ডিজিটাল পেপার ট্যাবলেট আনছে সনি

0
269

ইলেকট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান সনি ৭ মিলিমিটার পাতলা ডিজিটাল পেপার ট্যাবলেট আনছে। ট্যাবলেটটি তৈরিতে ব্যবহার করা হয়েছে বিশেষ ধরনের এ৪ সাইজের টাচস্ক্রিন ইলেকট্রনিক পেপার। এছাড়া সনির পণ্যটিতে ব্যবহার করা হয়েছে সুপরিচিত ই-ইংক ডিসপ্লের নতুন সংস্করণ। সম্প্রতি সনির পক্ষ থেকে এক বিবৃতিতে এ খবরের সত্যতা নিশ্চিত করা হয়। খবর বিবিসির।

ট্যাবটিতে ই-ইংক ডিসপ্লে ব্যবহারের কারণে ব্যবহারকারীরা ডিসপ্লের মাধ্যমে নোট বা প্রয়োজনীয় তথ্য লিখতে পারবে খুব সহজেই। মূলত অফিসের কার্যক্রমে ব্যবহারের জন্য নির্মিত ট্যাবটি একটানা তিন সপ্তাহ পর্যন্ত ব্যবহার করা সম্ভব রিচার্জ না করে। ওয়াই-ফাই ভিত্তিক পাতলা ট্যাবটি আগামী মাসে বাজারে পাওয়া যাবে বলে জানানো হয় সনির পক্ষ থেকে। মূল্য নির্ধারণ করা হয়েছে ১ হাজার ১০০ ডলার।

Digital_tab ডিজিটাল পেপার ট্যাবলেট আনছে সনি

এটিই প্রথম এবং সর্বাধিক পাতলা ট্যাবলেট, যা নির্মাণে সনির সহযোগিতায় ব্যবহার করা হয়েছে নতুন সংস্করণের ই-ইংক ডিসপ্লে প্রযুক্তি। এর আগে এ ধরনের নিম্ন পাওয়ারের ডিসপ্লে নির্মাণে ব্যবহার করা হতো কাচের উপাদান। যার কারণে সংশ্লিষ্ট ডিভাইসগুলো পাতলা হলেও অনেক ভারী হতো। তবে ই-ইংকের মোবিয়াস নামে এই নতুন সংস্করণের ডিসপ্লে নির্মাণে ব্যবহার করা হয়েছে প্লাস্টিক। ফলে আগের ই-ইংক ডিসপ্লের তুলনায় বর্তমানটির ওজন হবে অর্ধেক।

সনির এ ডিজিটাল পেপার ট্যাবটিতে ব্যবহার করা হয়েছে ১২০০–১৬০০ রেজুলেশনের ই-ইংক ডিসপ্লে। ট্যাবটিতে ৪ গিগাবাইট ইন্টারনাল মেমোরি রয়েছে এবং মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে মেমোরি বর্ধিত করা সম্ভব। এছাড়া ট্যাবটিতে বিভিন্ন তথ্য অ্যাডোবি পিডিএফ ফরমেটে প্রদর্শিত হবে এবং ট্যাবটির স্টাইলাস ব্যবহার করে তথ্য লেখা যাবে। তবে প্রদর্শনের আগে যেকোনো ফরম্যাটের তথ্য অবশ্যই পিডিএফ ফরম্যাটে কনভার্ট করতে হবে। গত বছরের মে মাসে নমনীয় প্রযুক্তির ডিসপ্লেসহ ডিজিটাল পেপার ট্যাবের প্রথম নমুনা প্রদর্শিত হলেও পরে তা বাজারে পাওয়া যায়নি। তবে নমনীয় প্রযুক্তির বদলে সনি এবার আনছে প্লাস্টিক কেস সমৃদ্ধ ডিজিটাল পেপার ট্যাবলেট। তবে পরবর্তীতে ট্যাবটির নমনীয় প্রযুক্তির ডিসপ্লে সমৃদ্ধ নতুন মডেল আনার পরিকল্পনা রয়েছে সনির।

এদিকে সনির প্রথম এই ই-ইংক ডিসপ্লের ট্যাবগুলো বাজারে এলে ব্যাপক সাড়া ফেলবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তবে বর্তমান সস্তা ট্যাবের বাজারে সনির এ উন্নত প্রযুক্তিনির্ভর ডিজিটাল পেপার ট্যাবলেটগুলো কতটা গ্রাহক টানতে পারবে, তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন বিশ্লেষকরা। তবে নির্মাতা প্রতিষ্ঠান সনির পক্ষ থেকে এ ধরনের আশঙ্কা উড়িয়ে দেয়া হয়েছে।

একটি উত্তর ত্যাগ