ক্যামেরা কন্ট্রোল ইউনিট অপারেশন বিষয়ে কিছু তথ্য।

0
407
ক্যামেরা কন্ট্রোল ইউনিট অপারেশন বিষয়ে কিছু তথ্য।

AminVideoEditor

আমি #আমিন আমি একজন Short Film Maker, ভিডিও এডিটর। বর্তমানে ভিডিও এডিটিং পেশায় যুক্ত রয়েছি। www.advertisebd.com সাইটে কাজ করছি। আমার ফেসবুক পেজ : www.facebook.com/AminIslamFilmMaker
আমার ইউটিউব : https://www.youtube.com/channel/UCqknMJEJIzDLxqw5W3LTF3w
ক্যামেরা কন্ট্রোল ইউনিট অপারেশন বিষয়ে কিছু তথ্য।

ক্যামেরা কন্ট্রোল ইউনিট হলো একটি যন্ত্র বা অপারেশন যা ভিডিও বা টেলিভিশনের ক্যামেরা ফাংশনে রিমোট কন্ট্রোল হিসেবে কাজ করে। এর মাধ্যমে ক্যামেরার কিছু কাজ অথবা পুরো ক্যামেরার কাজই করা সম্ভব। টেলিভিশন প্রোডাকশনের ক্ষেত্রে সিসিইউ অপারেশন খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিশেষ করে মাল্টি ক্যামেরা প্রোডাকশনের ক্ষেত্রে। যে এই সিসিইউ ইউনিট পরিচালনা করেন তাকে বলা হয় সিসিইউ অপারেটর, ভিশন কন্ট্রোলার অথবা টেকনিকেল ডিরেক্টর।

CCU-Camera-Control-Unit-Oparation-01 ক্যামেরা কন্ট্রোল ইউনিট অপারেশন বিষয়ে কিছু তথ্য।

পার্সিয়াল সিসিইউ কন্ট্রোল (Partial CCU Control): টেলিভিশন প্রোডাকশনের ক্ষেত্রে এটি একটি পরিচিত পদ্ধতি। সর্বোচ্চ কন্ট্রোল ও কোয়ালিটির জন্য এ পদ্ধতিকে প্রফেশনালদের পছন্দও বলা হয়।
ফ্রেমিং ও ফোকাসিং এর মতো বিষয়গুলো সাধারণত ক্যামেরা অপারেটররাই পরিচালনা করে থাকেন, তবে কালার, ব্যালান্স ও সাটার স্পিডের মতো বিষয়গুলো নিয়ন্ত্রণ করা হয় রিমোট ব্যবহার করে। আর এ কাজটি করেন সিসিইউ অপারেটর। এর ফলে টেকনিক্যাল বিষয়গুলোর দিকে ক্যামেরাম্যানের খুব একটা লক্ষ্য না রাখলেও হয়। তাতে তারা ফ্রেমিং ও ফোকাসিং এর দিকে বেশি নজর রাখতে পারেন। একই সঙ্গে সিসিইউ অপারেটরও তার নিজের কাজে অর্থাৎ ক্যামেরার টেকনিকেল বিষয়গুলোর দিকে ধ্যান রাখতে পারেন।
মাল্টি ক্যামেরা প্রোডাকশনের ক্ষেত্রে সিসিইউ অপারেটর সাধারণত একাধিক ক্যামেরা নিয়ে কাজ করেন। ২টি থেকে শুরু করে একসঙ্গে ১০টি ক্যামেরা নিয়ে কাজ করে থাকেন একজন সিসিইউ অপারেটর। আর তাই অনেক বড় প্রোডাকশনের ক্ষেত্রে অনেক বেশি সিসিইউ অপারেটর প্রয়োজন হয়। উদাহরণ স্বরুপ: একটি ২০ ক্যামেরা ব্রডকাস্টের জন্য ৫ জন সিসিইউ অপারেটর প্রয়োজন, যাদের একেকজন চারটি করে ক্যামেরা অপারেট করবেন।
নিচের ছবিতে একসঙ্গে চারটি সিসিইউ কন্ট্রোলারের একটি ব্যাংক দেখানো হলো। অপারেটরদের সামনে চারটি স্ক্রিনে আলাদা আলাদা ক্যামেরার ছবি চলতে থাকে। আর এই কন্টোলারের মাধ্যমে চারটি ক্যামেরায় একই সঙ্গে কাজ করা যায়। যেমন-
১. আইরিশ, সাটার স্পিড, ব্ল্যাক লেভেল ও গেইন এর মাধ্যমে নিয়ন্ত্রণ করা যায়।
২. কালার ব্যালেন্স এডজার্স্ট করা।
৩. একটি বড় রেঞ্জের টেকনিকেল পেরামিটার মনিটর করা এবং নিয়ন্ত্রণ করা।
৪. ক্যামেরা অপারেটরদের কাছে সিগন্যাল পাঠানো

সম্পূর্ণ রিমোট ক্যামেরা কন্ট্রোল (Control Remote Camera):হাই পারফরমেন্স রিমোট কন্ট্রোল ক্যামেরা আবিস্কারের পর, কাজ আগের চেয়ে অনেক বেশি সহজ হয়ে এসেছে। এখন বাজারে এমন ক্যামেরাও রয়েছে যেগুলোর পুরোটাই এই সিসিইউ এর মাধ্যমে পরিচালনা করা সম্ভব। এগুলোর মধ্যে প্যান ও টিল্ট এবং জুম ও ফোকাস কন্ট্রোল ছাড়াও উপরে উল্লেখিত সব গুনই রয়েছে।
দ্য টেকনিক্যাল ডিরেক্টর (The Technical Director):টেকনিক্যাল ডিরেক্টর হলো সেই ব্যাক্তি, যে প্রোডাকশনের ভিডিও ইমেজের ক্ষেত্রে টেকনিকেল প্যারামিটারের সবকিছু সেটিং করে থাকে। অনেক ক্ষেত্রে এ্ই টেকনিকেল ডিরেক্টর ঠিক একজন সিসিইউ অপারেটরের মতই কাজ করে থাকেন।
একটি প্রোডাকশনের ক্ষেত্রে, প্রতিটি টেকনিকেল পার্ট তার চাহিদা অনুযায়ি সাপ্লাই পাচ্ছে কি না, এবং এগুলোর আউটপুট ঠিকমতো হচ্ছে কি না, তার দিকে লক্ষ্য রাখাই একজন টেকনিকেল ডিরেক্টারের কাজ। আগে ম্যানুয়েল ক্যামেরায় কাজ করার ক্ষেত্রে এসব ইফেক্টে কাজ করতে হলে, ওয়েভ ফর্ম মনিটর ও ভেক্টরস্কোপ এর মাধ্যে ভিডিও সিগনালের দিকে নজর রাখতে হতো। তবে, আধুনিক ক্যামেরায় এসব কাজ অটোমেটিক্যালি হয়ে যায়। ভিডিও ও টেলিভিশন কিভাবে কাজ করে তা সম্পর্কে একজন দক্ষ সিসিইউ অপারেটরের অবশ্যই জানতে হবে।

www. clickntech. com

একটি উত্তর ত্যাগ