হোস্টিং নিয়ে মেগা পোস্ট ও সাতকাহন! যারা হোস্টিং নিতে আগ্রহী!!

0
524
হোস্টিং নিয়ে মেগা পোস্ট ও সাতকাহন! যারা হোস্টিং নিতে আগ্রহী!!

ফেরী ওয়ালা

নিজের সম্পর্কে বলার কিছু নাই। ফেরীওয়ালার পাশাপাশি হাল্কাভাবে লেখাপড়া করছি। আসলে কম্পিউটার প্রযুক্তি সম্পর্কে আমার তেমন কোন ধারনা নাই। তবে শিখবার চেষ্টা করছি এবং নিজের জানা বিষয়গুলো প্রযুক্তি প্রেমীদের মধ্যে শেয়ার করছি। So, Go Discover IT & Takes enjoy!!
হোস্টিং নিয়ে মেগা পোস্ট ও সাতকাহন! যারা হোস্টিং নিতে আগ্রহী!!

সবাইকে সালাম ও শুভেচ্ছা। এবং আমার প্রকাশিত ৩য় তম পোস্টে স্বাগতম।আশা করি টিপির ভিজিটর বন্ধু আপনারা সবাই ভাল আছেন। গতকালকের পোস্টে আলোচনা করা হয়েছিল ডোমেইন নিয়ে। আজকের পর্বে আলোচনা হোস্টিং নিয়ে।

গতকালকের পর্বে হোস্টিং বিষয় নিয়ে বিশেষ করে দেশী-বিদেশী প্রোভাইদের সুবিধা-অসুবিধা নিয়ে যে আলোচনা হয়েছিল আজকের পোস্টেও তাই থাকবে!!

প্রথমেই জেনে নিই হোস্টিং কি?

AB (29) হোস্টিং নিয়ে মেগা পোস্ট ও সাতকাহন! যারা হোস্টিং নিতে আগ্রহী!!

সহজভাবে বলতে গেলে হোস্টিং হচ্ছে ওয়েব স্পেস। উদাহরন দিয়ে বলা যায়: আপনার পিসিতে যাবতীয় ফাইল, গান, মুভি কোথায় সেইভ হয় এবং কোথা হতে অপারেট করেন? নিশ্চয়ই হার্ডডিস্ক হতে। হ্যা হোস্টিং হচ্ছে হার্ডডিস্কের মত অনুরুপ যেখানে আপনার সাইটের যাবতীয় ফাইল, ডাটাবেজ সব কিছুই সেখানে আপলোড করা থাকে। এবং ভিজিটরগণ যখন আপনার সাইটে প্রবেশ করেন তখন আপনার ওয়েব স্পেস টুকু ব্যবহার ও কার্যক্ষতা চলতে থাকে। ওয়েব স্পেসে মূলত দুটি দিক থাকে তথারুপ: কত স্পেস বরাদ্দ ও ব্যান্ডউইথ। এই বিষয়গুলির সাথে অন্যান্য বিষয়াবলী নিচে আলোচনা করছি।

Server O/S : সার্ভার অপারেটিং সিস্টেম প্রধানত windows এবং linux এর হয়। তবে বেশীরভাগ linux ই ব্যবহার করা হয়। অপারেটিং সিস্টেম আপনার হোস্টিং এ তেমন কোনো প্রভাব ফেলবেনা।

Space: স্পেস বলতে বুঝায় আপনার সাইট এর জন্য কত টুকু জায়গার প্রয়োজন ততটুকু নেওয়া। সাধারণত একটি নরমাল সাইট এর জন্য ২৫০ এমবি স্পেস ই যথেষ্ট। তবে বেশিরভাগ হোস্টিং প্রভাইডার ৫০০ এমবি থেকে হোস্টিং প্যাকেজ তৈরী করে। আপনি আপনার চাহিদা আনুযায়ী স্পেস কিনতে পারেন যেমন ৫০০ এমবি, ১ জিবি, ২ জিবি ইত্যাদি।

Bandwidth: প্রথমে জানি আসলে ব্যান্ডউইথ টা কি? ব্যান্ডউইথ হল আপনার সাইট এর ভিসিটরের কম্পিউটারের সাথে সাইট এর সার্ভার এর আদান প্রদানক্রিত ডাটা। ধরুন আপনাকে ১ জিবি স্পেস এর সাথে মান্থলি ১০ জিবি ব্যান্ডউইথ দেওয়া হল। এখন আপনার সাইট এর একটি পেজ এর সাইজ ২০ কেবি এখন কোনো ভিসিটর আপনার ঐ পেজটি ভিসিট করলে আপনার ব্যান্ডউইথ থেকে ২০ কেবি মাইনাস হয়ে যাবে এইভাবে ধরুন ১০০ জন উক্ত পেজটি ব্রাউজ করল সুতরাং ২ এমবি ১০ জিবি ব্যান্ডউইথ থেকে কাটা যাবে। ব্যান্ডউইথ সাধারণত মান্থলি হিসাবে হিসাব করা হয়।

Serveruptime: আপনি একটি জিনিশ খেয়াল করলে দেখবেন প্রায় সব হোস্টিং প্রভাইডার ৯৯% সার্ভার আপটাইম দেখায়। এখন জেনে নেওয়া যাক সার্ভার আপটাইম কি সার্ভার আপটাইম হল আপনার সাইট কতটা সময় ধরে আপ এন্ড রানিং থাকবে। আপটাইম যত বেশি হবে তত ভালো হবে।

হোস্টিং এর ক্যাটাগরী: হোস্টিং মুলত তিন ধরনের জথাঃ ১. শেয়ার্ড ২. ভিপিএস ৩. ডেডিকেটেড সব চেয়ে কম মূল্যের হোস্টিং হল শেয়ার্ড হোস্টিং। একটি নরমাল সাইট চালানোর জন্য শেয়ার্ড হোস্টিং ই যথেষ্ট। শেয়ার্ড হোস্টিং এর ভিসিটর ধারন খমতা প্রায় চল্লিশ হাজার। তবে যদি সাইট খুব লোড হয় এবং ট্রাফিক বেশি হয় তাহলে ভিপিএস অথবা ডেডিকেটেড হোস্টিং এ সরিয়ে নিতে হয়।

আনলিমিটেড গুনাবলী: অনেকেই আনলিমিটেড হোস্টিং , ব্যান্ডউইথ, ইমেইল দেখেই উল্লাসিত হয়ে পরে তবে বলে রাখা ভাল আনলিমিটেড বলতে কিছু নেই। এর নির্দিষ্ট একটি লিমিট আছে। আর আনলিমিটেড ইমেইল এর ক্ষেত্রে একি কথা ইমেইল গুলো কিন্তু আপনার হোস্টিং স্পেস দখল করবে। তবে ইমেইল এর ক্ষেত্রে গুগল অ্যাপ ব্যবহার করা যেতে পারে এতে আপনি প্রত্যক একাউন্ট এর জন্য ৫ জিবি করে জায়গা পাবেন।

কোথা হতে হোস্টিং নিবেন?

AB (33) হোস্টিং নিয়ে মেগা পোস্ট ও সাতকাহন! যারা হোস্টিং নিতে আগ্রহী!!হ্যা অনেকে হয়ত ডোমেইনের মতই কোথা হতে হোস্ট গ্রহন করবেন সেটি ভাবছেন। গতকালকের পোস্টে যে সকল ডোমেইন প্রভাইডারগণের নাম পরিচয় দিয়েছিলাম তাদের সবাই হোস্টিং ব্যবসা করেন। সেখান হতে নিতে পারেন। তবে আমার সাজেস্ট অনুযায়ী Hostmight.com, serverbd.net হতে হোস্টিং নিতে পারেন। তাদের হোস্টিং আমি এখনও ব্যবহার করছি। বেশ ভালই চলছে। অপরদিকে যারা স্টুডেন্ট তারা bytebull.com হতে ১ জিবি শেয়ার্ড হোস্টিং নিতে পারেন যেমন: ১ জিবি ২০ জিবি ব্যান্ডউইথ সহ ৫০০/-। তবে সেখানে একটি সমস্যা হল পিএইচপি ডাটাবেজ কোনভাবেই ১২ এমবির বেশী ব্যবহার করতে পারবেন না। ১২ এমবির বেশী হলে ওয়ার্ডপ্রেস সাইটে লগইন করতে পারবেন না নিম্নরুপ বার্তা দিবে। আমি বাইটবুল হতে হোস্ট নিয়েছিলাম পরবর্তীতে উক্ত সমস্যার কারনে সার্ভার পরিবর্তন করি। বর্তমানে অনেক প্রোভাইডারগণ কমিশন/ছাড় হিসাবে বিভিন্ন প্যাকেজ অফার করছে আপনারা সেটি গ্রহন করতে পারেন। একটি কথা মনে রাখবেন কেউ ১ জিবি হোস্টিং ব্যয় ধরছেন ৯০০/- কেউবা ১১০০/-।

বিদেশী হোস্টিং প্রোভাইডার: Hostgrater, bytehost, fatcow, godady ইত্যাদি নামকরা কোম্পানী। কিন্তু এখান হতে নিতে হলে অআপনাকে অবশ্যই ভিসা, পেপাল কার্ড লাগবে।তবে এদের সার্ভারগুলো খুবই ভাল। সমস্যা বলতে বছর শেষে রিনিউ করতে গেলে ফি বৃদ্ধি করে নেই।

তবে হোস্টিং প্যাকেজ অনুযায়ী যাদের দাম বেশী তাদের সার্ভিসটা ভাল মানের। আপনি যেখান হতে হোস্টিং গ্রহন করুন না কেন নিম্নরুপ বিষয়াবলী তাদের হতে জেনে নিবেন-

১। প্রথমে শেয়ার্ড হোস্টিং গ্রহন করুন স্বল্পভাবে যেমন ৫০০ এমবি কিংবা ১ জিবির প্যাকেজ নিন। পরবর্তীতে সাইট পপুলার হলে স্পেস বৃদ্ধি করুন কিংবা শেয়ার্ড হোস্টিং হতে ভিপিএস হোস্টিং এ- চলে যান। মূলত একটি সাইটে যদি ইউনিক ভিজিটর প্রতিদিনে ১২০০ এর উপর হয় তাহলে ভিপিএস হোস্টিং গ্রহন করাটা ভাল।

২। তারা যে হোস্টিং দিচ্ছেন তাদের সার্ভার কোথায়? সার্ভার কনফিগারেশন হিসাবে কত মেমোরি, হার্ডওয়্যার ব্যবহৃত হচ্ছে।

৩। তাদের সার্ভিস কেমন? সার্ভার স্পীড কতটুকু, ডাউন টাইম, আপটাইম কিরুপ?

৪। তাদের হোস্টিংয়ে কতটি ডোমেইন যুক্ত করা যাবে, ফরওয়াডিং করা যাবে, কতটি পিএইচপি মেমোরি যুক্ত করা যাবে ইত্যাদি।

৫। সাইট হতে ডাটা সমূহ পরবর্তীতে অন্যত্র ট্রান্সপার করা যাবে কি? সাইটে সফটা ক্লাউস বা অন্য সফট: ব্যবহারের পদ্ধতি আছে কি?

৬। কোন হিডেন চার্জ, রিনিউ ফি কত তা জেনে নিন।

৭। তারা যে হোস্ট দিচ্ছেন এটি তাদের নিজস্ব সার্ভর নাকি অন্য জায়গা হতে শেয়ার্ড নিয়ে পূনরায় শেয়ার্ড করছেন। হ্যা যারা শেয়ার হোস্টিং হতে শেয়ার্ড করে থাকেন তাদের হতে হোস্ট না নেওয়াই ভাল। কারন এরুপ ক্ষেত্রে সাইটের ভাল গতি পাবেন না। সব সময়ই ডাউনটাইম থাকবে। তাই যেখান হতে হোস্টিং নিবেন সেখান হতে তাদের পূর্ববর্তী রিভিউগুলো জেনে নিলে ভাল হয় কিংবা আপনার পরিচিত অভিজ্ঞ জনের পরামর্শ নিতে পারেন।

new_peace হোস্টিং নিয়ে মেগা পোস্ট ও সাতকাহন! যারা হোস্টিং নিতে আগ্রহী!!তাহলে বন্ধুরা অআজ এই পর্যন্তই পরবর্তী পোস্টের অআমন্ত্রন রইল।” সেই পর্যন্ত সবাই ভাল থাকুন, পাশের মানুষটিকে সুস্থ রাখুন, টিউনার পেজের সাথেই থাকুন”

24259 হোস্টিং নিয়ে মেগা পোস্ট ও সাতকাহন! যারা হোস্টিং নিতে আগ্রহী!!

একটি উত্তর ত্যাগ