অনলাইনে নিরাপদে থাকার কিছু উপায় বা কৌশল

1
331

আমরা জানি যে ইন্টারনেট হল দ্রুত যোগাযোগের, ব্যাবসায় বানিজ্যের, বিভিন্ন ধরনের তথ্য সংগ্রহের, এন্টারটেইনমেন্টের একটা ভাল মাধ্যম। কিন্তু পাশাপাশি এর ক্ষতিকর দিকটা সম্পর্কেও আমাদের সচেতন থাকতে হবে। নিরাপদ ব্রাউজিংয়ের জন্য কিছু পরামর্শ নীচে দেয়া হল।
কখনো আনলাইনে খুববেশী ব্যক্তিগত তথ্য দিবেন না – অনেক বাজে ধরনের লোক আছে যারা অন্যদের ক্ষতি করতে চায় বিশেষ করে শিশু ও টিনএজদের উপর। তাই আপনার প্রোফাইল পেজ, ব্লগ, চ্যাটরুম, ইন্সটেন্ট ম্যাসেন্জার বা ইমেইলে কখনো খুববেশী ব্যক্তিগত তথ্য দিবেন না।
* সবসময় নিকনেম ব্যাবহার করুন নিজের নামের পরিবর্তে।
* কখনো আপনার ঠিকানা, টেলিফোন নাম্বার দিবেন না এমনকি এইগুলি পাওয়া যেতে পারে এমন কোন লিন্কও দিবেন না।
* অপরিচিত কাউকে আপনার ছবি পাঠাবেন না।
* নিজেকে অনলাইনে সবসময় নিরাপদ ভাববেন না কারন বিভিন্ন ভাবে অনলাইন থেকে আপনি কে, কোথায় থাকেন এই তথ্য সংগ্রহ করতে পারে যে কেউ।

আপনার পাসওয়ার্ড কারো সাথে শেয়ার করবেন না – বন্ধু বা আর কারো সাথে আপনার ওয়েবসাইট, ইমেইল একাউন্ট বা ইন্সটেন্ট ম্যাসেন্জারের পাসওয়ার্ড ভুলেও শেয়ার করবেন না। নিরাপত্তার খাতিরে শুধুমাত্র মা বাবার সাথে শেয়ার করতে পারেন।
কখনো অপরিচিত কারো সাথে দেখা করবেননা – অনলাইনে শুধুমাত্র কারো ছবি বা প্রফাইল দেখে কাউকে চিনা যায়না। অনেকেই মন্দ উদ্দেশ্যে ভুল তথ্য দিয়ে রাখে অন্যদের সাথে প্রতারণা করার জন্য। কাজেই অনলাইনে কোন আগন্তকের সাথে দেখা না করাই ভাল। যদি খুব বেশী দরকার হয় মা বাবাকে জানিয়ে, তাদের সাথে নিয়ে দেখা করতে যান।
অনলাইনে যা দেখবেন বা পড়বেন সব বিশ্বাস করবেননা – আসল তথ্য যাচাই করতে মা বাবার সাহায্য নিন। মানুষের প্রোফাইলে অনেক সময় ভুল তথ্য দিয়ে রাখে খারাপ উদ্দেশ্যে।
মা বাবাকে না বলে কোন ফাইল বা সফটওয়্যার ডাউনলোড করবেন না – অনেক ভাইরাস যুক্ত ফাইল থাকে যা ডাউনলোড করলে কম্পিউটারের ক্ষতি হতে পারে। টাকা হাতিয়ে নেয়ার জন্য অনেক ক্ষতিকর স্পাইওয়্যার সফটওয়্যার থাকে। ফ্রি ডেকসটপ ওয়ালপেপারও আপনার ক্রেডিট কার্ড নাম্বার চুরি করতে পারে।
কোন অহেতুক দেয়া ম্যাসেজ বা ইমেইলের জবাব দিতে যাবেন না -কিছু লোক থাকে যারা অহেতুক ম্যাসেজ বা ইমেইল পাঠায়। কেউ সেটার জবাব দিলে আবার আরেকটা পাঠায়। এভাবে করো সাথে কথা বলে অহেতুক নিজের বিপদ ডেকে আনবেন না।
অপ্রয়োজনীয় বিষয়ে কোন পোস্ট দিবেন না – আপনি যদি ক্রিকেট সম্পর্কে পোস্ট দেন তাহলে যারা ক্রিকেট সম্পর্কে জানতে আগ্রহী তারা প্রতিক্রিয়া জানাবে। যদি অপ্রয়োজনীয় বিষয়ে কোন পোস্ট দেন যেমন জোকস, ছবি বা অন্যকিছু যা সেক্সচুয়াল ইংগিতপুর্ণ তবে দুনিয়ার যত আজেবাজে লোক তাদের প্রতিক্রিয়া জানাবে। কাজেই সাবধানে পোস্টের বিষয়বস্ত নির্বাচন করুন।
অপরিচিত কারো কোন ব্যাক্তিগত প্রশ্নের জবাব দিবেন না – এটা খুবই মারাত্বক হতে পারে বা বড় কোন বিপদ ডেকে আনতে পারে।
ঝগড়া করতে যাবেন না – কিছু লোক ইচ্ছা করে ঝগড়া করে ঝামেলা পাকানোর জন্য। তাই ভুলেও কারো সাথে ঝগড়া করতে যাবেন না। সবধরনের উস্কানিমূলক কথা এড়িয়ে যান।
এডালট সাইট ব্যাবহার পরিহার করুন – বড়দের এমনকিছু ওয়েবসাইট আছে যেগুলো বাচ্চাদের না দেখাই ভাল। নিজ বয়স অনুযায়ি তৈরী সাইটগুলো ভিজিট করুন।
অনলাইনে যা রাখবেন তা সারাজীবন থেকে যাবে – কাজেই কোন ব্লগে বা কোথাও তথ্য রাখার আগে ভাবুন তা আপনি চিরকালের জন্য রাখতে চান কিনা।

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ