অ্যান্ড্রয়েড আর উইন্ডোজ চালান একই সাথে! ডুয়াল-বুট স্মার্টফোন

1
377

আমাদের মাঝে অনেকই আছেন নিজেদের পিসিতে একই সাথে ডুয়েল অপারেটিং সিষ্টেম ব্যবহার করেন। হয়তো লিনাক্স নিয়ে একটা অসম্ভব ভাল লাগা আছে আবার দৈনন্দিন কাজে চাই উইন্ডোজ, কাজেই চলুক দু’টো অপারেটিং সিষ্টেম।

কম্পিউটারের জন্যে এ বেশ অনেকদিন থেকে চলে আসছে, তাই আর এটি আমাদের কাছে নতুন কিছু নয়। কিন্তু আমাদের হাতে থাকা স্মার্টফোনের জন্যে এ বিষয়টি একেবারেই নতুন আর এই ব্যাপারটার সাথে জড়িয়ে আগে পরে আমরা অনেক গুলো বড় বড় ফোন প্রস্তুতকারীর কোম্পানীর নাম শুনেছিলাম। যার মধ্যে ছিল স্যামসাং, এইচটিসি, হুয়াই প্রভৃতি, যারা কিনা এ নিয়ে অদূর ভবিষ্যতে কাজ করবে বলে শুনে আসছিলাম। যদিও ব্যাপারটি শেষ পর্যন্ত ওই খবরেই থেকে গেছে।

Advertisement

1958484_535967626524653_1147994305_n অ্যান্ড্রয়েড আর উইন্ডোজ চালান একই সাথে! ডুয়াল-বুট স্মার্টফোন

এবার যে নামটি এসেছে, তা আগে এই ঘটনার ঘনঘটার সাথে শোনা তো হয়নাই এমনকি অনেকে হয়তো আশা পর্যন্ত করেন নাই। ইন্ডিয়ান ফোন নির্মাতা প্রতিষ্ঠান “Karbonn” এবার কাজ করছে ডুয়েল-বুট স্মার্টফোনের উপর এবং তা এই খবর পর্যন্ত সীমাবদ্ধ নয়; এ ফোন তারা আর ৬ মাসের মধ্যে আনতে যাচ্ছে বলেই তাদের চেয়ারম্যান জানিয়েছেন “The Times of India” এর কাছে। এবং Karbonn আর ৩ মাসের মাঝেই বাজারে উইন্ডোজ ফোন আনতে যাচ্ছে।

বস্তুত, মাইক্রোসফটের সাথে কার্বনের চুক্তি হয়ে গিয়েছে বলেই নিশ্চিত করেছেন তাদের চেয়ারম্যান আর তারা খুব শীগগীর মানে প্রায় আর ৬ মাসের মধ্যেই বাজারে এমন ফোন আনতে পারবেন বলে নিশ্চিত করেছেন। কেন এমন ফোন নিয়ে কাজ করছেন জানতে চাইলে, তিনি বলেন “মূলত, অফিস গোয়িং কর্পোরেট আর টেক লাভারস্‌, এই দুই শ্রেনীর কাছে পৌছাবার জন্যেই তাদের এই প্রয়াস”।

মাইক্রোসফট আগে HTC আর Samsung, দু-কোম্পানীর কাছ থেকেই এমন ফোন আশা করে বলে জানিয়েছিল। ধারনা করা যায়, লিডিং অপারেটিং সিষ্টেম অ্যান্ড্রয়েডে তাদের মার্কেট শেয়ার ঠিক রাখার জন্যেই হয়তো এমন ধারনায় কেউই প্রথমে শুরু করতে চায় নাই। এখন একবার শুরু হয়ে গেলে, স্বাভাবিক ভাবেই তার বাজার প্রতিক্রিয়া দেখে অনেক কোম্পানী হয়তো এগিয়ে আসবে।

তবে, এই ডুয়েল-বুট স্মার্টফোনের স্পেসিফিকেশন বা দাম সম্পর্কে কোম্পানী এখন পর্যন্ত কিছুই জানান না হলেও, ধারনা করা যায় অতি শীগগীর এ ফোন নিয়ে Karbonn বিস্তারিত জানান দিবে। তাই এ নিয়ে অধিক আগ্রহ থাকলেও আপাতত কিছু সময় অপেক্ষা করা ছাড়া উপায় নাই।

1 মন্তব্য

  1. স্মার্টফোনে ডুয়াল অপারেটিং সিস্টেমের কি প্রয়োজন হতে পারে?

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here