০ বছরে বেসিক প্রোগ্রামিং

মুত্তাকিন অভি™

আমি Arts নিয়ে পড়েছি কিন্তু সায়েন্স নিয়ে ব্যাপক / সিরাম কিউরিসিটি আছে । তাই বিজ্ঞান অনেক ভালবাসি । পোস্টে কোন সমস্যা বা অভিমত জানাতে ভুলবেন না । আর টিপির সঙ্গেই থাকুন ভালো ভালো পোস্ট উপভোগ করুন । ধন্যবাদ ।
৫০ বছরে বেসিক প্রোগ্রামিং

baby ৫০ বছরে বেসিক প্রোগ্রামিং

এর শুরুটা হয়েছিল যুক্তরাষ্ট্রে। ১৯৬৪ সালের ১ মে নিউ হ্যাম্পশার ড্যার্টমাউথ কলেজে দুজন প্রযুক্তি প্রকৌশলীর হাত ধরে শুরু হয় এই কম্পিউটার কোডিং। স্থানীয় সময় ছিল তখন ভোর চারটা। অধ্যাপক জন কেমেনি এবং প্রোগ্রামিং বিষয়ের একজন শিক্ষার্থী– দুজন মিলে প্রযুক্তিজগতের বিপ্লব শুরু করেন RUN লেখার মাধ্যমে। শুরু হয় বেসিক প্রোগ্রামিংয়ের যাত্রা।

দাপ্তরিকভাবে সাংকেতিক চিহ্নের মাধ্যমে লেখা কম্পিউটার কোডিং বা নির্দেশনার জন্ম হয় তখনই। যদিও তখন কম্পিউটার সহজলভ্য ছিল না। কেমেনি ও ডার্টমাউথ কলেজের গণিতের অধ্যাপক থমাস কার্টজ তখন কম্পিউটার বিষয়ে জানা ও শিক্ষার জন্য পদক্ষেপ নেন। কারণ তারা তখনই আঁচ করতে পেরেছিলেন কম্পিউটিংয়ের ভাবিষ্যৎ কতটা সম্ভাবনাময়।

কম্পিউটার প্রোগ্রামিং বিষয়ে একেবারে প্রাথমিক কাজগুলো নিয়ে কাজ শুরু করেন তারা। তখন ব্যাচ প্রসেসিং সিস্টেমে ডেটা প্রসেস করার পদ্ধতি উদ্ভাবন ও ব্যবহার শুরু হয়।

শিক্ষার্থীদের কম্পিউটার বিষয়ে আগ্রহী করে তুলতে তারা পদক্ষেপ নেন। ওই সময়ে তারা উদ্ভাবন করেন টাইম শেয়ারিং সিস্টেম। ডার্টমাউথের কম্পিউটারে তখন একই সময়ে একাধিক ব্যবহারকারী কাজ করার সুযোগ পেত এবং এ জন্য বিশেষ দক্ষতার প্রয়োজন হত না।

তখনও প্রোগ্রামিংয়ের মৌলিক বিষয়গুলো উদ্ভাবন হয়নি। এ সময় উদ্ভাবন করা হয় ডার্টমাউথ সিমপ্লিফাইড কোড এবং ডার্টমাউথ ওভারসিমপ্লিফাইড প্রোগ্রামিং এক্সপেরিমেন্ট (ডিওপিই)। এতে প্রোগ্রামিং বিষয়ে গতির সঞ্চার হয়।

১৯৭১ সালে চিপ নির্মাতা ইনটেল উদ্ভাবন করে মাইক্রোপ্রসেসর। তখন থেকে কম্পিউটারের মূল্য কমতে শুরু করে। এ সময় শখের বশে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ নিয়ে চর্চা শুরু হয়। তবে তখনও এখনকার মতো বাজারে ভুরি ভুরি প্যাকেজ সফটওয়্যার পাওয়া যেত না। এ সময় কম্পিউটারবিষয়ক সাময়িকীগুলোতে ও প্রোগ্রামিং বিষয়ে লেখালেখি শুরু হয়। প্রোগ্রামিংবিষয়ক সিরিজগুলো তখন ক্যাসেট টেপে সেভ করে রাখা হত।

আশির দশক: হোম কম্পিউটিংয়ের বিপ্লব

১৯৮২ সালে যুক্তরাজ্যে প্রথম হোম কম্পিউটিংয়ের প্রসার ঘটে। তারাই প্রথম পদক্ষেপ নেয় কোডিং শেখানোর জন্য। তা-ও সবার জন্য কোডিং। চালু হয় বিবিসি কম্পিউটার লিটারেসি প্রজেক্ট। বিবিসি একর্ন মাইক্রোকম্পিউটারের উপযোগী করে তৈরি হয় বিবিসি বেসিক রানিং পদ্ধতি। এ সময় সরকারি সহায়তারও অভাব হয়নি। স্কুলে কম্পিউটার কেনার জন্য সরকারি অনুদানও দেওয়া হয়। গঠন করা হয় আলাদা প্রযুক্তিবিষয়ক মন্ত্রণালয়। সেখানে স্যার কেনেথ বেকার যুক্তরাজ্যের প্রথম ইনফরমেশন টেকনোলজিবিষয়ক মন্ত্রণালয়ের প্রথম মন্ত্রী হিসেবে দায়িত্ব নেন।

এ সময় ব্যবহৃত সিনক্লেয়ার জিএক্স৮০ প্রসেসরের হোম কম্পিউটারে মেমরি ছিল এক কিলোবাইট। সর্বোচ্চ ১৬ কিলোবাইট। এক কিলোবাইট স্ট্যাটিক র্যা ম ও চার কিলোবাইট রম। আর এটি ডেটা প্রসেস করত ৩.২৪ মেগাহার্টজ ক্লক স্পিডে।

বেসিক দিয়ে যাত্রা শুরু বিল গেটসেরও। তিনি সে সময়ের এমআইটিএস অলটেয়ার মাইক্রোকম্পিউটারের জন্য একটি বেসিক প্রোগ্রামিং ভার্সন লেখেন। এর পরের ইতিহাস হল তিনি হাভার্ড ছেড়ে প্রোগ্রামিং নিয়ে কাজ ‍শুরু করেন তার প্রোগ্রামিংয়ে বন্ধু পল অ্যালেনের সঙ্গে। এ দুজনের হাতেই শুরু মাইক্রোসফটের।

১৯৮১ সালে আইবিএম কম্পিউটারের জন্য মাইক্রোসফট বেসিক কেনার সিদ্ধান্ত নেয় আইবিএম। এখান থেকে শুরু হয় মাইক্রোসফটের নতুন রূপে পথ চলা।

১৯৯০ সাল পর্যন্ত আইবিএম কম্পিউটারে মাইক্রোসফট বেসিক ব্যবহার হত। এ সময় মাইক্রোসফট বেসিকের বড় ধরনের কোনো পরিবর্তন দেখা যায়নি।

প্রায় দশককাল ধরে মাইক্রোসফট বেসিক ব্যবহারের পর ১৯৯০ সালে মাইক্রোসফট নিয়ে আসে নতুন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ভিজুয়াল বেসিক। এতে ছিল গ্রাফিকাল ইউজার ইন্টারফেস (জিইউআই) সুবিধা। বাণিজ্যিক সফটওয়্যার হিসেবে এর জনপ্রিয়তা দ্রুত বাড়তে শুরু করে। তখন ফ্রি ভার্সন ভিজুয়াল বেসিক এক্সপ্রেস ব্যবহার করার সুযোগ ছিল। এ সময় শিশুদের জন্য আলাদা স্মল বেসিক নামে আরেকটি ভার্সন অবমুক্ত করা হয়।

বেসিক কম্পিউটার কোডিংয়ের ৫০ বছর উপলক্ষ ৩০ এপ্রিল সুবর্ণজয়ন্তী উদযাপন করার কথা জানিয়েছে ডার্টমাউথ কলেজ। এতে ভবিষ্যতের কম্পিউটার কেমন হবে তা নিয়ে প্যানেল ডিসকাশন আয়োজন করা হয়েছে।

বি : দ্র: কমেন্ট করতে ভুলবেন না

c8kPr ৫০ বছরে বেসিক প্রোগ্রামিং

t5 ৫০ বছরে বেসিক প্রোগ্রামিং

Like My FB Page 4 FB Updates Plz

আমার ফেসবুক

Google +

আমাকে ফলো করুন

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ