মাউস ঠিক মত কাজ করছে না? নতুন মাউস কিনতে যাচ্ছেন? দাঁড়ান একটু ! আসুন নিজেই সমাধান করি

1
1023

আপনি মাউস দিয়ে যেখানে নিতে চাচ্ছেন সেখানে কার্সার যাচ্ছে না বা এলোমেলো কার্সার মুভমেন্ট কন্ট্রোল করতে পারছেন না? ভাবছেন এই অবস্হায় কি করণীয়। একরম হলে দেখতে হবে চুল বা আশজাতীয় কিছু, ধুলাবালি বা ময়লা ঢুকে মাউসের ভিতরের গোল রোলারটাকে ব্লক করে দিয়েছে কিনা। আমরা দেখব কিভাবে সহজেই এই সমস্যার সমাধান করা সম্ভব। এমনকি যদি মাউস ঠিকমতো কাজও করে তবুও কিছুদিন পরপর এটা খুলে পরিস্কার করা ভাল।
নোট: সব ওপেন প্রোগ্রাম বন্ধ করুন মাউস পরিস্কার করার আগে।

মাউসের নীচের দিকে দেখুন ছোট্ট গোল কভার আছে যার পিছনে রাবার বলটি আছে। কোনদিকে ঘুরালে কভারটি খুলবে তীরচিহ্ন দিয়ে দেখানো আছে। আবার লাগানোর সময় উল্টাদিকে ঘুরিয়ে লাগাতে হবে। দুই আন্গুলে ঘুরিয়ে ঢাকনাটি খুললে বল ও কভার খুলে নীচে আপনার হাতে পড়বে।

mouse মাউস ঠিক মত কাজ করছে না? নতুন মাউস কিনতে যাচ্ছেন? দাঁড়ান একটু ! আসুন নিজেই সমাধান করি

ধুলাময়লা সাবধানে মুছে বলটি ও ভিতরের দিকে পরিস্কার করুন। কভার ও বল দুটৈ ভালভাবে পরিস্কার করা হয়ে গেলে ভিতরে ঢুকিয়ে আবার আগের জায়গায় সেট করুন। কভারটাকে স্টেন্ড হিসাবে ব্যবহার করুন যাতে বলটি না ঘুরে যায়(উপরের ছবির মতো)। রাবার বলটির যেন কোন ক্ষতি না হয় সেটা লক্ষ্য রাখতে হবে। মাউসের ভিতরে তিনটা রোলার স্পেস আছে নীচের ছবির মতো।

আপনার আন্গুলের নখের সাহায্যে প্রতিটা রোলারের মাঝখান থেকে ময়লা সরিয়ে নিন। এই ময়লাগুলোই মাউসকে ঠিকমতো কাজ করতে দিচ্ছিলো না। আস্তে আস্তে ঘুরিয়ে ভিতরের সব ময়লা পরিস্কার করুন। তৃতীয় স্পেসে স্প্রিং লাগানো আছে, এটি খুব সাবধানে পরিস্কার করতে হবে। কিছুতেই যেন ভিতরের স্প্রিং বা অন্যকিছু নস্ট না হয় সেটা ভালভাবে লক্ষ্য রাখতে হবে। আস্তে করে ঝাকান যেন ভিতরের ময়লা বের হয়ে আসে।

এবার বলটা ভিতরে ঢুকিয়ে ঢাকনাটা উল্টোদিকে ঘুরিয়ে বন্ধ করে দিন। মাউসপ্যাড সহ সবকিছু ঠিকমতো পরিস্কার হয়েছে কিনা লক্ষ্য করুন। এবার দেখুন পরিস্কার মাউসটি কিভাবে আগের মতো কাজ করে। আপনি যেখানে কার্সার নিতে চাবেন সেখানেই সেটি যাবে। এরপরও যদি মাউস কাজ না করে তাহলে আরেকটা নতুন মাউস কিনতে হবে। লেজার মাউস হলে পরিস্কার করার কোন ঝামেলা নাই। নস্ট হয়ে গেলে আরেকটা কিনতে হবে।

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ