নিজেকে আইটি জগতে একজন সফল ব্যক্তি হিসেবে দাড় করাতে চান? তাহলে নিয়ে নিন আইটি জগতে টিকে থাকার কিছু পরামর্শ

1
888

আমাদের অনেকের খুব ইচ্ছা ভালো একজন প্রোগ্রামার হব বা একজন ওয়েব ডেভেলপার হব অথবা একজন আইটি বিশেষজ্ঞ হব। কিন্তু মনে করি এই জগত টা অনেক কঠিন এবং আমাকে দিয়ে হবে না। আসলেই কি তাই?? মোটেই না।

আপনি যদি সত্যি নিজেকে আইটি জগতে একজন সফল ব্যক্তি হিসেবে দাড় করাতে চান তবে প্রথমেই দরকার প্রবল ইচ্ছা এবং নিষ্ঠা। যদি আপনার মধ্যে এগুলো কে ভালো ভাবে লালন করতে পারেন তবে আপনি আইটি জগতে নিজেকে মেলে ধরতে পারবেন, এটা ১০০% গ্যারান্টি।

আসুন প্রোগ্রামিং এর কথায় । আমরা যখন প্রোগ্রামিং করতে যাই তখন প্রোগ্রামিং না হলে তখন ভাবি,”এটা দুনিয়ার কঠিন বিষয়, আমাকে দিয়ে হবে না”। আর তাহলেই আপনি হেরে গেলেন। প্রোগ্রামিং মানেই পরিশ্রম ,আর পরিশ্রম মানেই সফলতা। তাই আপনাকে একজন ভালো প্রোগ্রামার হতে হলে প্রথমেই ধৈর্য্যশীল হতে হবে।

জানিনা বিশ্বাস করবেন কি না -আজ থেকে অনেক বছর আগে আমার সামান্য সি প্রোগ্রামিং মিলাতে পুরো একদিন সময় লেগেছিল। আর আমাকে সাহায্য করার মত কোন বন্ধু/স্যার ছিল না। আমি যার কাছে পড়তাম তিনি ছিলেন ইন্ডিয়া তে। আর আমার বন্ধু রা ছিল স্বার্থপর টাইপ এর। তারপর আমার জিদ চাপে আমি কারো সহযোগীতা ছাড়াই ভালো প্রোগ্রামার হব।আল্লাহ এর রহমতে এখন আমি অনেক দূর পর্যন্ত পৌছেছি। এখন নিজের একটি ছোট আইটি ফার্ম আছে।প্রোগ্রামিং প্লাটফর্ম থেকে একজন ভালো সফটওয়্যার ইঞ্জিনিয়ার হওয়া কোন কষ্ট সাধ্য ব্যাপার না।চেষ্টা করে দেখুন পারবেন। আমরা বাঙ্গালী,আমরা সব জাতির উর্ধে। তাই চেষ্টা করলে আমরা পারবো ইনশাআল্লাহ।

এখন আসি ওয়েব ডেভেলপিং এর কথায়। আমি বিশ্বাস করি যে কেউ এই বিষয়ে দক্ষ হতে পারে। তবে তাকে একটূ ক্রিয়েটিভ হতে হবে। আর সব চাইতে কম সময়ে আইটি এর সাগরে একজন দক্ষ নাবিক হিসেবে নিজেকে মেলে ধরার জন্য এটা একটা ভালো প্লাটফর্ম।

অনেক ধন্যবাদ কষ্ট করে পড়ার জন্য।আশা করি হাল ছাড়বেন না। দেখবেন আপনি সফল হবেন ই হবেন।ইনশাআল্লাহ। আল্লাহ পরিশ্রমী কে ভালোবাসেন। আমার জন্য একটু দোয়া করবেন আপনারা।আমি আপনাদের পাশে সব সময় আছি। আর আমার আইটি ফার্ম এর সাইট টা একটু ঘুরে আসেন সময় হলে –

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ