তরুণরা ফেসবুক ছাড়ছে ফেসবুকের জন্যই

0
240
তরুণরা ফেসবুক ছাড়ছে ফেসবুকের জন্যই

ব্লগার ভাই

সুপ্রিয় পাঠক, আমি "ব্লগার ভাই "। আমি কয়েক বছর ধরে টিউনারপেজ এ টিউন করি। আমার নিজস্ব ব্লগে আরো টিপস পাবেন।www.ideabuzz.net
তরুণরা ফেসবুক ছাড়ছে ফেসবুকের জন্যই

image_72161 তরুণরা ফেসবুক ছাড়ছে ফেসবুকের জন্যই
সম্প্রতি টিনেজ বয়সের তরুণ-তরুণীরা অনেকেই সোশ্যাল নেটওয়ার্ক ফেসবুক ব্যবহার ছাড়ছে বা এর পাশাপাশি অন্য কোনো নেটওয়ার্ক ব্যবহার করছে। এর কারণ হিসেবে উঠে এসেছে ফেসবুকের ব্যবহারকারীদের সংখ্যাধীক্য। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হাফিংটন পোস্ট।
ফেসবুক ছাড়ার কারণ হিসেবে এক তরুণী বলেন, ‘এটা (ফেসবুক) অনেকটা ইন্সটাগ্রাম ও টুইটারের মা ও বাবা সংস্করণের মতো।’
সম্প্রতি বেশ কিছু তরুণ-তরুণীকে প্রশ্ন করা হয় যে, তারা কি কি সোশ্যাল নেটওয়ার্ক ব্যবহার করে? তাদের সবার ফেসবুক অ্যাকাউন্ট আছে কি না? এর জবাবে তারা টুইটার, ভাইন, ইন্সটাগ্রাম, ইউটিউব ইত্যাদিতে অ্যাকাউন্ট থাকার কথা জানায়। আর প্রতি ছয় জনে একজন জানায় ফেসবুকে অ্যাকাউন্ট না থাকার কথা।
সম্প্রতি এক জরিপে দেখা গেছে, প্রথমবারের মতো অনেকেই ইন্সটাগ্রামকে সবচেয়ে গুরুত্বপূর্ণ সোশ্যাল নেটওয়ার্ক হিসেবে চিহ্নিত করছে। বিশেষ করে তরুণ-তরুণীদের মধ্যে এ প্রবণতা বেশি। আর টুইটারের জনপ্রিয়তা কিছুটা কমে গেছে।
তবে দেড় বছর আগেও এ পরিস্থিতি ছিল সম্পূর্ণ ভিন্ন। সে সময় অর্ধেক তরুণ-তরুণীই তাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ সোশ্যাল নেটওয়ার্ক হিসেবে ফেসবুকের নাম উল্লেখ করেছিল।
পিপার জ্যাফরের সেমি অ্যানুয়াল জরিপ অনুযায়ী তরুণ-তরুণীদের মাঝে জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কগুলোর তালিকায় এখনো অবশ্য ভালো অবস্থানেই আছে ফেসবুক। তবে এ অবস্থা দ্রুত পাল্টাচ্ছে।
প্রথম প্রকাশ: www.ideabuzz.net
এই রকম আরও কিছু পেতে ঘুরে আস আইডিয়া বাজ.কম থেকে।
image_72161_0 তরুণরা ফেসবুক ছাড়ছে ফেসবুকের জন্যই

একটি উত্তর ত্যাগ