অনলাইনে আয় করুন ইমেজ/ছবি বিক্রয় করে

0
931

অনলাইনে কাজ করে বর্তমানে অর্থ উপার্জনের জন্য রয়েছে অসংখ্য উপায়।

যেমন নিজের ওয়েব সাইটে গুগলের বিজ্ঞাপন প্রদর্শনের মাধ্যমে আয়, ফ্রিল্যান্সিং, ইকমার্স, আর্টিকেল রাইটিং ইত্যাদির মাধ্যমে আয়। কিন্তু আমরা অনেকেই হয়তো জানি না যে অনলাইলে আয় করার জন্য আরো কয়েকটি গুরুত্বপূর্ন মাধ্যম রয়েছে যাদের মধ্যে আরেকটি উল্লেখযোগ্য মাধ্যম হচ্ছে অনলাইনে ছবি বা ইমেজ সেলস করে ও যে আয় করা যায়। আমাদের মধ্যে যাদের ফটোগ্রাফীর শখ আছে বা যারা অনলাইনে নিজেদের তোলা ছবি সেলস বা বিক্রয় করে আয় করতে আগ্রহি তাদের ক্ষেত্রে এ অনলাইনে ছবি সেলস করে আয় করার বিষয়টি বেশ চমকপ্রদ বলে মনে হতে পারে। আর এ বিষয়ে যারা আগ্রহী তারা অনলাইনে ছবি সেলস করে আয় করার জন্য যে বিষয় গুলোর সম্পর্কে ধারনা রাখতে হবে সেগুলো হলো:

ধাপ: ১.

• সুন্দর ভাবে ছবি তোলার দক্ষতা

• ভালো উন্নত মানের ডিজিটাল ক্যামেরা সংগ্রহে থাকা

• এডবি ফটোশপে ছবি নিয়ে কাজ করার অভিজ্ঞতা

• ইন্টারনেট সংযোগ এবং ইন্টারনেট ব্যবহারের অভিজ্ঞতা

• সর্বপরি ছবি সংক্রান্ত ভালো জ্ঞান

ধাপ: ২. কোন কোন সাইটে আপনি ইমেজ বিক্রি করবেন তা আপনাকে জানতে হবে। যে সকল সাইটে আপনি ছবি বিক্রি করতে পারবেন সেরকম কেয়েকটি সাইটের নাম নিন্মে প্রদান করা হলো

• www. fotolia.com

• www. istock.com

• www. dreamstime.com

• www.123rf.com

• www. shutterstock.com

ধাপ: ৩. এ ধাপে আপনাকে জানতে হবে ছবির কোয়ালিটি বা মান কেমন হবে। ভালো মানের ছবির জন্য সাধারনত সাধারণত ৪-১৬ মেগাপিক্সেলের ছবির প্রয়োজন। এখনে আপনাকে মনে রাখতে হবে যে এক এক একটি সাইটের নিয়ম একেক রকম তাই কোন কোন সাইটে আপনার ছবির কোয়ালিটির পরীক্ষায় উত্তীর্ন হবার প্রয়োজন হতে পারে।

ধাপ: ৪. এ ধাপে আপনাকে জানতে কোন কোন ব্যক্তিবর্গ বা প্রতিষ্ঠান এই সকল ইমেজ কিনে থাকেন। আমাদের দেশে কপিরাইট আইন ঠিক মতো মানা হয় না বিধায় আমরা অনেক সময় একজনের ছবি অন্য জন ব্যবহার করে থাকি কিন্ত উন্নত বিশ্বে কপিরাইট আইন পুংখানুপুংখভাবে মানা হয় বিধায় বিভিন্ন ওয়েব সাইট,ক্যালেন্ডার,ব্রশিউর সহ বিভিন্ন্ প্রিন্টিং ও ডিজিটাল মিডিয়াতে অসংখ্য ছবি বা ইমেজের প্রয়োজন হয়। এইসব বিভিন্ন প্রয়োজনে ছবি সংগ্রহের জন্য বিদেশের প্রচুর ক্রেতা রয়েছে।

ধাপ: ৫. এ ধাপে আপনাকে জানতে হবে যে কিভাবে আপনাকে ঐ সকল সাইট অর্থ প্রদান করবে। এইসব সাইটের মাধ্যমে মূলত রয়্যালিটি ফ্রি ছবি বিক্রি হয়। রয়্যালিটি ফ্রি বলতে বুঝায়, একজন কাষ্টমার শুধু একটি বিশেষ কোন কাজের জন্যে একটি নির্দিষ্ট পরিমান অর্থের বিনিময়ে একটি ছবি ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন। এখানে একই ছবিটি আবারও অন্য কাষ্টমাররাও কিনতে পারবে অর্থাৎ এখানে মেইন ছবিটি অবিকৃত থাকবে। এসকল সাইট মূলত আপনাকে আপনার বিক্রিত ছবির একটি নির্দিষ্ট হারে আপনাকে কমিশন আপনাকে প্রদান করবে। আর এ কমিশন সাধারণত ১৫%-৪০% পর্য়ন্ত হতে পারে।

ধাপ: ৬. এ ধাপে আপনাকে আপনার আপলোডকৃত ছবির জন্য কিওয়ার্ড দিতে হবে যা আপনার ছবি সার্চ করে বের করার জন্য সহায়ক হবে। তাছাড়াও আপনাকে আপনার ছবির জন্য নির্দিষ্ট ছবির ক্যাটাগরি নির্ধারন করে দিতে হবে।

ধাপ: ৭. এ ধাপে আপনাকে খুজে বের করতে হবে যে আপনি কি কি ধরনের ছবি ঐ সকল সাইটগুলোতে বিক্রি করতে পারবেন। আর এ জন্য আপনাকে উল্লেখিত সাইটগুলোতে অনুন্ধান করে গভীর ভাবে বিশ্লেষণ করে আপনার সক্ষমতার দিকে খেয়াল রেখে তা আপনাকে ঠিক করে নিতে হবে।

উল্লেখিত ধাপগুলো আনুসরন করলে আশাকরি আপনারা সফল ভাবে অনলাইনে ছবি বিক্রি করে অনেকে ভালো পরিমান আয় করতে পারবেন। যা ৩০০-৪০০ ডলার বা তারও অধিক হতে পারে। তবে আপনার আয় নির্ভর করবে আপনি কি পরিমান ছবি দিয়েছেন আর আপনার আপলোডকৃত ছবির মান কি রকম।

একটি উত্তর ত্যাগ