স্মার্টফোন ব্যবহারে চোখ ও পুরুষ প্রজননতন্ত্রের ক্ষতি

0
293

সব আসক্তিই ক্ষতিকর। তবে স্মার্টফোনে আসক্তি একটু বেশিই ক্ষতিকর। এর কারণে চোখের মারাত্মক ক্ষতি হতে পারে। স্মার্টফোন থেকে নির্গত আলো দীর্ঘমেয়াদি চোখের সমস্যা তৈরি করে। খবর বিবিসি অনলাইনের।

অতিরিক্ত সময় ধরে মোবাইল ফোন, কম্পিউটার, ট্যাবলেট ও ফ্ল্যাট স্ক্রিন টিভি দেখার বিষয়ে সতর্ক থাকতে বলেছেন যুক্তরাজ্যের চক্ষুরোগ বিশেষজ্ঞরা। তারা বলেন, যন্ত্র থেকে নির্গত আলোতে চোখের দীর্ঘমেয়াদি সমস্যা তৈরি হতে পারে। এছাড়া একই কারণে মাথাব্যথা হতে পারে।

url1-1024x682 স্মার্টফোন ব্যবহারে চোখ ও পুরুষ প্রজননতন্ত্রের ক্ষতি

দুই হাজার লোকের ওপর চালানো জরিপের ফলাফলের ভিত্তিতে এ কথা বলা হয়েছে। জরিপে ২৫ বছরের কম বয়সীরা দিনে ৩২ বারেরও বেশি মোবাইল ফোনে চোখ রাখেন বলে উল্লেখ করা হয়েছে। চক্ষুরোগ চিকিৎসক অ্যান্ডি হেপওর্থ দাবি করেছেন, মোবাইল ফোনের দিকে তাকালে চোখের পলক কম পড়ে এবং স্বাভাবিকের তুলনায় স্মার্টফোন চোখের বেশি কাছাকাছি এনে কোনো কিছু দেখা হয়। মোবাইল ফোনের আলো চোখের জন্য ক্ষতিকর ও বিষাক্ত হতে পারে। তাই একটানা স্মার্টফোন স্ক্রিনের দিকে তাকিয়ে থাকা উচিত নয়।

এদিকে টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়, অতিরিক্ত সময় ধরে মোবাইল ফোনের ব্যবহার শুক্রাণু কমিয়ে দিতে পারে। অধিকাংশ পুরুষই মুঠোফোন প্যান্টের পকেটে রাখেন। এ সময় রেডিও ফ্রিকোয়েন্সি ইলেকট্রো ম্যাগনেটিক রেডিয়েশন পুরুষের প্রজননতন্ত্রের ক্ষতি করতে পারে।

একটি উত্তর ত্যাগ